আন্তর্জাতিক

মুক্তি পেলেন বিতর্কিত ‘বৌদ্ধ লাদেন’

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে বিতর্কিত বৌদ্ধ সন্ন্যাসী অশিন উরাথুকে মুক্তি দিয়েছে সামরিক জান্তা সরকার। তার বিরুদ্ধে বেসামরিক সরকারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয়েছিল।

সোমবার সামরিক সরকার জানায়, অশিন উরাথুর বিরুদ্ধে সব অভিযোগ প্রত্যাহার করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, তিনি একটি সামরিক হাসপাতালে চিকিৎসাধীন। তার শরীরের অবস্থা কেমন তা এখনও জানা যায়নি।

এর আগে ঘৃণা ছড়ানোর অভিযোগে অশিন উরাথুর ২৫ বছর জেল হয়েছিল। মিয়ানমারের সামরিক সরকার তাকে জেলে ঢুকিয়েছিল। মাত্র ৭ বছর জেল খাটার পর সূচি ক্ষমতায় এসে তাকে মুক্ত করেন। কারণ তিনি তখন সূচির কাছের মানুষ ছিলেন বলে গুঞ্জন আছে।

অশিন উরাথু রোহিঙ্গাদের বিরুদ্ধে সব সময় সোচ্চার। রাখাইন থেকে রোহিঙ্গাদের উচ্ছেদ করার জন্য পেছনের কলকাঠি মূলত তিনিই নেড়েছেন। এমনকি নিজেকে ‘বৌদ্ধ লাদেন’ বলে ঘোষণা দিয়েছিলেন তিনি।

টাইম ম্যাগাজিন ২০১৩ সালের জুলাই সংখ্যার প্রচ্ছদ করে তাকে নিয়ে। শিরোনাম ছিল ‘দ্য ফেস অব বুদ্ধিস্ট টেরর’ অর্থাৎ একজন বৌদ্ধ সন্ত্রাসীর মুখ। ২০১৯ সালে তার বিরুদ্ধে বেসামরিক সরকারের বিরুদ্ধে ‘ঘৃণা ও অবমাননা’ উস্কে দেওয়ার অভিযোগ আনা হয়েছিল। এরপর উরাথু পালিয়ে যান। গত বছরের নভেম্বরে তিনি আত্মসমর্পণ করেন। তারপর থেকে বিচারের অপেক্ষায় কারাবন্দী ছিলেন।

তৎকালীন নেতা অং সান সু চি এবং তার ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি সরকারের সমালোচনা করে সামরিকপন্থী সমাবেশে বক্তৃতাও দিয়েছিলেন তিনি। তিনি ৯৬৯ সালের আন্দোলনের অন্যতম প্রধান মুখ ছিলেন। ৯৬৯ একটি বৌদ্ধ জাতীয়তাবাদী আন্দোলন যা বৌদ্ধদের তাদের নিজস্ব ধর্মের মধ্যে কেনাকাটা, সম্পত্তি বিক্রি এবং বিয়ে করার আহ্বান জানায়।

২০১২ সালে রাখাইন প্রদেশে রোহিঙ্গা এবং বৌদ্ধদের মধ্যে মারাত্মক সহিংসতা ছড়িয়ে পড়ার পর তিনি বক্তৃতা দিয়ে জনসাধারণের দৃষ্টিতে আসেন। পরে ২০১৭ সালে মিয়ানমারের সর্বোচ্চ বৌদ্ধ কর্তৃপক্ষ এক বছরের জন্য তার প্রচারণা নিষিদ্ধ করে। ঘৃণা ছড়ানোর অভিযোগে ২০১৮ সালে ফেসবুক তার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

সেতু থেকে বাসে পড়ে, নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকা...

দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবক নিহত

জেলা প্রতিনিধি: সাভারে শহিদুল ইসল...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪০

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

চোর সন্দেহে গণপিটুনি, নিহত ২

জেলা প্রতিনিধি: গাজীপুরে গরু চোর সন্দেহে গণপিটুনিতে ২ জন নিহ...

সাত‌ক্ষিরায় বজ্রাপা‌তে শ্রমিক নিহত    

ভোলা প্রতিনিধি: ভোলার বোরহানউদ্দি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা