রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
আন্তর্জাতিক

ইউক্রেন-রাশিয়া ভাঙছে পশ্চিমারা

সান নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সোভিয়েত ইউনিয়নে রাশিয়ার সঙ্গেই ছিল ইউক্রেন। রুশ-ইউক্রেনীরা একই জাতিগোষ্ঠী। একই মানুষ। ভাঙার চেষ্টা করছে পশ্চিমারা।

আরও পড়ুন: অভ্যন্তরীণ বিষয় নিজেরাই সমাধান করব

রোববার (২৫ ডিসেম্বর) রাষ্ট্রীয় টেলিভিশন ‘রাশিয়া-১’-এ প্রচারিত এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেন, সমোঝতার জন্য রাশিয়া প্রস্তুত। তবে সে প্রস্তাব সাড়া দিচ্ছে না ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা। আলজাজিরা, এএফপি, রয়টার্সের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

পুতিন জানান, পশ্চিমের আসল উদ্দেশ্য রাশিয়াকে বিচ্ছিন্ন করা। রাশিয়াকে ‘ঐতিহাসিক রাশিয়া’ বলে আখ্যায়িত করে বলেন, ভূ-রাজনৈতিক প্রতিপক্ষরা আমাদের বিচ্ছিন্ন করে দিতে চায়। ‘ঐতিহাসিক রাশিয়া’ ধারণাটি ব্যবহার করে তিনি বুঝিয়ে দেন, ইউক্রেনীয় এবং রুশরা এক মানুষই।

আরও পড়ুন: তুষার ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৩৮

যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে পশ্চিমের উদ্দেশে বলেন, তারা সবসময়ই ‘ভাগ করো, শাসন করো’ নীতিতে বিশ্বাসী। সে চেষ্টা তারা অব্যাহত রেখেছে।

তবে আমাদের লক্ষ্য ভিন্ন কিছু। আমরা কেবল রাশিয়ার জনগণকে ঐক্যবদ্ধ করতে চাই। পুতিন বলেন, ‘আমরা সঠিক পথে কাজ করছি, আমরা আমাদের জাতীয় স্বার্থ, আমাদের নাগরিক, আমাদের জনগণের স্বার্থ রক্ষা করছি। জনগণকে রক্ষা করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।’

তিনি বলেন, ‘গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে সমঝোতার জন্য আমরা প্রস্তুত। কিন্তু সেটি তাদের ওপর নির্ভর করছে। সমঝোতার বিষয়টি আমরা নাকচ করছি না, তারা করছে।’

২৪ ফেব্রুয়ারি আক্রমণ শুরুর পর প্রথমবার ইউক্রেনের বাইরে সফর করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রথম সফরে পেন্টাগনের সবচেয়ে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছ থেকে সমর্থনের দৃঢ় প্রতিশ্রুতি অর্জন করেছেন তিনি।

এ নিয়েও মন্তব্য করেছেন পুতিন। যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে তিনি বলেন, ‘অবশ্যই, আমরা এটা ধ্বংস করব, ১০০ ভাগ।’

আরও পড়ুন: বিশ্বজুড়ে কমেছে মৃত্যু-শনাক্ত

সবসময় হাসিখুশি থাকার নির্দেশ জেলেনস্কির : বড়দিনের আগে সবাইকে ছুটি কাটাতে ও হাসিখুশি থাকার নির্দেশ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শনিবার খেরসনে হামলার কিছুক্ষণ পরেই এক ভিডিও বার্তায় তিনি এই আহ্বান জানান। এ সময় ইউক্রেনের নাগরিকদের হামলার মধ্যেও অবিচল থাকার নির্দেশ দেন তিনি। বলেন, যুদ্ধের শুরু থেকে আমরা মানিয়ে নিচ্ছি। আমরা হামলা, হুমকি, পারমাণবিক ভয়ভীতি, সন্ত্রাস এবং ক্ষেপণাস্ত্র হামলার মধ্যেও টিকে আছি। এ শীতটাও আমরা সেভাবেই পার করতে সক্ষম। কারণ আমাদের লড়াইটা কিসের জন্য, তা আমরা জানি। হয়তো আমাদের অনেককে অন্ধকার এবং ঠান্ডার মধ্যেই বড়দিন কাটাতে হবে। আমরা সব সময়ের মতো ছুটি উদযাপন করব। আমরা সব সময়ের মতো হাসিখুশি থাকব। এ সময় তিনি ইউক্রেনীয়দের অলৌকিক কিছুর জন্য অপেক্ষা করতে বলেন। তিনি আরও বলেন, অলৌকিক কিছু তৈরি করব আমরা নিজেরাই। তিনি বলেন, স্বাধীনতা লাভ করতে হলে চড়া মূল্য দিতে হয়। কিন্তু দাসত্ব গ্রহণ করলে তার জন্য আরও বেশি মূল্য দিতে হবে। জেলেনস্কির ভিডিও বার্তার আগে দেশটির খেরসন অঞ্চরে ভয়াবহ আক্রমণ চালায় রুশ সেনারা। যাতে ১০ জন নিহত এবং আরও ৬৮ জন আহত হয়। এই ঘটনায় রাশিয়াকে সন্ত্রসী রাষ্ট্র বলে ঘোষণা করে জেলেনস্কি। বলেন, ভয়ভীতি প্রদর্শন করে রুশ সেনারা আনন্দ লাভ করে। যদিও বেসামরিকদের ওপর হামলার দায় রাশিয়া অস্বীকার করেছে।

আরও পড়ুন: চালককে কুপিয়ে হত্যা, গ্রেফতার ২

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত অব্যাহত রয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী নিত্য পণ্যের দাম বেড়ে যায় যা এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

এদিকে ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে জার্মানিসহ ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই পাল্টে যেতে শুরু করে জার্মানিসহ পশ্চিমা দেশগুলোর অর্থনীতির চেহারা। নিষেধাজ্ঞার বিপরীতে রাশিয়া থেকে জ্বালানি, ভোজ্য তেল, গ্যাস ও কয়লাসহ খাদ্যশস্যের আমদানি বন্ধ হয়ে যাওয়ায় বেড়েছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। বিভিন্ন দেশে দেখা দিয়েছে মূল্যস্ফীতি। ৬ মাসের বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

শেখ হাসিনার মতো নেতৃত্ব বিশ্বে বিরল

নিজস্ব প্রতিবেদক : মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপ...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা