আন্তর্জাতিক

মার্কিন দূতাবাস বন্ধ করেই জবাব দিল বেইজিং

ইন্টারন্যাশনাল ডেস্ক:

হিউস্টনের চীনা দূতাবাস বন্ধ করতে বেইজিংকে ৭২ ঘণ্টার নোটিশ দিয়েছিল ওয়াশিংটন। বুধবারের দেওয়া সেই সময়সীমা ফুরোনোর আগেই শুক্রবার এর জবাবে চেংদু-র মার্কিন দূতাবাস বন্ধের সিদ্ধান্ত নিল চীন। গত কালই চীনা দূতাবাসের বিরুদ্ধে সরাসরি হ্যাকিং ও গুপ্তচরবৃত্তির অভিযোগ হেনেছিলেন মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেয়ো। পাল্টা প্রতিক্রিয়ায় পম্পেয়োকে আজ পিঁপড়ের সঙ্গে তুলনা করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় স্পষ্ট করে দিল, তাদের চেংদু-সিদ্ধান্ত প্রত্যাঘাতই আমেরিকার অযৌক্তিক কাজকর্মের বৈধ এবং প্রয়োজনীয় জবাব।

আরও পাঁচটা থাকতে কেন হিউস্টনেরই চীনা দূতাবাস বন্ধের সিদ্ধান্ত নিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন? এর প্রাথমিক ব্যাখ্যা দিতে গিয়ে মার্কিন প্রতিরক্ষা দফতর জানিয়েছিল, আমেরিকার গোপন তথ্য তথা বৌদ্ধিক সম্পত্তি সুরক্ষিত রাখতেই এই পদক্ষেপ। সূত্রের খবর, গত মঙ্গলবার ওই দূতাবাসের সামনে একটি ডাস্টবিনে কিছু কাগজপত্র পোড়ানো হচ্ছিল। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলেও তাদের ভিতরে ঢুকতে দেওয়া হয়নি। ইতিমধ্যেই আবার মার্কিন করোনা-ভ্যাকসিন সংক্রান্ত গবেষণাগারের তথ্য হাতানোর অভিযোগে দুই চীনা হ্যাকারের বিরুদ্ধে পদক্ষেপ করতে শুরু করেছে মার্কিন বিচার বিভাগ। এই দুই চীনা হ্যাকারের সঙ্গে হিউস্টন দূতাবাসের সরাসরি সম্পর্ক রয়েছে বলে দাবি আমেরিকার।

বেইজিং এই অভিযোগ অস্বীকার করলেও গতকাল ক্যালিফোর্নিয়ার এক সভায় পম্পেয়ো বলেন, ‘‘গুপ্তচরবৃত্তির আখড়া হয়ে উঠেছিল বলেই হিউস্টনের ওই চীনা দূতাবাস বন্ধের সিদ্ধান্ত নিয়েছি আমরা।’’ বিশ্ব জুড়ে চীনের আধিপত্য কায়েমের চেষ্টার বিরুদ্ধেও সরব হতে শোনা যায় তাকে।

আজ এরই পাল্টা জবাবে মার্কিন পররাষ্ট্র সচিবকে একহাত নিয়েছে বেইজিং। তাদের অভিযোগ, আন্তর্জাতিক মঞ্চে করোনাকে হাতিয়ার করে চীনকে অকারণে অপদস্থ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকা। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনউইং আজ টুইট করেন, ‘‘হাবেভাবে মনে হচ্ছে, মিস্টার পম্পেয়ো নিজেকে আজকের ফস্টার ডালেস (পঞ্চাশের দশকের মার্কিন পররাষ্ট্র সচিব) মনে করে বিশ্ব জুড়ে কমিউনিস্ট চীনের বিরুদ্ধে যুদ্ধে নামতে চাইছেন। কিন্তু পিঁপড়ে কি আর গাছ নাড়াতে পারে!’’

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা