ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

কানাডার ৪১ কূটনীতিক সরিয়ে নেওয়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় শিখ নেতা নিজ্জর হত্যায় সংশ্লিষ্টতা নিয়ে বিবাদের জেরে আগামী ১০ অক্টোবরের মধ্যে দেশটির ৪১ জন কূটনীতিককে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে ভারত।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্র কোনো বিশেষ দলকে সমর্থন করে না

মূলত কানাডার বসবাসরত খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনায় ভারতীয় সরকারের এজেন্টদের সংশ্লিষ্ট থাকার অভিযোগ সামনে আসার পর উত্তর আমেরিকার এ দেশটির সাথে ভারতের কূটনৈতিক উত্তেজনা চলছে। এরই মধ্যে দেশটির কূটনীতিকদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিল ভারত।

মঙ্গলবার (৩ অক্টোবর) সংবাদ মাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আরও পড়ুন: ড. ইউনূসসহ ১৩ জনকে তলব

প্রতিবেদনে বলা হয়, আগামী ১০ অক্টোবরের মধ্যে কানাডার ৪১ জন কূটনীতিককে প্রত্যাবাসন করতে হবে বলে জানিয়েছে ভারত।

গত জুন মাসে কানাডিয়ান নাগরিক শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যায় ভারতীয় এজেন্টদের ভূমিকা ছিল বলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ সামনে আসার পর এই দুই দেশের মধ্যে সম্পর্ক উত্তপ্ত হয়ে উঠেছে।

নিজ্জর নয়াদিল্লির চোখে সন্ত্রাসী হলেও তার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগকে অযৌক্তিক বলে দাবি করেছে ভারত। এমন পরিস্থিতিতে কানাডার ৪১ জন কূটনীতিককে সরিয়ে নিতে বলল দেশটি।

আরও পড়ুন: আগামীকাল দেশে ফিরবেন প্রধানমন্ত্রী

বিষয়টি সম্পর্কে জানেন- এমন কয়েকজন ব্যক্তিকে উদ্ধৃত করে সংবাদ মাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমস বলছে, আগামী ১০ অক্টোবরের পর থেকে যাওয়া কূটনীতিকদের নিরাপত্তা প্রত্যাহার করার হুমকি দিয়েছে ভারত।

বর্তমানে ভারতে কানাডার ৬২ জন কূটনীতিক রয়েছে। ভারত বলেছে, কানাডার কূটনীতিকদের এ সংখ্যা থেকে ৪১ জন কমানো উচিত। যদিও তাৎক্ষণিকভাবে এ বিষয়ে ২ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর এর আগে জানিয়েছিলেন, কানাডায় ভারতীয় কূটনীতিকদের জন্য সহিংসতার পরিবেশ ও ভয়ভীতি প্রদর্শনের পরিবেশ রয়েছে। এছাড়া দেশটিতে শিখ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর উপস্থিতি নয়াদিল্লিকে হতাশ করেছে।

আরও পড়ুন: রাশিয়ায় গোলাবর্ষণে স্বেচ্ছাসেবী নিহত

সম্প্রতি কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনায় ভারত সরকারের দিকে সরাসরি অভিযোগের আঙুল তুলেছেন কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো। এ সময় পার্লামেন্টে তিনি বলেন, শিখ নেতা হত্যায় ভারত সরকারের সংশ্লিষ্টতার বিশ্বাসযোগ্য প্রমাণ খুঁজে পেয়েছে কানাডার গোয়েন্দা সংস্থা।

উল্লেখ্য, গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যা করা হয়।

পরে হাউস অব কমন্সে ট্রুডো বলেন, কানাডার মাটিতে শিখ নেতাকে হত্যার পেছনে ভারতীয় এজেন্টরা জড়িত থাকতে পারে বলে বিশ্বাস করার মতো কারণ রয়েছে।

আরও পড়ুন: ভারতে ১২ নবজাতকসহ ২৪ জনের মৃত্যু

অবশ্য দীর্ঘদিন ধরে কানাডায় শিখ সম্প্রদায়ের রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিল ভারত। এছাড়া ২০২০ সালে নিজ্জরকে সন্ত্রাসী হিসাবে ঘোষণা করে দেশটি। নিজ্জর হত্যায় জড়িত থাকার বিষয়ে কানাডীয় প্রধানমন্ত্রীর আনা এ অভিযোগটিকে অযৌক্তিক আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে নয়াদিল্লি।

ভারতের বিরুদ্ধে ট্রুডোর এ অভিযোগ সামনে আসার পর ২ দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এর এক পর্যায়ে উভয় দেশ একে অপরের একজন করে কূটনীতিককে বহিষ্কার করে। এছাড়া কানাডিয়ান নাগরিকদের জন্য ভিসা পরিষেবাও স্থগিত করেছে ভারত।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা