ছবি: সংগৃহীত
সারাদেশ

ডুবে যাওয়া বাল্কহেডের চাল উত্তোলন শুরু

জেলা প্রতিনিধি: বাগেরহাটের মোংলায় পশুর নদীতে লাইটার জাহাজের ধাক্কায় গরীব-অসহায়দের জন্য ৬ হাজার বস্তা চাল নিয়ে ডুবে যাওয়া ‘এমভি সুফিয়া’ নামের বাল্কহেড থেকে চাল উত্তোলন করা শুরু হয়েছে।

আরও পড়ুন: দেশে পৌঁছাল ১৬৫০ টন ভারতীয় পেঁয়াজ

সোমবার (১ এপ্রিল) সকাল থেকে চালসহ বাল্কহেডটি উদ্ধারের কাজ করছে ‘মেসার্স খানজাহান আলী স্যালভেজ’ নামের একটি উদ্ধারকারী ডুবুরি দল।

পরিবহন ঠিকাদারি প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, চালগুলো উত্তোলনের পর সরকারি নিয়ম মেনে সংশ্লিষ্টদের সাথে নিয়ে ব্যবস্থা নেয়া হবে। তবে চালের সব ক্ষয়ক্ষতি পরিবহন ঠিকাদারি প্রতিষ্ঠান বহন করবে বলে জানায় ডুবন্ত বাল্কহেড কর্তৃপক্ষ।

আরও পড়ুন: মার্চে উখিয়া ক্যাম্পে খুনের ঘটনা ঘটেনি

নৌ-পুলিশ জানায়, ঈদ উপলক্ষে মোংলার গরীব-অসহায়দের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দের ১৭৫ মেট্রিকটন ৬ হাজার বস্তা চাল ‘এমভি সুফিয়া’ নামে একটি বাল্কহেডে তোলা হয়।

বাল্কহেডটি খুলনার মহেশ্বরপাশা সিএসডি গুদাম থেকে মোংলার উদ্দেশ্যে ছেড়ে আসে। পরে মোংলা নদীর ত্রিমোহনায় পৌঁছালে বিপরীতমুখী ‘এমভি শাহাজাদা-৬’ নামে একটি লাইটার কার্গো জাহাজ পেছন থেকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই ডুবে যায় বাল্কহেড ‘এমভি সুফিয়া’।

চালগুলো মেসার্স সোনারগাঁ শিপিং লাইন্স ও মেসার্স আ. রশিদ শিপিংয়ের দায়িত্বে পরিবহন করা হচ্ছিল। দুর্ঘটনায় জাহাজে থাকা ৫ নাবিকের কোনো ক্ষতি না হলেও নগদ টাকা ও সব মূল্যবান মালামাল ডুবে যায়।

আরও পড়ুন: কমলো ডিজেল-কেরোসিনের দাম

আজ সকাল থেকে সরকারি চাল ও বাল্কহেডটি দ্রুত উদ্ধারে কাজ করছে মেসার্স খানজাহান আলী স্যালভেজের ডুবুরি দল। ১০ সদস্যের এ দলটি সকাল থেকে প্রায় ৮০০ বস্তা চাল ওঠাতে সক্ষম হয়েছে। সম্পূর্ণ চাল ও বাল্কহেডটি উত্তোলন করতে আরও ৩/৪ দিন সময় লাগবে।

মোংলা নৌ-পুলিশ অফিস ইনচার্জ দৈয়দ ফখরুল ইসলাম জানান, মোংলা বন্দরের পশুর চ্যানেল ও ঘষিয়াখালী বঙ্গবন্ধু নৌক্যানেলকে ঠিক রাখতে বাল্কহেডটি দ্রুত উত্তোলনের জন্য মালিকপক্ষকে তাগিদ দেয়া হয়েছে।

আরও পড়ুন: ঈদ উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের ১২ নির্দেশনা

মেসার্স খানজাহান আলী স্যালভেজ নামে একটি ডুবুরি দল উত্তোলনের কাজ শুরু করছে। আজ সকাল থেকে চাল উত্তোলনের কাজ চলছে দ্রুতগতিতে। উদ্ধার কাজ শেষ হলে পরবর্তী আইনি ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও জানান, সরকারি চালসহ বাল্কহেডডুবির ঘটনায় পেছন থেকে ধাক্কা দেয়া ‘এমভি শাহাজাদা-৬’ লাইটার জাহাজটিকে আটক করেছে নৌ-পুলিশ।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানে ব্যাপক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা