সারাদেশ

সেতু চালু হইবে, এইটাই বড় কথা

শফিক স্বপন, মাদারীপুর: ষাটোর্ধ্ব হাবিবুর রহমান শিবচরের বাংলাবাজার লঞ্চ ঘাটের টার্মিনালে বসে ভেজে খাওয়ার জন্য কাঁচা চিপস বিক্রি করেন। সাথে বাদাম, কালোজিরা, সরিষা, মেথিসহ নানারকম প্রয়োজনীয় শুকনা খাবার বিক্রি করেন তিনি। সেতু চালু হলে বন্ধ হয়ে যাবে ঘাট। ছেদ পরবে তার দীর্ঘদিনের ব্যবসায়ও। কিন্তু তাতে কষ্ট নেই হাবিবুর রহমানের। পদ্মা সেতু চালু হচ্ছে এটাই তার কাছে সবচেয়ে বড় বিষয়।

তিনি বলেন, ব্যবসায় বন্ধ হয়ে যাবে এখানে। এখন যেমন বিক্রি হয়, তেমনটা আর হবে না। কিন্তু তাতে কী? পদ্মাসেতু তো আমরা পাইলাম! এই সেতুর কারণে এই এলাকার যে উন্নয়ন হইতাছে তাতে আমাগো ছেলে-মেয়েরা, তাগো ছেলে-মেয়েরা বড় ধরনের উপকার পাইবে। আমাগো জীবন তো শ্যাষের দিকেই।

হাবিবুর রহমানের মতো ঘাট এলাকার অসংখ্য ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা ঘাট বন্ধের সাথে সাথেই বন্ধ হয়ে যাবে। নতুন কোন স্থান খুঁজে নিতে হবে তাদের। নতুন করে আবার শুরু করতে হবে ব্যবসায়-বাণিজ্য। জীবিকা নির্বাহে অনেকটাই ‘ছেদ’ পড়বে। তবে পদ্মাসেতু নিয়ে গৌরবের শেষ নেই তাদের। পদ্মাসেতুর কল্যাণে পদ্মার চরাঞ্চলের মানুষ আধুনিক জীবনের সুবিধা পেতে যাচ্ছে। চরাঞ্চলের অবহেলিত জনপদে পাকা ঝকঝকে রাস্তা, গড়ে উঠছে নানান অবকাঠামো। ঢাকার সাথে যোগাযোগ ব্যবস্থা হয়ে উঠবে ‘মিনিটের ব্যাপার’। এই বিষয়গুলো নিয়ে তারা আনন্দিত, উচ্ছ্বাসিত।

হাবিবুর রহমান বলেন, প্রতিদিন ৫/৭ শত টাকার মতো বিক্রি হয়। এই নিয়েই সংসার চলে। বেশ ভালোই আছি। সেতু চালুর পর ঘাট বন্ধ হলে গেলে অন্য কোথাও যাবো। মহাসড়কের আশেপাশের কোন বাজারে দোকানের ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরেই ঘাটে ব্যবসায়-বাণিজ্য করে আসছি। হঠাৎ করে ব্যবস্থা বন্ধ হয়ে যাবে; খারাপ লাগাটাই স্বাভাবিক। কিন্তু পদ্মাসেতুও কম নয়! আমার জীবনে কল্পনাও করিনি এই নদীর উপর সেতু হবে। পদ্মাসেতু উদ্বোধন হবে ২৫ জুন। আমাদের সকলের মনেই আনন্দের জোয়ার বইছে। পদ্মা পাড়ের মানুষের ঘরে ঘরে যেন উৎসবের আগমনি বার্তা বইছে। দূরের আত্মীয়-স্বজনেরা বেড়াতে আসছে সেতু দেখতে।

বাংলাবাজার লঞ্চ টার্মিনালে খাবার হোটেলের মালিক ইস্কান্দার শেখ। ৪০ বছর ধরে খাবার হোটেলের ব্যবসায় তার। প্রথমে কাওড়াকান্দি, এরপর কাঁঠালবাড়ী, শেষে বাংলাবাজার ঘাট। পদ্মাসেতু চালু নিয়ে উচ্ছ্বাসের শেষ নেই তার।

তিনি বলেন, অনেক ব্যবসায়ীর মন খারাপ। পদ্মাসেতু চালু হলে ব্যবসায় বন্ধ হয়ে যাবে এমনটা ভাবছেন তারা। এটা আসলে ঠিক ভাবনা নয়। ব্যবসায় বন্ধ হবে না,স্থান পরিবর্তন হবে। পদ্মাসেতুর কারণে এই এলাকায় পদ্মার পাড়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ঘুরতে আসে। পদ্মার পাড়ে যেখানেই দোকান দেই আশা করি চলবে। পদ্মাসেতু চালু হইবে। মনের মধ্যে অটোমেটিক আনন্দ আইসা পড়ে।

মো.ইউনুস নামের আরেক হোটেল ব্যবসায়ী বলেন, সেতু চালুর পর সেতুর কাছেই হোটেল দিমু। আমাদের বাড়িও জাজিরার টোলপ্লাজার কাছে। সেতুর কারণে আমাদের এলাকার চেহারা পাল্টে গেছে। শহর হয়ে যাচ্ছে আমাদের এলাকা। বাড়ি কাছে জায়গা আছে, সেখানেই হোটেল দিমু। অনেকেই সেতুর কাছে, মহাসড়কের পাশের বাজারে হোটেল-দোকান নেয়ার চিন্তা করছে।

আসছে ২৫ জুন প্রমত্ত পদ্মার উপর নির্মিত দক্ষিনাঞ্চলবাসীর স্বপ্নের সেতুর উদ্বোধন হতে যাচ্ছে। সেতু উদ্বোধনকে ঘিরে সাধারণ মানুষের মনে বইছে উচ্ছ্বাসের হাওয়া। অপেক্ষার যেন শেষ হচ্ছে না। ঘর থেকে শুরু করে হাটে-মাঠে-ঘাটে বা চলার পথেও এখন পদ্মা সেতুর গল্প। রাজধানী ঢাকায় যেতে নির্বিঘ্নে সেতু পার হবার গল্প! পদ্মাসেতু যেন এক আবেগ পদ্মাপাড়ের সকল শ্রেণি-পেশার মানুষের কাছে। তাই ঘাট কেন্দ্রিক ব্যবসায়ীদের বেশির ভাগের মনেই খুব একটা দুঃখ নেই। ঘাট বন্ধ হলে ব্যবসায়ের জায়গা থাকছে না, আগের মতো বেঁচাকেনা থাকবে না, কমে যাবে উপার্জন-এই ভাবনা ম্লান, পদ্মা সেতু উদ্বোধন হবার আনন্দের কাছে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা