রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
আন্তর্জাতিক

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ ছিল অনিবার্য

সান নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ অনিবার্য হয়ে পড়েছিল। একইসঙ্গে রাশিয়ার ‘মহৎ’ লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত ইউক্রেনে আগ্রাসন চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

আরও পড়ুন: ইউক্রেনে গণহত্যা চালাচ্ছেন পুতিন

রাশিয়ার পূর্বাঞ্চলে একটি মহাকাশ কেন্দ্র পরিদর্শনের সময় মঙ্গলবার (১২ এপ্রিল) এই মন্তব্য করেন প্রেসিডেন্ট পুতিন। বুধবার (১৩ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

পুতিন বলেন, ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা শেষ পর্যায়ে পৌঁছেছে। তিনি জোর দিয়ে বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান পরিকল্পনা অনুসারেই চলছে। ইউক্রেনের একজন কর্মকর্তা অবশ্য বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, (রাশিয়ার সঙ্গে) আলোচনা কঠিন হলেও অব্যাহত রয়েছে।

বিবিসি বলছে, ইউক্রেনে রাশিয়ার আগাসন ষষ্ঠ সপ্তাহে গড়িয়েছে। এছাড়া এক সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে মঙ্গলবারই প্রথম সংঘাতের বিষয়ে কোনো মন্তব্য করলেন প্রেসিডেন্ট পুতিন। বিশ্বের প্রথম মানুষ হিসেবে ইউরি গ্যাগারিনের মহাকাশে ভ্রমণের ৬১তম বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার পূর্ব রাশিয়ার একটি মহাকাশ কেন্দ্র পরিদর্শন করেন পুতিন। সেখানে তার সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোও ছিলেন।

এসময় রাশিয়ার প্রেসিডেন্ট দাবি করেন, ইউক্রেনে হামলা চালানো ছাড়া তার সামনে আর কোনো বিকল্প ছিল না। মূলত পূর্ব ইউক্রেনে রুশ ভাষাভাষীদের রক্ষা করার জন্যই তাকে আক্রমণ করতে হয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের ফোন

রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় ক্রেমলিন দাবি করে আসছে যে, পূর্ব ইউক্রেনে রুশ ভাষাভাষীদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে ইউক্রেন। যদিও ক্রেমলিনের এই দাবি সমর্থন করার মতো কোনো প্রমাণ এখনও পাওয়া যায়নি।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘(ইউক্রেনে হামলার মাধ্যমে) একদিকে আমরা মানুষকে সাহায্য ও রক্ষা করছি, অন্যদিকে আমরা কেবল রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নিচ্ছি।’

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, এটি পরিষ্কার যে (হামলা চালানো ছাড়া) আমাদের আর কোনো বিকল্প ছিল না। এটি সঠিক সিদ্ধান্ত ছিল। রাশিয়া শান্ত ও ছন্দবদ্ধভাবে আক্রমণ চালিয়ে যাবে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের চারপাশ থেকে রাশিয়ার সামরিক বাহিনীকে পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হয়েছে এবং এখন পূর্বাঞ্চলীয় দোনেতস্ক ও লুহানস্কে রুশ সেনাদের জড়ো করা হচ্ছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে জাতিসংঘ মহাসচিবের ফোন

মূলত রাশিয়ার ‘বিশেষ অভিযান’ শুরুর পর ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর প্রচণ্ড প্রতিরোধের মুখে রুশ সৈন্যরা পূর্ব ইউরোপের এই দেশটির উত্তরাঞ্চল থেকে সরে যায়।

প্রসঙ্গত, গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সেনাবাহিনী পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে মস্কো স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পাকিস্তানে সড়ক দুর্ঘটনা, নিহত অন্তত ২০

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ভয়া...

গাজীপুরে ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত বহু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার জ...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা