সারাদেশ

জনশুমারি ও গৃহগণনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে জনশুমারি ও গৃহগণনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ফরিদপুর সার্কিট হাউসে এ কর্মশালার আয়োজন করা হয়। এ কার্মশালা উদ্বোধন করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।

আরও পড়ুন: উন্নয়নের প্রভাবেই দেশে যানজট

জেলা প্রশাসক অতুল সরকার বলেন, দেশের প্রকৃত অবস্থা জানতে ও বুঝতে নির্ভূল ও সঠিক পরিসংখ্যান জরুরী। কেননা পরিসংখ্যানের উপর নির্ভর করে দেশের কর্ম পরিকল্পনা প্রণয়ন করা হয়। যদি পরিসংখ্যান ভুল হয় তাহলে দেশের পরিকল্পনা অনুযায়ী কাজ করা দুরহ হয়ে যাবে। তাই বর্তমানে জনশুমারী ও গৃহগণনার যে উদ্যোগ নেওয়া হয়েছে এবং এ কাজে যারা যুক্ত রয়েছেন তাদের সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সাথে কাজ করতে হবে।

জেলা পরিসংখ্যান অধিদপ্তরের উপ-পরিচালক মিনাক্ষী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত এক উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার, সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ শিলা রানী মন্ডল।

বক্তারা বলেন, দেশের প্রকৃত চিত্র পাওয়া যায় নির্ভুল ও সঠিক পরিসংখ্যানে। এজন্য পরিসংখ্যান নির্ভুল করার জন্য দায়িত্বশীল ও সৎ হতে হবে। এক্ষেত্রে সততার কোন বিকল্প নেই। এবার পরিসংখ্যান লিপিবদ্ধ করা হবে ট্যাবের মাধ্যমে। তাই ঘরে বসে এ কাজ করার কোন সুযোগ নেই। সবার ঘরে ঘরে যেতে হবে সঠিক পরিসংখ্যান তুলে ধরতে হবে।

জেলা পরিসংখ্যান অধিদপ্তরের উপ-পরিচালক মিনাক্ষী বিশ^াস বলেন, এবার জনশুমারির ক্ষেত্রে বাংলাদেশের যে সব নাগরিক বিদেশে অবস্থান করছে এবং বিদেশী যে সব নাগরিক বাংলাদেশে অবস্থান করতে তাদের শুমারির আওতায় আনা হবে। তিনি বলেন, এ জনশুমারি ও গৃহগণনার উদ্যোগ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো উদ্যোগ নিলেও এ কাজ সকলের। এজন্য সকলকে নিজের কাজ মনে করে এ কাজে সহযোগিতা করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর তৃতীয় জোনাল অপারেশন কার্যক্রমে ফরিদপুর জেলার ৫২ জন উপজেলা শুমারি সমন্বয়কারী এবং ৯ জন জোনাল কর্মকর্তাদের দুইদিনব্যাপী এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আগামী ১৫-২১ জুন মূল শুমারি অনুষ্ঠিত হবে। ফরিদপুরের নয়টি উপজেলাকে তিন ভাগে ভাগ করে এ জনশুমারি ও গৃহগণনানর কাজ পরিচালনা করা হবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

বাংলাদেশি জেলেদের ছেড়ে দিল আরাকান আর্মি

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

যে ৬ অঞ্চলে ঝড় বইতে পারে

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা