নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (ফাইল ছবি)
জাতীয়

১৩ বছরে ৭ থেকে ৮০ ড্রেজার করেছি

সান নিউজ ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ক্ষমতার সাড়ে তিন বছরে নদী ও নৌপথের নাব্যতা ধরে রাখার জন্য বিআইডব্লিউটিএর বহরে ৭টি ড্রেজার সংগ্রহ করেছিলেন। যা ২০০৮ সাল পর্যন্ত ছিল। দীর্ঘ সময়েও এই ড্রেজারের সংখ্যা বৃদ্ধি পাইনি বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

আরও পড়ুন: ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি হতে যাচ্ছে

তিনি বলেন, আমরা ১৩ বছরে ৭টি ড্রেজার থেকে ৮০টি ড্রেজারে উত্তীর্ণ করেছি। বিগত ৪০ বছরে যা হয়নি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে দ্বিগুণের বেশি উন্নয়ন হয়েছে বিআইডব্লিউটিএতে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ১৯ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে ড্রেজার বেইজ প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন স্বাধীনতা আন্দোলনের ডাক দিয়েছিলেন, তখন একটি স্লোগান জনপ্রিয় হয়েছিল : ‘তোমার আমার ঠিকানা, পদ্মা মেঘনা যমুনা।’ এই নদীর তীর ধরেই আমাদের মুক্তিযোদ্ধারা যুদ্ধ করে দেশকে হানাদারমুক্ত করে স্বাধীনতাকে ছিনিয়ে এনেছেন। সেই নদী আজ নাব্যতা হারিয়েছে, নৌপথগুলো হারিয়ে যাচ্ছে।

আরও পড়ুন: ভালো হয়ে যাও মাসুদ

বাংলাদেশ উন্নয়নশীল দেশ মনে করিয়ে খালেদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালে যেই কথা বলেছেন, সেই কথা ১৯৭৫-পরবর্তী জিয়া, এরশাদ ও খালেদা জিয়া কেউ বাস্তবায়ন ও উপলব্ধি করেন নাই। কিন্তু বঙ্গবন্ধু-কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাবার কথা উপলব্ধি করেছেন। আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশ।

নদীভাঙন, নদীর নাব্যতা সংকট নিরসন এবং ভাঙনকবলিত মানুষগুলোকে রক্ষা করার জন্য বিগত সরকারের কোনো ধরনে পদক্ষেপ ছিল না জানিয়ে তিনি বলেন, আজ বাংলাদেশ এই ১৩ বছরে একটা ইমার্জিং টাইগারে পরিণত হয়েছে। একজন নেতাই পারেন একটি জাতির ভাগ্য বদলে দিতে। আমরা দেখেছি মহাত্মা গান্ধী, সুকর্ন, লেলিন, ফিদেল কাস্ত্রোকে। আমরা জাতির জনক বঙ্গবন্ধুকে দেখেছি। একজন নেতাই তাবৎ বাঙালি জাতির মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। আমারা তারেই উত্তরসূরি হিসেবে শেখ হাসিনাকে পেয়েছি।

প্রতিমন্ত্রী বলেন, মহামারির মধ্যে সারা বিশ্বে ৫টি দেশের অর্থনীতির মধ্যে বাংলাদেশও একটি অর্থনীতির। ২০৩৩ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বে ৩৩তম অর্থনীতির দেশ হবে। করোনার মহামারির সময় সারা বিশ্ব যখন থেমে গিয়েছিল, তখন বাংলাদেশ থেমে যায়নি। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতার কারণে।

আরও পড়ুন: ২৩ লাখ মানুষ পাবে ডায়রিয়ার টিকা

এ সময় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ(বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান দুর্জয়, মানিকগঞ্জের স্থানীয় সরকার বিভাগের (ডিডিএলজি) উপপরিচালক শফিকুল ইসলাম, শিবালয় উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউর রহমান খান জানু, অতিরিক্ত পুলিশ সুপার (শিবালয় সার্কেল) নূরজাহান লাবনী, শিবালয় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস প্রমুখ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

দেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : দেশে গত কদিন ধরেই চলছে তীব্র দাবদাহ। এ অব...

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

ফিচার ডেস্ক: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ্রে ঐ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩

জেলা প্রতিনিধি : রাজশাহীতে ট্রাকের চাপায় মোটরসাইকেলের তিন আর...

মৃত্যুহীন দিনে শনাক্ত ১৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের শরীরে ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা