আন্তর্জাতিক

ইথিওপিয়া ছাড়তে হবে জাতিসংঘের ৭ কর্মীকে

আন্তর্জাতিক ডেস্ক: দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগে জাতিসংঘের ৭ জন জ্যেষ্ঠ কর্মীকে দেশটি থেকে বহিষ্কার করা হচ্ছে বলে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) ইথিওপিয়া সরকার জানিয়েছে। এই সিদ্ধান্তে সংঘাতে জর্জরিত ও দুর্ভিক্ষের ঝুঁকিতে থাকা দেশটির তাইগ্রে অঞ্চলে মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করা নিয়ে উদ্বেগ আরও বেড়েছে। এএফপির খবর

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ইথিওপিয়ার এমন সিদ্ধান্তে মর্মাহত হয়েছেন বলে জানিয়েছেন। একই সঙ্গে ইথিওপিয়ায় নিযুক্ত জাতিসংঘ কর্মীদের ওপর বিশ্ব সংস্থার পূর্ণ আস্থার কথা ব্যক্ত করেছেন। বলেছেন, ওই সিদ্ধান্তের বিষয়ে দেশটির সরকারের সঙ্গে জাতিসংঘ যোগাযোগ করছে। সংস্থাটি পুরোপুরি আশা করে, এই কর্মকর্তাদের আবার কাজে ফেরার অনুমতি দেওয়া হবে।

এ নিয়ে আলোচনা করতে শুক্রবার (১ অক্টোবর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে বসার কথা আছে বলে জানিয়েছেন কূটনীতিকেরা।

জাতিসংঘ কর্মীদের বহিষ্কারের সিদ্ধান্তের কড়া ভাষায় নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি ইথিওপিয়ায় চলমান মানবিক সহায়তা কার্যক্রমে যুক্ত জাতিসংঘের বিভিন্ন সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তাদের বহিষ্কারকে নজিরবিহীন পদক্ষেপ বলে আখ্যায়িত করেছেন।

আগামী সপ্তাহে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের নতুন সরকার গঠন করার কথা রয়েছে। এর আগে আফ্রিকার দ্বিতীয় জনবহুল দেশটির ফেডারেল পার্লামেন্টের বেশ কয়েকটি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এমন এক পরিস্থিতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘ কর্মীদের বহিষ্কারের কথা ঘোষণা করে।

বহিষ্কৃত কর্মকর্তাদের মধ্যে ইথিওপিয়ায় জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ ও এর মানবিক সমন্বয় অফিসের আঞ্চলিক প্রধানেরা রয়েছেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ৭২ ঘণ্টার মধ্যে ওই সাত কর্মকর্তাকে দেশ ছাড়তে হবে।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা