লাইফস্টাইল

ত্বকের যেসব সমস্যা হতে পারে করোনার

লাইফস্টাইল ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস তার রূপ পরিবর্তন করে চলেছে প্রতিনিয়ত। নিত্য নতুন উপসর্গ দেখা দিচ্ছে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে। এটি এতদিন ফুসফুস, কিডনি, জিহ্বা ও গলায় সংক্রমণ বিস্তার করে আসছিল।

কিন্তু নতুন উপসর্গে দেখা যাচ্ছে এটি ত্বকেরও ক্ষতি করতে পারে। ফলস্বরূপ সমস্যা বাড়ছেই। উপসর্গ পরিচিত নয় বলে অনেকেই শুরুতে বুঝতে পারছেন না। এগুলোর প্রতি খেয়াল না দেওয়ার কারণে পরবর্তীতে তা আরও মারাত্মক আকার ধারণ করতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ত্বকের যেকোনো পরিবর্তন দেখা দিলে সতর্ক হতে হবে। কারণ হতে পারে তা করোনাভাইরাসের লক্ষণ। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে প্রায় ৪০ শতাংশ রোগীর ক্ষেত্রে ত্বকে নানা উপসর্গ দেখা দিতে পারে। জেনে নিন পাঁচটি লক্ষণ সম্পর্কে যা দেখা দিলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে-

র‌্যাশ

শরীরের যেকোনো জায়গায় যদি লাল হয়ে ফুলে যায় বা চুলকানি, ফুসকড়ি, জ্বালা ইত্যাদি দেখা দেয় তবে সেগুলোও হতে পারে করোনাভাইরাসের লক্ষণ। এটি হতে পারে যদি সংক্রমণ ত্বকে ছড়িয়ে যায়। যাদের ত্বক বেশি স্পর্শকাতর তাদের ক্ষেত্রে এটি বেশি হতে পারে।

এখন গরমের সময় বলে এ ধরনের লক্ষণ অনেকের ক্ষেত্রে দেখা দিতে পারে। সেক্ষেত্রে করোনাভাইরাস সংক্রমণ কি না তা বোঝার উপায় কী? বিশেষজ্ঞরা বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ হলে তা কোনো কারণ ছাড়াই হুট করে শরীরের যেকোনো স্থানে দেখা দিতে পারে। তাই এদিকে খেয়াল করুন। যদি কোনো রকম কারণ ছাড়া ত্বকে সমস্যা দেখা দেয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

স্পর্শকাতর ত্বক

হঠাৎই যদি সমস্ত শরীরে ফোলা ভাব চলে আসে এবং পেটের উপরের অংশে অনেক বেশি স্পর্শকাতর মনে হয় তবে সতর্ক হোন। এটি করোনাভাইরাসের নতুন লক্ষণ হতে পারে। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে এই উপসর্গ দেখা গেছে। যদিও এটি সংখ্যায় খুব বেশি নয়, তবে সতর্ক থাকার বিকল্প নেই।

ফোস্কা বা ফুসকুড়ি

ত্বকে ফোস্কা বা ফুসকুড়ি হতে পারে করোনাভাইরাসের লক্ষণ। এটি ঘাড়ের পেছন, উরু থেকে পায়ের আঙুল পর্যন্ত দেখা দিতে পারে। এই উপসর্গগুলো নিয়ে গবেষণা চলছে। এর কারণ হলো, করোনাভাইরাস ও ত্বকের সাধারণ সমস্যার মধ্যে পার্থক্য করা সহজ নয়। তাই অ্যালার্জির মতো সমস্যা দেখা দিলে সতর্ক হোন। এর সঙ্গে জ্বর, কাশি, ক্লান্তির মতো করোনাভাইরাসের সাধারণ উপসর্গ আছে কি না সেদিকে খেয়াল করুন।

নখ এবং পায়ের আঙ্গুলে সংক্রমণ

করোনায় আক্রান্ত অনেকের ক্ষেত্রে পায়ের আঙুল এবং নখের উপর কিছু লক্ষণ দেখা দিচ্ছে যা অস্বাভাবিক। এই সংক্রমণের ফলে পায়ের আঙুল লালচে হয়ে যাচ্ছে, সেইসঙ্গে ফুলে যাওয়ার সমস্যাও দেখা দিচ্ছে। নখে কালচে বা সাদা রেখা দেখা দিতে পারে। এগুলো খুব গুরুতর উপসর্গ নয়। তবে সুস্থ থাকার জন্য সতর্ক থাকতে হবে।

ঠোঁট শুকিয়ে যাওয়া

ঠোঁট শুকিয়ে যাওয়া খুব অস্বাভাবিক কিছু নয়। কিন্তু এই সময়ে যদি ঠোঁট শুকনো হতে থাকে তবে সেদিকে নজর দিন। এর কারণ হলো, বিশেষজ্ঞরা এই সমস্যাকেও করোনাভাইরাসের নতুন লক্ষণ হিসেবে মনে করছেন। সংক্রমণের শুরুতে দেখা দিতে পারে ঠোঁটের শুষ্কতা। এই সমস্যা দেখা দিলে চিকিৎসকেরা আরও বেশি সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন।

সাননিউজ/এএমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা