স্বাস্থ্য

ভারতকে অগ্রিম অর্থ দিয়েও টিকা পাচ্ছে না ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে চলছে গণ টিকাদান প্রকল্প। তার আগেই ভারত থেকে টিকা কেনার জন্য উড়োজাহাজ পাঠানোর ঘোষণা দেয় ব্রাজিল। আগাম অর্থও পরিশোধ করেছে। কিন্তু ভারত বলছে, অন্যান্য দেশে টিকা দেওয়ার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শুক্রবার ( ১৫ জানুয়ারি) ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সাংবাদিকদের জানান, এই মুহূর্তে ভারতের টিকাদান কর্মসূচি নিয়ে ব্যস্ততা চলছে, তার প্রস্তুতি চলছে, এখনো সব জায়গায় পুরো ডোজ পৌঁছায়নি। অথচ শনিবার সকাল নয়টায় টিকাদান শুরু হয়ে যাবে। সুতরাং এই মুহূর্তে অন্য দেশের অনুরোধ মানা সম্ভব হবে না।

ভয়েস অব আমেরিকা জানায়, ব্রাজিল বিমান পাঠিয়ে দেওয়ার কথাও বলেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সেই বিমান পুণের সেরাম ইনস্টিটিউট থেকে ২০ লাখ ডোজ করোনা প্রতিষেধক বিশেষ কন্টেইনারে করে নিয়ে যাবে। এর আগে ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে তাড়াতাড়ি যাতে করোনা টিকা পাওয়া যায় সেই অনুরোধ করেছিলেন।

আরও জানান, যদিও ভারত বলেছে তাদের তৈরি টিকা যাতে সব দেশই পায় সে ব্যবস্থা করবে। সে ক্ষেত্রেও প্রতিবেশী দেশগুলোকে যে অগ্রাধিকার দেওয়া হবে, সেটাও ভারত আগে জানিয়ে দিয়েছে। তবে এখনই প্রতিবেশী কিংবা দূরের কাউকেই দেওয়া যাবে না। ঠিক কবে দেওয়া যাবে তাও বলা যাচ্ছে না।

ব্রাজিল সরাসরি সেরাম ইনস্টিটিউট থেকে করোনা প্রতিষেধক কিনেছে। তার দামও মিটিয়ে দেওয়া হয়েছে। ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় এও বলেছিল, ১৬ জানুয়ারি টিকা নিয়ে তাদের বিশেষ কন্টেইনারবাহী উড়োজাহাজ দেশে ফিরবে। ব্রাজিলে আনুষ্ঠানিক ছাড়পত্রের পর পাঁচ দিনের মধ্যে সেখানে টিকাদান শুরু হবে বলেও জানায় মন্ত্রণালয়।

এ দিকে প্রধানমন্ত্রী মোদির দেওয়া প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিয়ে অনুরাগ শ্রীবাস্তব বলেন, মানবতার স্বার্থে ভারত সবাইকে টিকা পৌঁছে দেবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

সফর শেষে দেশে ফিরলেন ড. শিরীন

নিজস্ব প্রতিবেদক: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ১৪৮তম আইপিই...

নিগৃহীত নেতাদের তালিকা দিতে হবে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গণপিটুনিতে ২ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কাপ...

মাংসের বাজারে মিলছে না স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: রোজার শুরু থেকেই গরু, মুরগি, খাসিসহ সব ধরন...

কুকুরের কামড়ে শিশুসহ আহত ৮

জেলা প্রতিনিধি: নাটোর জেলার লালপু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা