ছবি- সংগৃহীত
বিনোদন

বলিউডের যেসব সিনেমা অস্কারে

সান নিউজ ডেস্ক: বলিউড বহু প্রশংসিত, হিট ও সুপারহিট সিনেমা উপহার দিয়েছে বিশ্ব চলচ্চিত্রে। অনেক সিনেমা জায়গা করে নিয়েছে চলচ্চিত্রের সম্মানিত পুরস্কার ‘অস্কার’- এও। জেনে নেয়া যাক বলিউডের এমন কয়েকটি সিনেমার নাম যেগুলো মনোনয়ন পেয়েছিল অস্কারে।

আরও পড়ুন: কুপ্রস্তাবে রাজি না হওয়ায় শুটিংয়ে হেনস্তা

১. মাদার ইন্ডিয়া
সুনীল দত্ত এবং নার্গিস অভিনীত ‘মাদার ইন্ডিয়া’ নিঃসন্দেহে বলিউডের একটি কাল্ট ক্লাসিক চলচ্চিত্র। জানা গেছে, সিনেমাটি তার সময়ের সবচেয়ে ব্যয়বহুল বলিউড প্রোডাকশনগুলোর মধ্যে একটি ছিল। ‘মোঘল-ই-আজম’ মুক্তির আগ পর্যন্ত এটি বক্স অফিসে সর্বাধিক আয় করা চলচ্চিত্র ছিল।

মেহবুব খানের পরিচালনায় রাজ কুমার এবং রাজেন্দ্র কুমারও এই সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন। ‘মাদার ইন্ডিয়া’ সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছিল। সিনেমাটি ১৯৫৭ সালের ১৪ফেব্রুয়ারি মুক্তি পেয়েছিল।

২. সালাম বোম্বে
সমালোচকদের দ্বারা প্রশংসিত সিনেমা ‘সালাম বোম্বে’ ১৯৮৯ সালে সেরা বিদেশি চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল। সিনেমাটির চিত্রনাট্য, পরিচালনা এবং সহ প্রযোজনায় ছিলেন মীরা নায়ার। ‘সালাম বোম্বে’ ভারতের বস্তিতে মাদক, পতিতাবৃত্তি এবং শিশুশ্রমের দিক তুলে ধরেছিল। এতে অভিনয় করেছেন শফিক সৈয়দ, রঘুবীর যাদব, অনিতা কানওয়ার, নানা পাটেকর, হানসা বিঠল এবং চন্দা শর্মা।

৩. লাগান
বলিউড প্রেমীদের কাছে ‘লাগান’ এখনো প্রিয় চলচ্চিত্রগুলোর মধ্যে সেরা। সিনেমাটি গ্রামের লোকদের একটি ছোট দলকে নিয়ে। যারা বৃটিশ সরকার কর্তৃক নতুন আরোপিত ট্যাক্সকে চ্যালেঞ্জ করে। একটি ক্রিকেট চ্যাম্পিয়নশিপে ব্রিটিশ শাসকদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে । এতে আমির খান এবং গ্রেসি সিং প্রধান চরিত্রে অভিনয় করেছেন। সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অস্কারে মনোনয়ন পেয়েছিল সিনেমাটি। লাগান ২০০১ সালের ১৫জুন মুক্তি পেয়েছিল।

৪. লিটল টেরোরিস্ট
জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার রিতু কুমারের ছেলে অশ্বিন কুমারের শর্ট ফিল্ম ‘লিটল টেরোরিস্ট’ একাডেমি অ্যাওয়ার্ডে সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম বিভাগে মনোনীত হয়েছিল। সিনেমাটির রচনা, পরিচালনা ও প্রযোজনা করেছেন অশ্বিন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন জুলফুগার আলী। সিনেমাটি ছিল একজন ১২ বছর বয়সী পাকিস্তানি মুসলিম ছেলেকে নিয়ে। যে ভুলবশত সীমান্ত অতিক্রম করে এবং একজন হিন্দু ব্রাহ্মণ ছেলে ভোলার সাথে বন্ধুত্ব করে। শর্ট ফিল্মটি ২০০৪ সালের ২৯ আগস্ট মুক্তি পেয়েছিল।

৫. দ্য হোয়াইট টাইগার
বিশ্বব্যাপী দর্শকদের দৃষ্টি আকর্ষণ করা সর্বশেষ ভারতীয় চলচ্চিত্র ছিল ‘দ্য হোয়াইট টাইগার’। যেখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন দেশি গার্ল খ্যাত প্রিয়াঙ্কা চোপড়া, রাজকুমার রাও এবং আদর্শ গৌরভ। সিনেমাটির পরিচালনা করেছেন রামিন বাহরানি। সিনেমাটি একজন উচ্চাকাঙ্ক্ষী ভারতীয় ড্রাইভারকে নিয়ে। যে দারিদ্রতা থেকে বাচতে ও শীর্ষে উঠার জন্য তার বুদ্ধির ব্যবহার করে। ‘দ্য হোয়াইট টাইগার’ সেরা অভিযোজিত চিত্রনাট্য বিভাগে মনোনীত হয়েছিল।

আরও পড়ুন: ট্রিপল আর-এর প্রশংসায় পঞ্চমুখ আল্লু অর্জুন

প্রসঙ্গত, ৯৪তম এই আসরটির মাধ্যমে আবারও পুরনো রূপে ফিরছে অস্কার। এ বছরের অস্কারে সশরীরে তারকারা উপস্থিত হবেন। তবে সঙ্গে আনতে হবে করোনা নেগেটিভ সনদ।

এছাড়া এবারের অনুষ্ঠানে সঞ্চালকও থাকছেন। সেই তালিকায় রয়েছেন কমেডিয়ান ওয়ান্ডা স্কাইস, অ্যামি সুমার ও অভিনেত্রী রেজিনা হল।

চলতি বছর অস্কারে মনোনয়ন পাওয়া ৫টি গানের মধ্যে ৪টি অস্কারের মঞ্চে গাওয়া হবে। এতে পারফর্ম করবেন বিয়ন্সে, বিলি আইলিশ, সেভাস্তিয়ান যাত্রা ও রেবা ম্যাকএনটায়ার।

অস্কারের ৯৪তম এই আসরে সেরা ছবি, সেরা চলচ্চিত্র নির্মাতা, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৩টি বিভাগে পুরস্কার প্রদান করা হবে।

সর্বাধিক মনোনয়ন পেয়ে এবারের আসরে এগিয়ে রয়েছে দ্য পাওয়ার অব দ্য ডগ (১২), ডুন (১০), বেলফাস্ট (৭), ওয়েস্ট সাইড স্টোরি (৭), কিং রিচার্ড (৬), ডোন্ট লুক আপ (৪), নাইটমেয়ার অ্যালি (৪), ড্রাইভ মাই কার (৪) সিনেমাগুলো।

এছাড়া বিদেশি ভাষার সিনেমায় ভুটানের লুনানা :আ ইয়াক ইন দ্য ক্লাসরুম ও জাপানের ড্রাইভ মাই কার সিনেমা দুটি আলোচনায় রয়েছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার

স্পোর্টস ডেস্ক: সব জল্পনা-কল্পনার...

এসএসসি পরীক্ষায় ফেল করায় আত্মহত্যা

নোয়াখালীর প্রতিনিধি: নোয়াখালীর সদ...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা