আন্তর্জাতিক

প্রেমের টানে তথ্য ফাঁস, অতপর...

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন তথ্য ফাঁস করার অভিযোগে ৬২ বছর বয়সি মরিয়ম থমসন নামে এক নারীকে ২৩ বছরের কারাদণ্ড দিয়েছে পেন্টাগন আদালত। তার বিরুদ্ধে অভিযোগ, লেবাননের সশস্ত্র শিয়া গোষ্ঠী হিজবুল্লাহর কাছে গোপন তথ্য ফাঁস করতেন। তিনি পেন্টাগনে অনুবাদক হিসেবে কাজ করতেন।

আদালতে নিজের দোষ স্বীকার করেছেন মরিয়ম। তিনি জানান, তার দেওয়া গোপন তথ্য হিজবুল্লাহর হাতে যেতে পারে বলে অবগত ছিলেন। তবে এ কাজটি তিনি লেবাননি এক পুরুষের প্রেমে পড়ে করেছিলেন।

কাশেম সুলেইমানি ও আবু মাহদি আল মুহানদিসের মৃত্যুর প্রতিশোধ নিতে মরিয়া হয়ে উঠে ইরান ও হিজবুল্লাহ। এ দুই সামরিক নেতার ওপর হামলার আগে তাদের গতিবিধির তথ্য কারা আমেরিকান সেনাদের কাছে পাঠাতো, তাদের নাম পরিচয় মরিয়ম থমসনের কাছে জানতে চান তার কথিত লেবাননি ওই প্রেমিক। মরিয়ম থমসন সে সময় একাধিক মার্কিন গুপ্তচরের নাম ওই ব্যক্তির কাছে প্রকাশ করে দেন। এতে মার্কিন বাহিনীর সঙ্গে গোপন যোগাযোগ রাখেন এমন অন্তত ৮ জন ব্যক্তির নাম হিজবুল্লাহর কাছে চলে যায়।

ঘটনার এক মাস পরই মার্কিন কর্তৃপক্ষ গ্রেফতার করে মরিয়ম থমসনকে। পরে মার্কিন জাস্টিস ডিপার্টমেন্টে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেন মরিয়ম। এতে তিনি জানান, তার দেওয়া তথ্য হিজবুল্লাহর হাতে যেতে পারে বলে জানতেন তিনি। তবে তিনি জানান, কারো ক্ষতি করার উদ্দেশ্য ছিল না তার। জেনেশুনেও এমনটা তিনি করেছেন কারণ সে সময় কারো ভালোবাসা পাওয়ার জন্য মরিয়া ছিলেন তিনি।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন আদালতে মরিয়ম থমসন বলেছেন, ‘আমি শুধু চেয়েছিলাম এ বয়েসে কেউ আমাকে যেন ভালোবাসে। যেহেতু ভালোবাসার জন্য মরিয়া ছিলাম, তাই কিছু সময়ের জন্য ভুলে গিয়েছিলাম আমি কে’।

মরিয়ম জানান, লেবাননি এক আত্মীয় ওই ব্যক্তির সঙ্গে ২০১৯ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পরিচয় করিয়ে দেন। তবে সরাসরি কখনই সাক্ষাৎ হয়নি তাদের।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

সৌদি পৌঁছালেন ২৮৭৬০ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক: চলতি হজ মৌসুমে...

ডেঙ্গুর যেসব লক্ষণ

লাইফস্টাইল ডেস্ক: মশাবাহিত রোগ হল...

শিল্পখাতকে পরিবেশবান্ধব করতে চাই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, আ...

বিল থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: রাজবাড়ী উপজেলার বিল থেকে অজ্ঞাত এক নারীর পোড়...

গোপালগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনা, নিহত ৪

জেলা প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের হর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা