আন্তর্জাতিক

আজারবাইজান ও আর্মেনিয়ার সংঘাতে আঞ্চলিক যুদ্ধের আশঙ্কা ইরানের

আন্তর্জাতিক ডেস্ক : আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের চলমান সমস্যা থেকে আঞ্চলিক যুদ্ধের সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছেন ইরানের প্রেসিডেন্ট রশিদ আল রুহানি।

রুহানির আশঙ্কা, জাতিগত আর্মেনীয় ও আজারিদের মধ্যে সংঘাত যেকোনও মুহূর্তে আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে। দক্ষিণ ককেশাস অঞ্চলের নাগোরনো-কারাবাখে প্রতিবেশি দুই দেশের টানা ১১ দিনের হামলা পাল্টা-হামলায় এই শঙ্কা তৈরি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এ অঞ্চল নিয়ে ১১তম দিনের যুদ্ধে হতাহতের সংখ্যা বেড়ে এ পর্যন্ত প্রায় ৩০০ এর বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এ অবস্থায় ইরানের প্রেসিডেন্ট এমন সতর্কবার্তা জানালেন।

তিনি বলেন, আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে যাতে করে এই দুই দেশের চলমান সংঘর্ষ যেন আঞ্চলিক সংঘাতে রূপ না নেয়। আর এ সুযোগে বিভিন্ন রাষ্ট্রের সন্ত্রাসীরা সীমান্তের পরিবেশ নষ্ট করে ফেলতে পারে।

ইরানের মন্ত্রিসভার এক বৈঠকে হাসান রুহানি বলেন, ইরানের মাটিতে যে কোনও ধরনের মর্টার বোমা এবং ক্ষেপণাস্ত্রের অবতরণ একেবারেই গ্রহণযোগ্য নয়। আমাদের কর্মকাণ্ডের মূল ভিত্তি হচ্ছে শান্তি। আমরা শান্তিপূর্ণ উপায়ে আঞ্চলিক স্থিতিশীলতা ফেরানোর প্রত্যাশা করছি।

এদিকে, বিতর্কিত নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে টানা ১১ দিন ধরে চলমান যুদ্ধ নিয়ে মধ্যস্থতাকারী হিসেবে থাকতে রাজি ইরান। তবে আজারবাইজান প্রস্তুত থাকলে পারস্পরিক সমঝোতায় যেতে প্রস্তুত আর্মেনিয়া। অঞ্চলটি নিয়ে দুই দেশের মধ্যে ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে সংঘর্ষ শুরু হয়েছে।

অন্যদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ আন্তর্জাতিক আইন অনুযায়ী আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার মতবিরোধ নিরসনে মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে। নাগোরনো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত হলে আর্মেনিয়া সরকারের পৃষ্ঠপোষকতা নিয়ে তা নিয়ন্ত্রণ করছে আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীরা।

সান নিউজ/বিএম/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা