ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক
নিজ্জর হত্যার ঘটনায় দ্বন্দ্ব

ভারত ছাড়লেন কানাডার ৪১ কূটনীতিক

আন্তর্জাতিক ডেস্ক: ভারত থেকে নিজেদের ৪১ জন কূটনীতিককে সরিয়ে নিয়েছে কানাডা। খালিস্তানপন্থি শিখ নেতা নিজ্জর হত্যার ঘটনায় ভারতের সংশ্লিষ্টতার অভিযোগ নিয়ে বিতর্কের মধ্যেই তাদের সরিয়ে নিলো দেশটি।

আরও পড়ুন: ইসরায়েলিদের ভিসামুক্ত প্রবেশাধিকার দিল যুক্তরাষ্ট্র

এর আগে চলতি অক্টোবর মাসের শুরুতে কানাডার ৪১ জন কূটনীতিক সরিয়ে নিতে বলেছিল ভারত।

কানাডীয় পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলির বরাত দিয়ে শুক্রবার (২০ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যায় ভারতীয় এজেন্টদের সংশ্লিষ্টতার অভিযোগ নিয়ে বিতর্কের মধ্যে কানাডা ভারত থেকে ৪১ জন কূটনীতিককে প্রত্যাহার করেছে।

আরও পড়ুন: আলজাজিরা বন্ধে বিল পাস

তবে ভারতের বিরুদ্ধে প্রতিশোধমূলক পদক্ষেপ নেবে না অটোয়া।

প্রসঙ্গত, গত জুন মাসে কানাডায় বসবাসকারী শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জর হত্যায় ভারতীয় সরকারের ভূমিকা ছিল বলে কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ সামনে আনার পর ২ দেশের মধ্যে সম্পর্ক গুরুতরভাবে উত্তপ্ত হয়ে উঠেছে।

নিহত নিজ্জরকে সন্ত্রাসী আখ্যা দিলেও তার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগকে অযৌক্তিক বলে উড়িয়ে দেয় ভারত। এমন পরিস্থিতিতে গত ১০ অক্টোবরের মধ্যে কানাডার ৪১ জন কূটনীতিককে সরিয়ে নিতে বলে দেশটি।

আরও পড়ুন: চীনের পরমাণু অস্ত্রভাণ্ডার বেড়েছে

এ সম্পর্কে জানেন- এমন বেশ কয়েকজন ব্যক্তিকে উদ্ধৃত করে তখন দ্য ফিনান্সিয়াল টাইমস জানায়, ১০ অক্টোবরের পর থেকে যাওয়া কূটনীতিকদের নিরাপত্তা প্রত্যাহার করার হুমকিও দিয়েছে ভারত।

কানাডীয় পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেন, শুক্রবারের মধ্যে দেশ না ছাড়লে ভারত এক তরফাভাবে কূটনীতিকদের আনুষ্ঠানিক মর্যাদা প্রত্যাহার করার হুমকি দিয়েছে।

এ পদক্ষেপটি অযৌক্তিক ও নজিরবিহীন এবং স্পষ্টভাবে কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশনের লঙ্ঘন।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের কূটনীতিকদের নিরাপত্তার বিষয়ে নয়াদিল্লির পদক্ষেপের প্রেক্ষিতে আমরা ভারত থেকে তাদের সরিয়ে নিয়েছি।

আরও পড়ুন: হামাসের নিরাপত্তা প্রধান নিহত

তিনি আরও বলেন, আমরা যদি কূটনৈতিক নিরাপত্তার নিয়ম লঙ্ঘন করতে দেই, তাহলে পৃথিবীর কোথাও কোনো কূটনীতিক নিরাপদ থাকবে না। এ কারণে আমরা ভারতের বিরুদ্ধে প্রতিশোধমূলক কোনও পদক্ষেপ নেবো না।

উল্লেখ্য, ভারতে কানাডার ৬২ জন কূটনীতিক ছিল। ৪১ জনকে সরিয়ে নেওয়ার পর দক্ষিণ এশিয়ার এ দেশটিতে এখন কানাডার ২১ জন কূটনীতিক রয়েছেন। ভারত ত্যাগ করা ৪১ জনের সাথে তাদের পরিবারের আরও ৪২ জন সদস্যও চলে গেছেন।

কানাডায় শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার ঘটনায় সম্প্রতি ভারত সরকারের দিকে সরাসরি অভিযোগের আঙুল তুলেছেন কানাডীয় প্রধানমন্ত্রী ট্রুডো।

আরও পড়ুন: পার্লামেন্ট ভবনের সামনে ইহুদিদের বিক্ষোভ

পার্লামেন্টে দাঁড়িয়ে তিনি বলেন, কানাডার গোয়েন্দা সংস্থা শিখ নেতা হত্যার সাথে ভারত সরকারের সংশ্লিষ্টতার বিশ্বাসযোগ্য প্রমাণ খুঁজে পেয়েছে।

গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শিখ মন্দিরের বাইরে ৪৫ বছর বয়সী হরদীপ সিং নিজ্জরকে গুলি করে হত্যা করা হয়।

হাউস অব কমন্সের সভায় ট্রুডো বলেন, কানাডার মাটিতে শিখ নেতাকে হত্যার পেছনে ভারতীয় এজেন্টরা জড়িত থাকতে পারে বলে বিশ্বাস করার মতো কারণ রয়েছে।

আরও পড়ুন: গাজার হাসপাতালে হামলার তদন্ত দাবি

দীর্ঘদিন ধরে কানাডার শিখ সম্প্রদায়ের রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে ভারত। এছাড়া ২০২০ সালে নিজ্জরকে সন্ত্রাসী হিসাবে ঘোষণা করে দেশটি।

অবশ্য নিজ্জরকে হত্যায় জড়িত থাকার বিষয়ে ট্রুডোর আনা অভিযোগটিকে বরাবরই অযৌক্তিক আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে নয়াদিল্লি।

ভারতের বিরুদ্ধে ট্রুডোর এ অভিযোগ সামনে আসার পর ২ দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এর এক পর্যায়ে উভয় দেশ একে অপরের একজন করে কূটনীতিককে বহিষ্কার করে। পরে কানাডিয়ান নাগরিকদের জন্য ভিসা পরিষেবাও স্থগিত করে ভারত।

আরও পড়ুন: গাজায় নিহত সাড়ে ৩ হাজার ছুঁই ছুঁই

রয়টার্সের তথ্য অনুযায়ী, কানাডার প্রায় ২০ লাখ নাগরিকের বা দেশটির সামগ্রিক জনসংখ্যার প্রায় ৫ শতাংশের ভারতীয় ঐতিহ্য রয়েছে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় প্রতি বছর ভারত থেকেই সবচেয়ে বেশি শিক্ষার্থী পড়াশোনার জন্য কানাডায় যান।

কানাডার অভিবাসন মন্ত্রী মার্ক মিলার বলেন, ভারত থেকে কূটনীতিকদের সরিয়ে নেওয়ার অর্থ- অভিবাসন নিয়ে কাজ করা দূতাবাসের কর্মীদের সংখ্যা কমিয়ে দেবে কানাডা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পটুয়াখালীতে ৫ বীরঙ্গণা নারীক সংবধর্না

নিনা আফরিন, পটুয়াখালী : পটুয়াখালীতে জীবিত ৫ জন বীরঙ্গণাকে সং...

পিকআপের ধাক্কায় শিশুসহ নিহত ২

জেলা প্রতিনিধি: পিরোজপুর জেলার ভা...

পুকুরে ধরা পড়ল রাসেলস ভাইপার

জেলা প্রতিনিধি: পটুয়াখালী জেলার...

বঙ্গবন্ধু সেতুর ঢাকাগামী লেনে যানজট

জেলা প্রতিনিধি: ঈদুল আজহার ছুটি শ...

বাবুর ফের রিমান্ড চায় ডিবি

নিজস্ব প্রতিবেদক: ঝিনাইদহ-৪ আসনের...

দ. কোরিয়ায় ভয়াবহ আগুন, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় একটি ব্যাটারি প্ল্যান্টে...

ঈদ যাত্রায় সড়কে ঝরল ২৬২ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহার আগে-পরে ১৩ দিন সারাদেশে সড়ক দু...

২ কোম্পানির লেনদেন বন্ধ

নিজস্ব প্রতিবেদক: মঙ্গলবার (২৫ জু...

ভালুকায় কৃষি উদ্যোক্তা তৈরির কারিগর সাইদুল ইসলাম

ভালুকা (ময়মনসিংহ) সংবাদদাতা: ময়মনসিংহের ভালুকায় কৃষি কাজে শি...

ট্রেনে কাটা পড়লেন আ. লীগ নিহত

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলা সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা