আন্তর্জাতিক

দেশ থেকে দেশে দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা

সান নিউজ ডেস্ক:
দেশ থেকে দেশে ছড়াচ্ছে প্রানঘাতি করোনা ভাইরাস বা কভিড-১৯। চীন ছাড়াও এশিয়া, মধ্যপ্রাচ্য ও ইউরোপের অন্যান্য অঞ্চলসহ ৩০ টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২০ জন মারা গেছেন । এছাড়াও আক্রান্ত হয়েছেন প্রায় ১২শ জন।
গত কয়েক দিনের মধ্যে দক্ষিণ কোরিয়া, ইতালি এবং ইরানে দ্রুতগতিতে ছড়িয়েছে এই ভাইরাসের। ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের বাইরে এখন পর্যন্ত মোট ১২০০ জনেরও বেশি আক্রান্ত হয়েছে করোনাতে। আশঙ্কা করা হচ্ছে, দ্রুতই হয়তো বিশ্বের সব প্রান্তে এর ধ্বংসাত্মক ও করুণ পরিণতি দেখা যাবে।

ইরানের পর মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোতেও ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। আশঙ্কা করা হচ্ছে চীনের পর মধ্যপ্রাচ্যেই সবথেকে ভয়াবহ রূপ ধারণ করতে যাচ্ছে করোনা ভাইরাস। ইরানের অবস্থা এরই মধ্যে ভয়াবহ হয়ে উঠেছে। ইরানে উদ্বেগজনকভাবে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ইরানের পার্লামেন্টে কোম নগরীর একজন এমপি বলেছেন, ওই শহরে করোনায় মারা গেছেন ৮০ জন। তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী এ দাবি প্রত্যাখ্যান করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকেও জানানো হচ্ছে এখন পর্যন্ত ১২ জন মারা গেছে দেশটিতে। সর্বশেষ কুয়েত ও বাহরাইনে করোনা আক্রান্তের খবর পাওয়া গেছে। এরমধ্যে কুয়েতে আক্রান্ত হয়েছেন তিনজন আর বাহরাইনে আক্রান্ত হয়েছেন একজন। তবে ইতিমধ্যে দেশ দুটিতে আরো সংক্রমণ ছড়িয়ে পড়েছে এমন আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া, দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তানেও করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি। তবে দেশটিতে কতজন আক্রান্ত হয়েছে তা নিশ্চিত করে জানা যায়নি। দক্ষিণ কোরিয়া বলছে, করোনা ভাইরাসে সেখানে নতুন করে আরও ৬০ জন আক্রান্ত হয়েছেন। যা চীনের পর দ্বিতীয় সর্বোচ্চ। এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯৩ জনে।

দক্ষিণ কোরিয়া বলছে, করোনা ভাইরাসে সেখানে নতুন করে আরও ৬০ জন আক্রান্ত হয়েছেন। যা চীনের পর দ্বিতীয় সর্বোচ্চ। এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৯৩ জনে।

এদিকে ইরান, কুয়েত, বাহরাইনে করোনা সংক্রমণের ফলে ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে তুরস্ক, পাকিস্তান ও আর্মেনিয়া। আর চীন বিপ্লবের পর এবারই প্রথমবারের মতো চীনে পার্লামেন্টের বার্ষিক অধিবেশন স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে। এই অধিবেশন বসার কথা মার্চে।

সারা বিশ্বে ভয়াবহ আকারে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসে চীনে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,৬৬৩ জনে । আর আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ৬৫৮ জন। এছাড়া এ ভাইরাসে নতুন করে আরও আক্রান্ত হয়েছেন ৫০৮ জন। ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার চীনের মধ্যপ্রদেশ হুবেইয়ের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। হুবেই স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, এর প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনে আরও ৭১ জনের মারা গেছেন। এরমধ্যে উহান শহরেই ৬৮ জনের মৃত্যু হয়।

এ অবস্থায় প্রাণঘাতী করোনা ভাইরাস বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচও । সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এমনটি জানানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, বিশ্বব্যাপী করোনা ভাইরাস এখনও মহামারী আকারে ছড়িয়ে পড়েনি তবে দেশগুলোকে এটি প্রতিরোধের জন্য প্রস্তুতি নিয়ে থাকতে হবে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ্রর সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।
প্রায় প্রতিদিনই ভাইরাসের কেন্দ্রস্থল উহানে যেমন নতুন রোগী বাড়ছে, তেমনি নতুন দেশ থেকে করোনা আক্রান্ত রোগীর তথ্য জানা যাচ্ছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিদ্যুৎ নেই রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায়

সান নিউজ ডেস্ক : জাতীয় গ্রিডের একটি সঞ্চালন লাইনে বিভ্রাট দে...

চিকিৎসায় নোবেল পেলেন সুভান্তে প্যাবো

আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছরের চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার...

তাইওয়ানে হামলা করবে না চীন

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রতির...

মাইন বিস্ফোরণে রোহিঙ্গা কিশোর নিহত

সান নিউজ ডেস্ক: বান্দরবানের নাইক্...

অন্যরকম যুদ্ধে বিধ্বস্ত তাইওয়ান

সান নিউজ ডেস্ক: গত ২৪ ঘণ্টায় বিশ্ব জুড়ে করোনায় আক্রান্ত হয়ে...

আফ্রিকায় বিস্ফোরণে ৪ বাংলাদেশি শান্তিরক্ষী আহত

সান নিউজ ডেস্ক: মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের তত্ত্বাব...

জেলা পর্যায়ে শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সাংবাদিক ফারুক

আমিরুল হক,স্টাফ রিপোর্টার : জাতীয়...

সন্ধ্যার পর বিদ্যুৎ স্বাভাবিক হবে

সান নিউজ ডেস্ক: জাতীয় গ্রিডের সঞ্চালন লাইনে বিপর্যয়ের কারণে...

ইমরান খান পৃথিবীর সবচেয়ে বড় মিথ্যাবাদী

সান নিউজ ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী রাজ...

সৈয়দপুরে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার

আমিরুল হক, স্টাফ রিপোর্টার : নীলফ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা