হঠাৎ কক্সবাজার শহরেই ৫ হত্যাকান্ড
সারাদেশ

হঠাৎ কক্সবাজার শহরেই ৫ হত্যাকান্ড

এম.এ আজিজ রাসেল, কক্সবাজার: হঠাৎ কক্সবাজার শহরেই বেড়ে গেছে হত্যাকান্ড ও ছুরিকাঘাতের ঘটনা। গত ১২ দিনে শহরেই পাঁচটি হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। আর ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে ৬টি মতো। এরমধ্যে গত পাঁচ দিনে চারজন হত্যাকান্ডের শিকার হয়েছে। এসব ঘটনায় বেশির ভাগ অভিযুক্তরা ধরা ছোঁয়ার বাইরে। খুনের ঘটনায় ব্যবহৃত অস্ত্রও উদ্ধার নেই। তবে পুলিশ বলছে, কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। পুলিশের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে।

আরও পড়ুন: মেগা প্রকল্পগুলো নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে

এসব হত্যাকান্ডে জড়িত বেশ কয়েকজনকে ইতিমধ্যে আইনের আওতায় আনা হয়েছে। বাকিদের গ্রেফতার অভিযান চলছে। এদিকে আইন শৃঙ্খলা কমিটির সভায় গৃহিত সিদ্ধান্ত বছরের পর বছর বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে স্বয়ং সভায়।

গত রোববার আইন শৃংখলা কমিটির সভায় উপস্থিত ব্যক্তিবর্গ বলেছেন, সভায় গৃহিত সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়ায় আইন শৃঙ্খলা কমিটির সভা অনেকটা অকার্যকর হতে চলেছে। স¤প্রতি আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতিতে উদ্বেগ প্রকাশ করে সিদ্ধান্ত সমূহ দ্রুত বাস্তবায়নের দাবি উঠেছে সভায়।

জেলায় পাঁচ দিনে চার খুন, যানজটের ভয়াবহ পরিস্থিতি, মাদক বেচা-কেনা, ক্যাম্প থেকে রোহিঙ্গা বের হয়ে শ্রমবাজার দখল ও কিশোর গ্যাং এর বিচরণ নিয়ে আলোচনা হয়েছে সভায়।

খোঁজ নিয়ে জানা গেছে- সোমবার ( ১১ এপ্রিল ) সকালে সদরের চৌফলদন্ডী ব্রিজের নিচ থেকে মো. সায়েম (২২) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। পুলিশ মরদেহটি উদ্ধার করে মর্গে পাঠিয়েছে। নিহত সায়েম খুরুশকুল তেতৈয়া গুইল্যাবাপের পাড়া এলাকার আবু ছৈয়দের ছেলে। সে পেশায় সিএনজি অটোরিক্সা চালক।

নিহতের ভাই ফরিদুল আলম বলেন, গত শনিবার রাতে বন্ধুদের সাথে বেড়াতে যায় সায়েম। রাত ১২টার পর থেকে তার ব্যবহৃত মুঠোফোন বন্ধ পাওয়া যায়। এর মধ্যে রাতে বন্ধুরা বাড়ি ফিরলেও ফিরেনি সায়েম। ফরিদুল আলমের আশঙ্কা তার ভাই বন্ধুদের সাথে বেড়াতে গিয়ে কোথাও আক্রমণের শিকার হয়েছে। নিহতের শরীরের বিভিন্ন স্থানে আঘাত থাকার কথাও জানান তিনি।

আরও পড়ুন: চমক নিয়ে আসছেন ইমরান

এবিষয়ে কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুনীরুল গিয়াস বলেন, গত শনিবার থেকে যুবক সায়েম নিখোঁজ ছিলেন। নদীতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ হয়েছিলেন তিনি। এরপর বিভিন্নভাবে খোঁজ নিয়ে কোনো সন্ধান পাওয়া যায়নি। এর মধ্যে সোমবার ভোরে নিখোঁজ যুবকের মরদেহ চৌফলন্ডী ব্রীজের নিচে ভেসে উঠে। ঘটনার প্রকৃত রহস্য জানতে অনুসন্ধান করা হচ্ছে।

একই সময়ে কক্সবাজারের ঈদগাঁওতে সেহেরি খেয়ে নামাজের জন্য বের হয়ে দুবৃর্ত্তের ছুরিকাঘাতে খুন হন তারেকুল ইসলাম (১৭)। সে ইসলামাবাদ ইউনিয়নের ওয়াহেদুর পাড়া এলাকার মৃত ছগির আহমদের ছেলে। সোমবার ভোর রাতে ইসলামাবাদ ইউনিয়নের খোদাইবাড়ী এলাকায় কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন দোকানে এ ঘটনা ঘটে।

জানা গেছে, দীর্ঘদিন যাবত নিহত তারেক উক্ত এলাকার দিবা ব্রিক ফিল্ডের পশ্চিম পার্শ্বে একটি দোকান করে আসছিল। সোমবার ভোররাতে সেহরি খেয়ে সে ফজরের নামাজের জন্য মসজিদের উদ্দেশ্যে ঘর থেকে বের হয়। এরপর তাকে ছুরিকাঘাতে করে দুবৃর্ত্তরা। এরপর পথচারীরা মুমুর্ষ অবস্থায় তাকে উদ্ধার করে সদর হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। নিহতের শরীরে তিন স্থানে ছুরিকঘাতের চিহ্ন রয়েছে।

গত বৃহস্পতিবার (৭ এপ্রিল) সদরের পিএমখালীতে পানি সেচ প্রকল্পের বিবাদকে কেন্দ্র করে মোরশেদ আলী ওরফে মোরশেদ বলি (৩৮) কে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার ইফতারের বাজার করার জন্য চেরাংঘর বাজারে গেলে দৃবৃৃর্ত্তরা লোহার রড, ছুরি ও লাঠি নিয়ে মোরশেদের উপর হামলে পড়ে। প্রায় ২০ মিনিট উপর্যুপরি আঘাতের পর হামলাকারীরা চলে গেলে স্থানীয়রা মুমূর্ষু অবস্থায় মোরশেদকে কক্সবাজার সদর হাসপাতালে নিয়ে যায়। অবস্থা আশঙ্কাজনক হলে আইসিওতে স্থানান্তর করা হয়। সেখানকার চিকিৎসকরা তাকে মৃত্য ঘোষণা করেন। এই ঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ।

গত সোমবার (৪ এপ্রিল) পিএমখালীতে ফুটবল খেলার প্রাইজমানির টাকার ভাগভাটোয়ারার জের ধরে মো. জাহাঙ্গীর (২২) নামে এক যুবককে ছুরিকাঘাতে খুন করা হয়। সে পিএমখালী ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের পশ্চিম জুমছড়ি এলাকার ছৈয়দুল হকের ছেলে। সোমবার (৪ এপ্রিল) বিকালে তাকে ছুরিকাঘাত করার পর চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার (৫ এপ্রিল) চট্টগ্রাম মেডিকেল কলেজে তার মৃত্যু হয়।

আরও পড়ুন: ১৩ বছরে ৭ থেকে ৮০ ড্রেজার করেছি

জাহাঙ্গীরের চাচা এডভোকেট সিরাজুল ইসলাম জানান, পিএমখালীর পশ্চিম জোমছড়ি এলাকার ছৈয়দ করিমের ছেলে আলমগীর এবং আলাউদ্দিন ভাইপো জাহাঙ্গিরকে ছুরিকাঘাত করে। এ সময় তারা উপর্যপরি ১০ টি ছুরিকাঘাত করে। এতে প্রচুর রক্তক্ষরণ হলে প্রথমে জেলা সদর হাসপাতালে নেওয়া হয়। পরে তারা চমেকে রেফার করে।

গত ২৮ মার্চ কক্সবাজার শহরের সিটি কলেজ এলাকায় কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে খুন হন কলেজছাত্র রিদুয়ান ছিদ্দিকী। রিদুয়ান সিটি কলেজ এলাকার বাসিন্দা ও চট্টগ্রাম মহসীন কলেজের ছাত্র। এই ঘটনায় র‌্যাব ও পুলিশ পৃথক অভিযান চালিয়ে তিনজনকে আটক করেছে। তবে বেশির ভাগ মামলার আসামি এখনো ধরা ছোঁয়ার বাইরে।

কক্সবাজার সদর থানার ওসি তদন্ত মো. সেলিম উদ্দিন বলেন, ইতিমধ্যে রিদুয়ান ও মোরশেদ হত্যাকান্ডে জড়িত বেশ কয়েকজনকে আইনের আওতায় আনা হয়েছে। বাকি ঘটনায়ও যারা জড়িত তাদের বিষয়ে কাজ করছে পুলিশ। শহরের আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এছাড়া পুলিশের নিয়মিত অভিযান অব্যাহত আছে।

এদিকে গত রোববার কক্সবাজার জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় স¤প্রতি আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতিতে উদ্বেগ প্রকাশ করেছে উপস্থিত ব্যক্তিবর্গরা। গৃহিত সিদ্ধান্ত বছরের পর বছর বাস্তবায়ন না হওয়ায় ক্ষোভ প্রকাশ হয়েছে স্বয়ং সভায়।

আরও পড়ুন: বস্তিতে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা নেই

সভায় কক্সবাজার প্রেসক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের বলেন, কক্সবাজারে ভারসাম্য নষ্ট হওয়ায় স¤প্রতি আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। এখনও রোহিঙ্গারা ক্যাম্প থেকে বের হয়ে শ্রম বাজার দখল, যান বাহনের চালক হওয়ার পাশাপাশি অন্যান্য কর্মে নিয়োজিত হচ্ছে। এই ভারসাম্যহীনতা কারণে অপরাধ বাড়তে শুরু করেছে। সম্প্রতি আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি তার জন্য দায়ী বলে মন্তব্য করেন তিনি।

কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান বলেন, জেলায় সাম্প্রতিক সময়ে আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি লক্ষ্য করা গেছে। চার খুনসহ নানা সংঘাত মানুষের মধ্যে ভয়ের সৃষ্টি হয়েছে।

সভায় কক্সবাজারের পুলিশ সুপার মো হাসানুজ্জামান আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অভিযান জোরদার, রোহিঙ্গাদের ক্যাম্পের ভেতর সীমাবদ্ধ রাখতে কার্যকর উদ্যোগ ও কিশোর গ্যাং রোধে অভিযান জোরদার করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নুসরাত জাহান ঐশী: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

প্রাথমিকের দ্বিতীয় ধাপের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক...

গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ব...

ঘুম থেকে উঠে দেখতাম অস্ত্র তাক করা

নোয়াখালী প্রতিনিধি: রাতে আমরা বিজ...

ডেঙ্গুতে একদিনে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্...

ঝালকাঠিতে প্রার্থীর ওপর হামলা, আহত ২০

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির কীর্ত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা