আন্তর্জাতিক

মারিউপোলে হামলায় নিহত ২২০০

সান নিউজ ডেস্ক: ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলে প্রায় ২ হাজার ২০০ বাসিন্দা নিহত হয়েছেন। নিহতদের সবাই রাশিয়ার হামলায় প্রাণ হারিয়েছেন বলে দাবি করেছে শহর কর্তৃপক্ষ। রোববার (১৩ মার্চ) বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: রামেকে করোনা ইউনিটে ২ জনের মৃত্যু

মারিউপোল শহর কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর চালানো হামলায় রোববার পর্যন্ত মারিউপোলের ২ হাজার ১৮৭ জন বাসিন্দা নিহত হয়েছেন।

কর্তৃপক্ষ বলছে, শহরটিতে প্রায় ১০০টি বোমা ফেলা হয়েছে। এছাড়া গত বুধবার শহরের শিশু ও প্রসূতি হাসপাতালে রুশ সেনাদের চালানো বোমা হামলায় ১৭ জন আহত হন। এ ঘটনায় অবশ্য আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে পড়েছে মস্কো।

প্রায় ৫ লাখ বাসিন্দার মারিউপোল শহরটি দখল করা রাশিয়ার সামরিক বাহিনীর অন্যতম প্রধান লক্ষ্য। এছাড়া গুরুত্বপূর্ণ এই শহরটি আজভ সাগরে ইউক্রেনের কৌশলগত বন্দর এবং ডনবাস অঞ্চলে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর কাছেই অবস্থিত।

এএফপি’র প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শুরু থেকেই কৌশলগত এই বন্দরনগরী রুশ সেনাদের অবরোধের মধ্যে রয়েছে এবং সেখানকার বাসিন্দারা খাবার ও পানির সংকটের মধ্যে রয়েছেন। ইউক্রেনের সরকার ও অন্যান্য সাহায্য সংস্থাগুলো শহরের এই পরিস্থিতিকে ‘মানবিক বিপর্যয়’ বলে অভিহিত করছে।

স্থানীয় কর্তৃপক্ষ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ‘গত ১২ দিন ধরে শহরের বাসিন্দারা খারাপ অবস্থায় রয়েছে। শহরে বিদ্যুৎ, পানি বা বাতাস গরম করার (তাপমাত্রা বাড়ানোর) কোনো ব্যবস্থা নেই। মোবাইল সংযোগ নেই বললেই চলে। খাবার ও পানীয় যতটুকু ছিল সেটিও শেষ হয়ে যাচ্ছে।’

এর আগে গত বুধবার মারিউপোলের শহর কর্তৃপক্ষ জানিয়েছিল, অবরোধের প্রথম ৯ দিনে রাশিয়ার হামলায় মোট এক হাজার ২০৭ জন বেসামরিক বাসিন্দা প্রাণ হারিয়েছেন। এছাড়া কয়েক দফায় যুদ্ধবিরতি ঘোষণা করে মানবিক করিডোর খুলে দেওয়া হলেও শহরে এখনও প্রায় ৪ লাখ বেসামরিক মানুষ আটকে আছেন বলেও দাবি করেছে তারা।

এদিকে, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আমাদের সবার জন্য হুমকি। তার দাবি, ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর আগ্রাসন ইউরোপের গণতন্ত্র ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে এবং যখন গণতন্ত্র কোনো জায়গায় হুমকির মুখে পড়ে, তখন তা আমাদের সবাইকে হুমকির মধ্যে ফেলে দেয়।

পোল্যান্ড ও রোমানিয়া থেকে রাষ্ট্রীয় সফর শেষ করে যুক্তরাষ্ট্রে ফেরার পর স্থানীয় সময় শনিবার (১২ মার্চ) ডেমোক্র্যাটদের এ কথা বলেন তিনি। রোববার (১৩ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: চীনের পরিণতি হবে ভয়াবহ

এর আগে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, রাশিয়ার সীমান্তে ১২ হাজার মার্কিন সেনা পাঠানো হয়েছে। বাইডেন জোর দিয়ে বলেছেন যে ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যে যুদ্ধ করেছেন তাতে তিনি বিজয়ী হবেন না।

হাউস ডেমোক্র্যাটিক ককাসের সদস্যদের শুক্রবার (১১ মার্চ) উদ্দেশে তিনি বলেন, আমরা ন্যাটো অঞ্চলের প্রতিটি ইঞ্চি রক্ষা করব।

বাইডেন আরও বলেন, ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সরাসরি সংঘর্ষ হলে সেটি হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। যা প্রতিরোধে সবাইকে চেষ্টা করতে হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ঢাকায় আসছেন কাতারের আমির

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সফরে প্রথমবারের মতো ঢাকা আসছেন ক...

প্রথম দফায় ভোট পড়েছে ৬০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক: প্রতিবেশী দেশ...

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল

নিজস্ব প্রতিবেদক : চলমান তাপপ্রবাহের মধ্যে শিশু শিক্ষার্থীদে...

গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ঢাকাগামী চলন্ত লঞ্চে আগুন, আহত ৭

জেলা প্রতিনিধি: চাঁদপুরের হাইমচর উপজেলায় ভোলা থেকে ঢাকাগামী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা