আন্তর্জাতিক

বিশ্বে করোনায় মৃত্যু ৫০ লাখ

আন্তর্জাতিক ডেস্ক: কোভিড ১৯-এ বিশ্বব্যাপী মৃত্যু ৫০ লাখ ছাড়িয়েছে। এই তথ্য উঠে এসেছে রয়টার্সের একটি ট্যালি অনুসারে।

বিশ্বে টিকা না নেওয়া মানুষেরাই বিশেষ করে বেশি ভাবে ডেল্টা স্ট্রেনের সংস্পর্শে এসেছে। ধনী এবং দরিদ্র দেশগুলির মধ্যে টিকা হারের বিস্তৃত বৈষম্য দেখা দিয়েছে এবং কিছু পশ্চিমা দেশগুলিতে ভ্যাকসিন নেওয়ার বিষয়ে দ্বিধাবিভক্তির প্রকাশ পেয়েছে।

সাত দিনের গড় প্রতিবেদন দেখা যায় বিশ্বব্যাপী মৃত্যুর অর্ধেকেরও বেশি ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিল, মেক্সিকো এবং ভারতে এই দেশগুলোতে।

রয়টার্সের বিশ্লেষণ অনুসারে, কোভিড-১৯ এর মৃত্যুর সংখ্যা ২৫ লক্ষ পৌঁছাতে এক বছরের বেশি সময় লেগেছিল। তবে পরবর্তী ২৫ লক্ষ মৃত্যুর মাত্র আট মাসের মধ্যে রেকর্ড করা হয়েছিল।

গত সপ্তাহে সারা বিশ্বে প্রতিদিন গড়ে প্রায় ৮ হাজার মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রতি মিনিটে প্রায় পাঁচজন মারা গেছে। তবে বিশ্বব্যাপী মৃত্যুর হার সাম্প্রতিক সপ্তাহগুলিতে হ্রাস পেয়েছে।

সাম্প্রতিক দিনগুলিতে দরিদ্র দেশগুলিতে ভ্যাকসিন নেওয়ার দিকে মনোযোগ বাড়ছে। যেখানে অনেক লোক এখনও প্রথম ডোজ পাননি, সেখানে তাদের ধনী প্রতিপক্ষরা বুস্টার শট দেওয়া শুরু করেছে।

ওয়ার্ল্ড ইন ডেটা অনুসারে, অর্ধেকেরও বেশি বিশ্বে এখনও কোভিড-১৯ ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই সপ্তাহে বলেছে যে, তাদের কোভ্যাক্স বিতরণ কর্মসূচি অনুযায়ি প্রথমবারের মতো কেবলমাত্র সর্বনিম্ন স্তরের ভ্যাকসিন পাওয়া দেশগুলিতে গুরুত্বের সাথে টিকা বিতরণ করবে।

ডব্লিউএইচওর নেতৃত্বে, কোভ্যাক্স জানুয়ারী থেকে জনসংখ্যার আকার অনুসারে তার ১৪০টি দেশে টিকা সরবরাহ করেছে।

ডব্লিউএইচও-এর ওয়েবসাইটে গত সপ্তাহে পোস্ট করা একটি কনফারেন্স প্রেজেন্টেশনের রেকর্ডিংয়ে ডব্লিউএইচওর সহকারী মহাপরিচালক মারিয়াঞ্জেলা সিমাও বলেন, “অক্টোবরের সরবরাহের জন্য আমরা একটি ভিন্ন পদ্ধতির নকশা তৈরি করেছি, যা শুধুমাত্র অংশগ্রহণকারীদের সরবরাহের স্বল্প উৎসের সাথে আচ্ছাদন করে।”

কোভিডে বিশ্বের সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে। শুক্রবারে তথ্য অনুযায়ী, ৭ লক্ষের বেশি মানুষ মারা গিয়েছে যুক্তরাষ্ট্রে।

যুক্তরাষ্ট্রে হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা কমছে, কিন্তু স্বাস্থ্য কর্মকর্তারা সম্ভাব্য পুনরুজ্জীবনের জন্য তৎপর হচ্ছেন কারণ শীতল আবহাওয়া তা বাড়তে পারে।

রাশিয়া শুক্রবার ৮৮৭ জন করোনাভাইরাস-সংক্রান্ত মৃত্যুর খবর দিয়েছে, মহামারী শুরু হওয়ার পর থেকে এটি রেকর্ড করা সবচেয়ে বেশি এক দিনের মৃত্যুর সংখ্যা। রাশিয়ার যোগ্য জনসংখ্যার মাত্র ৩৩% প্রথম টিকা ডোজ পেয়েছে।

রয়টার্সের বিশ্লেষণ অনুসারে, একটি অঞ্চল হিসাবে, দক্ষিণ আমেরিকায় বিশ্বে সবচেয়ে বেশি মৃতের সংখ্যা রয়েছে যা রিপোর্ট করা মৃত্যুর মধ্যে ২১%। উত্তর আমেরিকা এবং পূর্ব ইউরোপের মৃত্যুর হার ১৪%।

যাইহোক, ভারত, ডেল্টা সংক্রমক দ্বারা বিধ্বস্ত প্রথম দেশগুলির মধ্যে একটি। তার ব্যাপক হারে টিকা অভিযান চালু করেছে। প্রতিদিন গড়ে ৪ হাজার মৃত্যুর থেকে ৩০০ এরও কমে এসেছে মৃত্যু হার।

আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটার একটি রয়টার্স বিশ্লেষণে দেখা গেছে, ভারতের উপযুক্ত জনসংখ্যার প্রায় ৪৭% প্রথম ডোজ পেয়েছে, কর্মকর্তারা গত সপ্তাহে প্রতিদিন প্রায় ৭,৮৯৬,৯৫০ ডোজ পরিচালনা করেছেন।

ডেল্টা সংক্রমক এখন বিশ্বজুড়ে প্রভাবশালী স্ট্রেন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১৯৪টি সদস্য দেশগুলির মধ্যে ১৮৭টিতেই এর উপস্থিতি পাওয়া গেছে।
সূত্র : রয়র্টাস

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

জেলাভিত্তিক প্রকল্প নেওয়া হবে

নিজস্ব প্রতিবেদক : উপজেলা নয়, আগামীতে জেলাভিত্তিক প্রকল্প প্...

শেখ হাসিনার সততা বিশ্বে প্রশংসনীয়

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী...

ফরিদপুরে হাসপাতালে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুরের বঙ্গবন্...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

সারাদেশে বইছে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশ বয়ে যাচ্ছে মাঝারি ধরনের তাপপ্রবাহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা