ছবি: সংগৃহীত
সারাদেশ

প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে চাঁদায় বাল্কহেড পারাপার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের তালতলা-গৌরগঞ্জ খালে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে বাল্কহেড চালকদের কাছ থেকে চাঁদা নিয়ে একটি চক্র খালে বাল্কহেড চলাচলে সহয়তা করছে।

আরও পড়ুন: সাগরে আটকে গেল পর্যটকবাহী জাহাজ

সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রতিদিন খালে শতাধিক বাল্কহেড নিয়মিত যাতায়াত করছে বলে জানান খাল পাড়ের বাসিন্দারা। গত ৫ আগস্ট এই খালে বাল্কহেডের ধাক্কায় একটি ট্রলার ডুবে নারী ও শিশুসহ ১০ জন নিহত হওয়ার পরে খালে বাল্কহেড চলাচল নিষিদ্ধ ঘোষণা করে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন।

টঙ্গীবাড়ি উপজেলার বালিগাঁও গ্রামের ভূমিদস্যু সুজন মুন্সী বাল্কহেড চালকদের কাছ থেকে ১৫০০-৩০০০ টাকা নিয়ে বাল্কহেড চলাচলে সহয়তা করছেন বলে বাল্কহেডের চালক ও স্থানীয় সূত্রে জানা গেছে।

আরও পড়ুন: ১০ নম্বর গ্যাসকূপে তেলের সন্ধান

এলাকার ভুক্তভোগীদের অভিযোগ, বাল্কহেড চলাচলের কারণে তাদের বাড়িঘর ভেঙে যাচ্ছে। তারা প্রতিবাদ করলে সুজন মুন্সী তাদের হুমকি-ধামকি দিচ্ছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) খালে চলাচলকারী ৩টি বাল্কহেড স্থানীয়রা আটক করেন। পরে সুজন মুন্সী বাল্কহেড আটককারীদের উপর ক্ষিপ্ত হন। তারা বাল্কহেড আটককারীদের তুলে নিয়ে আনার হুমকিও দেন।

সরেজমিনেদেখা যায়, তালতলা-গৌরগঞ্জ খালে অহরহ চলছে বাল্কহেড। রোববার (১০ ডিসেম্বর) বিকেল ৫ টার দিকে স্থানীয়রা একটি বাল্কহেড আটক করে।

বাল্কহেডের চালক আল আমিন বলেন, এ খাল দিয়ে বাল্কহেড চলাচল নিষিদ্ধ, সেটা আমরাও জানি। আমাদের এই খাল দিয়ে বাল্কহেড চালাতে সুজন মুন্সী নিয়ে আসছে।

আরও পড়ুন: মঙ্গলবার থেকে ৩৬ ঘণ্টার অবরোধ

আমরা প্রতিদিন এ খাল দিয়ে একবার বাল্কহেড চালিয়ে গেলে সে আমাদের কাছ থেকে ১৫০০ করে টাকা নেয়। বালিগাঁও বাজার ও তার আশেপাশের এলাকায় তিনি সহ আরও কিছু লোকজন থাকে, যারা আমাদের কাছ থেকে টাকা নেয়।

স্থানীয় লৌহজং উপজেলার বাসুদিয়া গ্রামের হোসেন দেওয়ান বলেন, এই খালে বাল্কহেড চলাচল নিষিদ্ধ। কিন্তু বালিগাঁও গ্রামের সুজন মুন্সী টাকা খেয়ে এ খালে বাল্কহেড চলতে দিচ্ছে। এতে আমাদের বাড়িঘর ভেঙ্গে যাচ্ছে।

বাসুদিয়া গ্রামের অপর বাসিন্দা ফারুক শেখ বলেন, খালে বাল্কহেড চলাচল নিষিদ্ধ। কিন্তু রাজন মুন্সী টাকা খেয়ে বাল্কহেড এখান দিয়ে চলতে দিচ্ছে। ঢেউয়ে আমাদের বাড়িঘর সব ভেঙে যাচ্ছে। কিন্তু আমরা প্রতিবাদ করলে সে আমাদের হুমকি দেয় বাড়ি থেকে ধরে নিয়ে যাবে।

আরও পড়ুন: প্রার্থিতা বাতিলের আপিল শুনানি শুরু

স্থানীয় বাসিন্দা আব্দুল মালেক বলেন, আমার বাড়ি একবার এ খালে ভেঙে গেছে। এখন অন্য জায়গায় বাড়ি করছি। প্রশাসন এই খালে বাল্কহেড চলাচল নিষিদ্ধ করছে। কিন্তু তারপরেও বাল্কহেড খাল দিয়ে দিনরাত চলছে।

আমরা বাল্কহেড চালাতে নিষেধ করলে রাজন মুন্সী আসে। এসে বলে সরকারি খালে বাল্কহেড চলবেই। তুমি কিছু করতে পারবে না। বেশি বাড়াবাড়ি করলে তোমাদের বাড়ি থেকে ধরে নিয়ে যাব।

আরও পড়ুন: মাদারীপুরে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত

আব্দুল মালেকের স্ত্রী জেসমিন বলেন, আমার একটা ছেলে নাই। আমার বাড়ি খালে ভেঙে যাচ্ছে। নতুন করে যে বাড়িঘর করবো, সেই টাকা পয়সা নাই। রাজন মুন্সী আমাদের বাড়ির পাশ দিয়ে বাল্কহেড নিয়ে আমাদের বাড়িঘর ভেঙ্গে ফেলতাছে।

এ ব্যাপারে টঙ্গীবাড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুজ্জামান বলেন, বাল্কহেড চলাচলের বিষয়টি জানতে পেরে আমরা ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছিলাম। পুলিশের উপস্থিতির টের পেয়ে তারা পালিয়ে যায়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

আবাসিক ভবনে বিস্ফোরণ, নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির ডুসেলডর্ফে একটি আবাসিকভবনে বিস্...

ভবন থেকে পরে ২ শ্রমিক নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাসাবো...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

গ্যাসের স্বল্পচাপ থাকবে কাল যেসব এলাকায়

নিজস্ব প্রতিবেদক: গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য আগামীকাল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা