যুদ্ধে জড়িয়ে যাচ্ছে বেলারুশ?
আন্তর্জাতিক
ইউক্রেন সীমান্তে মহড়া

যুদ্ধে জড়িয়ে যাচ্ছে বেলারুশ?

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপের পূর্বাঞ্চলের দেশ ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর দুই মাসের অধিক সময় পেরিয়ে গেছে। এই যুদ্ধে শুরু থেকেই মস্কোকে সমর্থন দিয়ে আসছে প্রতিবেশি রাষ্ট্র বেলারুশ।

আরও পড়ুন : আইন মেনেই বিদেশ গেছেন হাজী সেলিম

বুধবার ( ৪ মে) নিজেদের যুদ্ধের প্রস্তুতি পরখ করতে দেশটির সামরিক বাহিনী বৃহৎ পরিসরে মহড়া শুরু করেছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরুর আগেও বেলারুশের সঙ্গে যৌথ মহড়া চালিয়েছিল রাশিয়া।

এ কারণে বেলারুশ কি ইউক্রেন যুদ্ধে জড়িয়ে যাচ্ছে, সেই প্রশ্ন তুলেছেন কেউ কেউ। রাশিয়ার যুদ্ধে বেলারুশের সশস্ত্র বাহিনী যোগ দিলে তা মোকাবিলায় কিয়েভ প্রস্তত বলে জানিয়েছে যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন।

বুধবার দেশটির আন্তঃসীমান্ত পরিষেবা বিভাগের একজন মুখপাত্র এই ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আরও পড়ুন : নর্থ সাউথের চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

রাশিয়ার অন্যতম ঘনিষ্ঠ মিত্ররাষ্ট্র বেলারুশ। যুদ্ধের প্রস্তুতি যাচাইয়ের জন্য বুধবার দেশটির সামরিক বাহিনী বৃহৎ পরিসরের মহড়া শুরু করেছে। তবে এই মহড়া প্রতিবেশিদের জন্য কোনও হুমকি তৈরি করবে না বলেও জানিয়েছে দেশটি।

ইউক্রেনের স্টেট বর্ডার সার্ভিসের মুখপাত্র আন্দ্রি দেমচেঙ্কো বলেছেন, ‘আমরা ইউক্রেনের বিরুদ্ধে কিছু ক্ষেত্রে রাশিয়ান ফেডারেশনের বেলারুশের ভূখণ্ড, বেলারুশ প্রজাতন্ত্রের সশস্ত্র বাহিনীকে ব্যবহারের সম্ভাবনা নাকচ করছি না।’

আরও পড়ুন : তেল নিষেধাজ্ঞা চায় না হাঙ্গেরি

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর থেকে সীমান্তে ব্যাপক সেনা-সম্ভার জড়ো করে শক্তি বৃদ্ধি করেছে বেলারুশ।তিনি বলেন, ‘তাই আমরা প্রস্তুত।’

ফেব্রুয়ারিতে বেলারুশের সঙ্গে সামরিক মহড়ার পরপরই ইউক্রেনে আগ্রাসন শুরু করেছিল রাশিয়া। সেই মহড়ার মাধ্যমে বেলারুশ-লাগোয়া ইউক্রেনের সীমান্তের একেবারে কাছে পৌঁছেছিল রুশ সামরিক বাহিনী।

আগ্রাসনের একেবারে শুরুর পর্যায়ে বেলারুশ সংলগ্ন ইউক্রেনীয় ভূখণ্ডগুলো রুশ হামলার লক্ষ্যবস্তু হয়। তবে বর্তমানে রুশ সৈন্যরা ইউক্রেনের পূর্বাঞ্চল এবং দক্ষিণ পূর্বাঞ্চলীয় এলাকার দিকে মনোনিবেশ করে হামলা বৃদ্ধি করেছে।

আরও পড়ুন : বেপরোয়া গতি কেড়ে নিল দুই প্রাণ

দেমচেঙ্কো বলেন, রাশিয়া-সমর্থিত ট্রান্সনিয়েস্ত্রিয়া অঞ্চলের সাথে সীমান্ত এলাকায় শক্তি জোরদার করেছে ইউক্রেনও। এই এলাকা সিরিজ হামলার লক্ষ্যবস্তু হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানানোর পর সেখানে উত্তেজনা চরমে পৌঁছেছে।

ট্রান্সনিয়েস্ত্রিয়ার বর্তমান উত্তজনাকর পরিস্থিতি নিয়ে উদ্বেগ এবং নিন্দা জানিয়েছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। তারা বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে এই অঞ্চলটিকেও টেনে আনার প্রচেষ্টা চালাচ্ছেন রাশিয়ানরা।

আরও পড়ুন : নিউমার্কেটে সংঘর্ষ সূত্রপাতকারী আটক

তবে রাশিয়াও সেখানকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছে, তারা ট্রান্সনিয়েস্ত্রিয়া পরিস্থিতি অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

মলডোভায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেন্ট লগসডন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং তার ভাষায়, ‌‘বন্দুকের নলের মুখে ইউরোপের মানচিত্র পুনরায় আঁকার এই প্রচেষ্টা’ বিশ্বের জন্য বড় উদ্বেগের কারণ।

আরও পড়ুন : কাদের মির্জার আমন্ত্রণে কোম্পানীগঞ্জে ওবায়দুল কাদের

তিনি মলডোভায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘মস্কো ইউক্রেন যুদ্ধ মলডোভা পর্যন্ত বিস্তৃত করতে চায়, এমন কোনও প্রমাণ এখন পর্যন্ত ওয়াশিংটনের কাছে নেই।’ তিনি বলেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই যুদ্ধে হেরে যাবেন।’

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা