ছবি : সংগৃহিত
সারাদেশ
এফসিপিএস শেষ না করেই অপারেশন

কর্মস্থল ইউনিয়নে, দায়িত্ব পালন সদরে!

জামালপুর প্রতিনিধি : কর্মস্থল ইউনিয়নে হলেও ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে দায়িত্ব পালন করছেন ডাঃ সুমাইয়া রশীদ নামে এক চিকিৎসক। ওই চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, এফসিপিএস শেষ না করেই তিনি বেসরকারি হাসপাতালে অপারেশন করেন।

আরও পড়ুন : গাছে বেঁধে দুই স্কুল ছাত্রকে নির্যাতন

জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ মোঃ শামিউল ইসলাম এক প্রজ্ঞাপনে ২০২২ সালের ২৮ আগস্ট ৪২তম বিসিএস এর সহকারী সার্জন ডাঃ সুমাইয়া রশীদকে জামালপুর সদরের তুলসীরচর ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে দায়িত্ব দেন। কিন্তু সদর উপজেলার তুলসীরচরে কোন ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রই নাই। সেখানে আছে পরিবার পরিকল্পনা কেন্দ্র।

জামালপুর সদরে যোগদানের পর তিনি একদিনও তুলসীরচর যাননি। তিনি দায়িত্ব পালন করছেন ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে। সরকারি কোন পরিপত্র ব্যতিত কোনভাবেই তিনি ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাসেবা দিতে পারেন না।

অভিযোগ উঠেছে, জেনারেল হাসপাতালে দায়িত্ব পালন করা ডাঃ সুমাইয়া রশীদ মেলান্দহ মাতৃছায়া, জেলা শহরের সিটি হসপিটাল, মানবসেবা ক্লিনিকসহ বিভিন্ন ক্লিনিকে অনকলে অপারেশন করে থাকেন। যেটা এফসিপিএস শেষ পর্ব সম্পন্ন ব্যতিত তিনি করতে পারেন না।

আরও পড়ুন : কানে হেডফোন, ট্রেনে কাটা পড়ে মৃত্যু

তুলসীরচর উপ-স্বাস্থ্য কেন্দ্রের স্থাপনা না থাকার অজুহাতে জামালপুর জেনারেল হাসপাতালে কাজ করার কোন বিধান নেই। একজন ডাঃ যোগদানের শুরুতে প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে প্রথম দুইবছর উপ-স্বাস্থ্য কেন্দ্র অথবা যেকোন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করা বাধ্যতামুলক।

নতুবা তাঁর পোস্টিং যে এলাকায় সেই ইউনিয়নে পরিবার পরিকল্পনা কার্যালয়ে বসে তিনি চিকিৎসা সেবা প্রদান করবেন। যোগদানের পর দুই বছর পূর্ণ না হওয়া সহকারী সার্জন ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে চিকিৎসা দিতে হলে মন্ত্রণালয় বা অধিদপ্তরের লিখিত আদেশ লাগবে।

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কমপক্ষে দুইবছর গ্রামে তাঁর চিকিৎসা দেবার কথা থাকলেও জামালপুরের স্বাস্থ্য বিভাগ তা মানছেন না। এতে তুলসীরচর ইউনিয়নের সাধারণ মানুষ সরকারের বিনামূল্যে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

আরও পড়ুন : জলাবদ্ধতা নিরসন করবো

এ ব্যাপারে ডাঃ সুমাইয়া রশীদ সাংবাদিকদের বলেন, তাঁর কর্মস্থল তুলসীরচর। কর্তৃপক্ষের নির্দেশেই তিনি ২৫০ শয্যার জামালপুর জেনারেল হাসপাতালে দায়িত্ব পালন করছেন। এমবিবিএস শেষ করার পর থেকেই তিনি অপারেশন করার যোগ্যতা রাখেন। জেনারেল হাসপাতালের বাইরেও তিনি অপারেশন করতে পারেন।

জামালপুরের সিভিল সার্জন ডাঃ প্রণয় কান্তি দাস সাংবাদিকদের জানান, ডাঃ সুমাইয়া রশীদের কর্মস্থল তুলসীরচর হলেও সেখানে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের কোন স্থাপনা নাই। শুধুমাত্র পদ সৃষ্টি করে তাকে ওই পদ দেওয়া হয়েছে। তুলসীরচর ইউনিয়নে স্বাস্থ্যকেন্দ্র না থাকায় ওই ডাক্তারকে জেনারেল হাসপাতালে দায়িত্ব দেওয়া হয়েছে।

তুলসীরচর ইউনিয়নের সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকার দ্রুত পদক্ষেপ নেবে এমন প্রত্যাশা স্থানীয়দের।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা