আন্তর্জাতিক
করোনাকালে অভাবের তাড়না

ছেলের সাইকেল দিয়ে লাঙ্গল বানালেন বাবা!

আর্ন্তজাতিক ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ কাজ হারাচ্ছে। যার ফলে বেকার হয়ে পড়ছে অনেকেই। পয়সা না থাকায় জীবিকা চালাতে নিচ্ছে ভিন্নরকম পন্থা। এবার ভারতের তামিলনাড়ুর থিরুথানি জেলার আগুর গ্রামে লাঙ্গল কেনার পয়সা না থাকায় ছেলের সাইকেল দিয়েই লাঙ্গল বানিয়ে জমি চাষে নামলেন হতদরিদ্র এক কৃষক বাবা।

জানা যায়, সরকার থেকে পাওয়া মেধাবী ছেলের জন্য তিনি এ সাইকেলটি পেয়েছিলেন। কিন্তু করোনা পরিস্থিতিতে সেই সাইকেলই যেন প্রধান সম্বল হয়ে উঠেছে। লাঙ্গল কেনার পয়সা নেই তবে চাষাবাদ না করলে পরিবারের পেট চালানো দায়। তাই উপায় না পেয়ে ছেলের সেই সাইকেল দিয়েই লাঙ্গল বানিয়ে জমি চাষে নামলেন তিনি।

তিনি বলেন, করোনা আবহের মধ্যেও পেটের দায়ে চাষাবাদ চালিয়ে যেতে হয়েছে তাকে। ঋণ নিয়ে কয়েক মাস চালাতে পারলেও, লকডাউনে ঘরে সমস্ত সদস্যরা বন্দি থাকায় সেই টাকাও ফুরিয়ে আসে। ফলে রোজগারের জন্য চাষাবাদ শুরু করতে বাধ্য হন নাগরাজ।

বাবার দেওয়ার জমিটুকুই একমাত্র সম্বল নাগরাজের। বরাবরই ফুলের চাষ করেন তিনি। সেই ফুল, যা দিয়ে তামিলনাড়ুর বিভিন্ন মন্দিরে পুজো দেওয়া হয়। কিন্তু লকডাউনের কারণে মন্দির বন্ধ থাকায় রোজগারের পথ একেবারে বন্ধ হয়ে যায়। করোনা বিধিনিষেধ খানিকটা শিথিল হওয়ায় তাই ফের জমিতে নেমে পড়েছেন নাগরাজ।

ছেলের সাইকেলকে লাঙ্গল বানিয়ে নাগরাজ চাষ করছেন। সংবাদমাধ্যমের কাছে জানালেন, স্কুলে যাওয়ার জন্য এই সাইকেলটা ব্যবহার করত তার একমাত্র ছেলে। কিন্তু করোনা আবহে অনলাইনে পড়াশোনা করতে হচ্ছে বলেই স্কুলে যেতে হচ্ছে না তাকে। তাই সাইকেল কাজে লাগিয়েছেন নাগরাজ।

অনলাইন ক্লাস সেরে দুপুরে খাবার দিতে আসার পর চাষের কাজে বাবাকে সাহায্য করে নাগরাজের একমাত্র ছেলেও। সাইকেল চাষাবাদের কাজে ব্যবহার করায় কোনো দুঃখ নেই তার। বরং ছোট বয়সেই পরিবারের পাশে থাকতে পেরে সে খুশি।

নাগরাজ জানান, লকডাউনের কারণে আগুর গ্রামের ৮০০ কৃষক পরিবার তাদের মতোই কঠিন সময়ের মধ্যে দিয়ে জীবন কাটাচ্ছেন। এই গ্রামের প্রতিটা কৃষক ছোট ছোট জমিতে চাষ করে যা পান, তাতেই কোনো মতে পেট চলে পরিবারের।

লকডাউন তাদের চরম দুর্দশায় ঠেলে দিয়েছে। কেন্দ্রের তরফে সাহায্যের হাত বাড়ালে খেয়ে পড়ে বেঁচে থাকতে পারবেন তারা। এই আবেদনই জানিয়েছেন সংবাদ মাধ্যমের মাধ্যমে।

সূত্র: নিউজ ১৮ বাংলা।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা