আন্তর্জাতিক

ভূমধ্যসাগর থেকে ৪০০ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: পূর্ব ভূমধ্যসাগর থেকে ৪০০ অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি কার্গো জাহাজ উদ্ধার করেছে গ্রিস। শুক্রবার (২৯ অক্টোবর) একটি বিশেষ উদ্ধারকারী দল দেশটির ক্রিট দ্বীপের কাছ থেকে তাদের উদ্ধার করে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর নিশ্চিত করেছে। এখন পর্যন্ত এটিকে ওই অঞ্চলের অন্যতম বড় উদ্ধার অভিযান বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

উত্তাল ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে প্রতিনিয়তই প্রাণ হারাচ্ছেন শত শত মানুষ। তারপরেও থেমে নেই অবৈধ এই পথে ইউরোপযাত্রা। শুক্রবার ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে অভিযান চালিয়ে ৪০০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে গ্রিসের একটি উদ্ধারকারী দল। ওই বিপুলসংখ্যক শরণার্থী একটি কার্গো জাহাজে করে ইউরোপ যাচ্ছিলেন বলে জানা গেছে।

স্থানীয় কোস্টগার্ড জানিয়েছে, গ্রিসের ক্রিট দ্বীপের কাছ থেকে অভিবাসনপ্রত্যাশী বোঝাই কার্গো জাহাজটিকে উদ্ধার করা হয়। তুর্কি পতাকাবাহী ওই জাহাজটি তুরস্ক থেকে যাত্রা শুরু করেছিলো বলে জানা গেছে। এটিকে পূর্ব ভূমধ্যসাগরে গ্রিসের বড় উদ্ধার অভিযানের একটি বলে অভিহিত করেছে স্থানীয় কোস্টগার্ড।

এরই মধ্যে আটককৃত জাহাজটিকে প্রাথমিক তদন্তের জন্য তীরে ভেড়ানো হয়েছে। উদ্ধারকৃত অভিবাসপ্রত্যাশীদেরও চলছে জিজ্ঞাসাবাদ। তবে তাৎক্ষণিকভাবে তাদের কারও পরিচয় প্রকাশ করেনি প্রশাসন।

এর আগে মঙ্গলবার তুরস্ক থেকে গ্রিস যাওয়ার পথে নৌকাডুবিতে তিন শিশুসহ চারজনের মৃত্যু হয়েছে। পরে দুটি হেলিকপ্টার ও একটি বড় নৌকার সাহায্যে আটকেপড়া শরণার্থীদের উদ্ধার করা হয়। গ্রিসের শরণার্থীবিষয়ক মন্ত্রণালয় জানায়, ওই ঘটনায় ২২ জনকে উদ্ধার করা হয়েছে।

এ পর্যন্ত অন্তত ১০ লাখ শরণার্থী অবৈধভাবে ইউরোপীয় দেশগুলোতে প্রবেশ করেছে বলে জানা গেছে, যাদের বেশির ভাগই সিরীয় নাগরিক। মূলত তুরস্কের কাছাকাছি গ্রিক দ্বীপ হয়েই তারা ইউরোপে প্রবেশ করে। সম্প্রতি আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসার পর পুনরায় শরণার্থী সংকটের আশঙ্কা করছে ইউরোপীয় ইউনিয়ন।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা