আন্তর্জাতিক

ট্রাম্পকে তলব করল কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক: ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে দাঙ্গার মূল উস্কানিদাতা হিসেবে অভিযুক্ত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তলব করেছে মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের তদন্তকারী কমিটি।

নারী শ্রমিককে ধর্ষণ, স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে ট্রাম্পের ঠিকানায় এ সংক্রান্ত একটি লিখিত আদেশও পাঠানো হয়েছে কমিটির পক্ষ থেকে। ৬ জানুয়ারি দাঙ্গায় সংশ্লিষ্টতা নিয়ে আত্মপক্ষ সমর্থনে ট্রাম্পের কাছে যেসব লিখিত তথ্য রয়েছে, তা আগামী ৪ নভেম্বরের মধ্যে জমা দিতে আদেশ দিয়েছে পার্লামেন্টারি তদন্তকারী কমিটি। তার ১০ দিন পর, ১৪ নভেম্বর সাফাই সাক্ষ্য দিতে ক্যাপিটলে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

পার্লামেন্টের তদন্তকারী কমিটির লিখিত আদেশে ট্রাম্পকে উদ্দেশ্য করে বলা হয়, ‘৬ জানুয়ারি ক্যাপিটল হিলে যে নজিরবিহীন দাঙ্গা হয়েছিল, শুরু থেকেই তার কেন্দ্রে ছিলেন আপনি। কারণ যুক্তরাষ্ট্রের ইতিহাসে আপনিই একমাত্র প্রেসিডেন্ট, যিনি নির্বাচনে কারচুপির অভিযোগ করেছিলেন এবং ফলাফল উল্টে দিতে চেয়েছিলেন। (প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে) আপনি এবং আপনার সমর্থকরা যা যা করেছেন, তার সবই যে অবৈধ ও অসাংবিধানিক- আপনিও জানতেন।

বিএনপির কেউ গ্রেফতার হয়নি

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প যদি হাউস অব রিপ্রেজেন্টেটিভসের এই আদেশ সাড়া না দেন, অর্থাৎ যৌক্তিক কোনো কারণ ছাড়াই ৪ নভেম্বর নথি প্রদান করা ও ১৪ নভেম্বর সশরীরে সাফাই সাক্ষ্য দিতে ক্যাপিটলে আসতে ব্যর্থ হন, সেক্ষেত্রে পুরো ব্যাপারটি চলে যাবে যুক্তরাষ্ট্রের আইন ও বিচার বিষয়ক মন্ত্রণালয়ে এবং মন্ত্রণালয় থেকে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করে তার বিরুদ্ধে আইনী প্রক্রিয়া শুরু হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী ও ডেমোক্রেটিক পার্টির নেতা জো বাইডেন। তবে পরাজিত হওয়ার পর থেকেই ট্রাম্প নির্বাচনে কারচুপির অভিযোগ করে আসছিলেন। এমনকি নির্বাচন বাতিলের দাবিতে রাজধানী ওয়াশিংটনসহ একাধিক অঙ্গরাজ্যের আদালতে কয়েকটি মামলাও করেছিলেন তিনি।

খুলনায় আ’লীগের বিশাল শোডাউন

কিন্তু সেসব মামলার সবগুলোতেই তিনি পরাজিত হন। ২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল হিল ভবনে দেশের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করতে এক যৌথ অধিবেশনে বসেছিলেন। সেই অধিবেশন শুরুর কিছুক্ষণের মধ্যে হঠাৎ ট্রাম্পের কয়েক হাজার সমর্থক ক্যাপিটল ভবনে ঢুকে তাণ্ডব শুরু করেন। সেদিন ট্রাম্পের সমর্থক ও হামলাকরীদের সংঘাতে দুই পুলিশ কর্মকর্তাসহ ৬ জন নিহত হন, এবং আহত হয়েছেন পুলিশ সদস্যসহ ১৪০ জন।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা