গাইবান্ধায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত
সারাদেশ
‘প্রত্যেকের অধিকার, মর্যাদাপূর্ণ জীবন-যাপন’

গাইবান্ধায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত

গাইবান্ধা জেলা প্রতিনিধি : প্রতিটি মানুষের আছে আত্মমর্যাদা নিয়ে বেঁচে থাকার অধিকার-বৈশ্বিক আত্মমর্যাদা বা গ্লোবাল ডিগনিটির এ প্রতিপাদ্য নিয়ে গাইবান্ধায় যমুনা ও ব্রহ্মপুত্রের চরাঞ্চলের বিদ্যালয়ের শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন : সুতাং নদীর উপর ব্রিজ উদ্বোধন

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সমাজে শান্তি প্রতিষ্ঠায় একে অপরের প্রতি অসহিষ্ণুতা, বৈষম্য এবং অসামাজিকতা দূর করার অঙ্গীকারে বিশ্ব মর্যাদা দিবস উপলক্ষে গাইবান্ধার চর বাটিকামরীতে এক অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সহযোগী সংস্থা ফ্রেন্ডশিপ।

বিশ্বজুড়ে যুদ্ধ, সম্পদের অসম বণ্টন এবং রাজনৈতিক বিভেদের ফলে সৃষ্ট অসহিষ্ণুতার সময় বিশ্ব মর্যাদা দিবস সকল মানুষের মর্যাদার অধিকারকে রক্ষা করার প্রত্যয়ে এবং প্রত্যেক মানুষের মর্যাদার সাথে বসবাস করার অধিকারের বার্তা নিয়ে এ উদ্যোগটি বিশ্বব্যাপী ৮০টিরও বেশি দেশে পালন করা হয়।

আরও পড়ুন : রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধার দাফন

প্রতি বছর সারা বিশ্বের সাথে বাংলাদেশেও উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ দিবসটি উদযাপন করে আসছে। এ উদ্যোগটি একে অপরের প্রতি সম্মান, আত্মমর্যাদা এবং সহনশীল মনোভাব পোষণে প্রতিটি মানুষকে সজাগ হতে উৎসাহিত করে।

গাইবান্ধা সদর উপজেলার কামারজানী ইউনিয়নের চর বাটিকামারীর কড়াইবাড়ীতে বৃহস্পতিবার ফ্রেন্ডশিপ বিদ্যালয় ও লার্নিং সেন্টারে মর্যাদা বিষয়ক কর্মশালা, অনুশীলন এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করে উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ।

আরও পড়ুন : ধর্মঘটের বিষয়ে কিছু জানি না

কর্মশালায় ছাত্র-ছাত্রীরা জীবনের প্রতিটি ক্ষেত্রে মর্যাদার মূল্যবোধ বুঝতে শেখে। অনুষ্ঠানে ছাত্র-ছাত্রী এবং অতিথি বক্তাগণ মর্যাদার গল্প উপস্থিত সকলের সামনে উপস্থাপন করেন। চরের বিদ্যালয়ের শিশুদের সৃজনশীল কাজে উৎসাহ দিতে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কর্মশালা পরিচালনা করেন চারু পুথির প্রতিষ্ঠাতা বিশিষ্ট চিত্রশিল্পী এহসান প্রতীক।

এতে অংশগ্রহণ করেন যমুনা ও ব্রহ্মপুত্রের প্রত্যন্ত চরে অবস্থিত ফ্রেন্ডশিপ বিদ্যালয়ের ২০ ছাত্র-ছাত্রী। চিত্রাঙ্কন প্রতিযোগিতা পরবর্তী আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেয় চর বাটিকামারীতে ফ্রেন্ডশিপ পরিচালিত তিন বিদ্যালয়ের প্রায় তিনশত শিক্ষার্থী।

‘প্রত্যেকের অধিকার, মর্যাদাপূর্ণ জীবন-যাপন’ এই শ্লোগানে ছাত্র-ছাত্রীদের চিত্রাঙ্কনে উঠে আসে, সমাজে শান্তি প্রতিষ্ঠায় একে অপরের প্রতি সহিষ্ণুতা, বৈষম্য এবং অসামাজিকতা দূর করার অঙ্গীকার।

আরও পড়ুন : মিশরী তরুণী নোয়াখালীর পুত্রবধূ

কর্মশালায় উপস্থিত ছিলেন চারু পুথির চিত্রশিল্পী মো. মুজিব হোসেন, ফ্রেন্ডশিপ এর সিনিয়র রিজিওনাল ম্যানেজার আনোয়ারুল ইসলাম, রিজিওনাল কো-অর্ডিনেটর আবদুস সালাম, সিনিয়র ম্যানেজার (গ্রাফিক্স) সুমন ঘোষ, ম্যানেজার (মার্কেটিং) মীর আফ্রাদ আকিব এবং ম্যানেজার (পিআর এন্ড কন্টেন্ট) জিলফুল মুরাদ শানু।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ২০ বছরে সামাজিক উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ এর সাফল্য তুলে ধরা হয়। এসময় ফ্রেন্ডশিপ বিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষতা ও যোগ্যতার প্রশংসা করেন চিত্রশিল্পী এহসান প্রতীক।

আগামীতে জনকল্যাণমূলক কাজে ফ্রেন্ডশিপের পাশে থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাসও দেন বিশিষ্ট এ চিত্রশিল্পী।

আরও পড়ুন : খুলনায় লঞ্চ চলাচল বন্ধ

ফ্রেন্ডশিপ এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বলেন, গত ২০ বছর ধরে, আমার মিশন ও ভিশন হল বাংলাদেশের সবচেয়ে প্রান্তিক জনগোষ্ঠীর টেকসইয়ের বিষয়টি নিশ্চিত করতে তিনটি গুরুত্বপূর্ণ জিনিস প্রদান করতে হবে।

সেগুলো হলো সুযোগ, মর্যাদা এবং আশা। এটি কমিউনিটিতে নিশ্চিত করছি, আশা করতে পারি যে পরবর্তীতে তারা আমাদের ছাড়াই চলবে এবং চালিয়ে যেতে পারবে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মেক্সিকোতে বাস উল্টে ১৪ জনের মত্যু

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোতে একটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত...

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা