ছবি: সংগৃহীত
অপরাধ

মার্চে উখিয়া ক্যাম্পে খুনের ঘটনা ঘটেনি

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের উখিয়ায় ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের কিছু অংশ অপরাধ সংঘটিত করে অশান্তি সৃষ্টি করার সিন্ডিকেট গড়ে তুলেছে। তাদের নিয়ন্ত্রণ করে কয়েকটি কথিত গ্রুপের বিভিন্ন পদস্থ সদস্যরা।

আরও পড়ুন: হারানো ফোন ফিরে পেলেন প্রকৃত মালিকরা

গণমাধ্যমে উঠে এসেছে, আরসা প্রধান আতাউল্লাহ ও নবী হোসেন বাহিনীর নবী হোসেন ক্যাম্পে অস্ত্র ও মাদক সরবরাহের নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ফলে ক্যাম্পসমূহে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে নিয়মিত হচ্ছে সংঘর্ষ ও খুনের মতো ঘটনা।

এতে একপ্রকার অস্থির হয়ে উঠেছে পুরো ক্যাম্প। এছাড়া রোহিঙ্গাদের মাঝে ছড়িয়ে পড়েছে আতঙ্ক।

আরও পড়ুন: টেকনাফ সীমান্তে ফের গোলাগুলির শব্দ

তবে ১৪এপিবিএন, ৮এপিবিএন র‍্যাব, বিজিবি ও জেলা পুলিশের সমন্বয়ে নিয়মিত যৌথ অভিযান পরিচালনায় এসব ক্যাম্পে শান্তি ফিরেছে। কয়েকদিন পরপর র‍্যাব ও এপিবিএন'র হাতে ধরা পড়ছে সন্ত্রাসী বাহিনীর সদস্যরা।

লম্বাশিয়া ক্যাম্পের এক রোহিঙ্গা নেতা জানায়, আগের চেয়ে অনেকটা শান্ত পরিবেশ বিরাজ করছে। সাধারণ রোহিঙ্গাদের মাঝে স্বস্তি ফিরেছে। এপিবিএন'র মোবাইল টিম নিয়মিত টহল দিচ্ছে।

আরও পড়ুন: কিশোর গ্যাংয়ের ১৮ সদস্য আটক

এদিকে ২৬টি পুলিশ ক্যাম্পে আইনশৃঙ্খলা রক্ষায় ১৪এপিবিএন নিয়োজিত রয়েছে। ১৫টি ক্যাম্পে ১৪এপিবিএন ও ১১টি ক্যাম্পে ৮এপিবিএন আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করে যাচ্ছে। এতে করে গত এক মাসে উখিয়ার এসব ক্যাম্পে কোনো খুনের ঘটনা ঘটেনি।

১৪এপিবিএন'র তথ্য অনুযায়ী, মার্চ মাসে ৩টি ওয়ান শুটারগান, ৩ রাউন্ড রাইফেলের গুলি, ১টি শর্টগানের কার্তুজসহ ৩টি নিয়মিত মামলায় ৩ জন গ্রেফতার এবং ২৮০ পিস ইয়াবা উদ্ধারসহ দুটি নিয়মিত মামলায় একজনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন: চোরাই মোটরসাইকেলসহ গ্রেফতার ২

ক্যাম্পে দায়িত্ব নেয়ার পর থেকে ১৪ এপিবিএন'র আওতাধীন ক্যাম্প থেকে ১৬টি বিদেশি পিস্তল, একটি দেশীয় পিস্তল, একটি রিভলবার, ১৩টি এলজি, ৫টি পাইপগান, ৮২টি ওয়ান শুটারগান, ৩টি শর্টগান, ৩টি একনলা বন্দুক, ১৩০ রাউন্ড পিস্তলের গুলি, ১৮৩ রাউন্ড রাইফেলের গুলি, ৫১টি কার্তুজ, ৬ রাউন্ড কার্তুজের খোসা, ১৭টি ম্যাগাজিন, ৬১টি গুলির খোসা ও দেশীয় অস্ত্র উদ্ধারসহ ১২১টি মামলায় ২২৮ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।

এছাড়া ১৫টি পুলিশ ক্যাম্পে অভিযান পরিচালনা করে ১৩ লাখ ৭৫ হাজার ৫৪৮ পিস ইয়াবা, ৩৮০ গ্রাম ক্রিষ্টাল মেথ (আইস), ৩৪ লিটার ৯৫০ গ্রাম বাংলা মদ, ৫১ কেজি ৭২৬ গ্রাম গাঁজা, ৯৮৩ ক্যান বিয়ার, ১২ বোতল হুইস্কি, ১০৮ বোতল বিদেশি মদ ও ৪২ বোতল বার্মিজ মদ উদ্ধারসহ ৫১৫টি মামলা ও ১৩টি মোবাইল কোর্টে ৬৯৪ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন: রামগড়ে গাঁজাসহ আটক ১

উক্ত ব্যাটালিয়নের আওতাধীন ক্যাম্পে এ পর্যন্ত হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে ৪৯টি। প্রতিটি ঘটনায় ৬০ জনকে হত্যা করা হয়েছে। ৪৯টি ঘটনায় ৫৩টি মামলায় এ পর্যন্ত ৯৩ জনকে গ্রেফতার করেছে ১৪এপিবিএন।

১৪এপিবিএন অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. ইকবাল জানান, ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিয়মিত টহল অব্যাহত রেখেছি। অপরাধীদের তথ্য সংগ্রহ করে যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে।

প্রতিটি ক্যাম্পে মোবাইল টিম দিনরাত সক্রিয় দায়িত্ব পালন করছে। ফলে ক্যাম্পে মার্চ মাসে খুনের ঘটনা ঘটেনি।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানে ব্যাপক গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবে...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা