সারাদেশ

মুন্সীগঞ্জে নির্বাচনে ব্যবহার হচ্ছে নিষিদ্ধ পলিথিনের পোস্টার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার সাতটি ইউনিয়নেই নির্বাচনে ব্যবহার করা হচ্ছে পরিবেশ দূষণকারী নিষিদ্ধ পলিথিনের পোস্টার, পিভিসি ব্যানার-ফেস্টুন!

জানা গেছে, আগামী ৫ই জানুয়ারি গজারিয়া উপজেলার গজারিয়া ইউনিয়ন, হোসেন্দী ইউনিয়ন, ইমামপুর ইউনিয়ন, ভবেরচর ইউনিয়ন, বালুয়াকান্দি ইউনিয়ন, টেঙ্গারচর ইউনিয়ন ও গুয়াগাছিয়া ইউনিয়ন পরিষদে নিবার্চন অনুষ্ঠিত হবে।

গত ২০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পরই শুরু হয়েছে প্রচারণা। এই নিবার্চনকে ঘিরে চলছে প্রার্থীদের জোর প্রচারণাও। এতে পলিথিনের লেমেনেটিং পোস্টেরের সাথে সাথে প্রচারণায় ছেয়েছে পিভিসি ব্যানার ফেস্টুন।

উপজেলায় সরেজমিন দেখা গেছে, পলিথিনের পোস্টারের পাশাপাশি গাছে টানানো রয়েছে বিভিন্ন প্রতীকের ফেস্টুন। এছাড়াও রাস্তার এ পাশ থেকে ও পাশে রশি দিয়ে টানানো হয়েছে বিভিন্ন প্রতীকের ব্যানার।

এছাড়াও দেখা গেছে বিভিন্ন প্রতীকের স্টিকার দোকান, গাড়িতে লাগানো। আবার প্রার্থীরা কাগজের পোস্টার টাঙ্গিয়েন এমন নিচু করে একটি বড় গাড়ি বা ট্রাক রাস্তা দিয়ে গেলে হাত, লাঠি দিয়ে সড়াঁতে হয় এমন চিত্রও দেখা গেছে।

এদিকে, ভবেরচর থেকে রসুলপুর খেয়াঘাটে চলাচল করা একাধিক যাত্রী বলেন, প্রার্থীদের লোকজন যেভাবে অটোরিকশা, মিশুগাড়িতে স্টিকার লাগায়। এতে গাড়ি এক্সিডেন্টের সম্ভাবনা থাকে।

নাম না প্রকাশের সত্যে মিশুক গাড়ি চালক বলেন, আমরা কারো নাম বলবো না। আমদের গাড়ির সামনে যেভাবে স্টিকার লাগায়। আমরা রাস্তায় গাড়ি চালতে সমস্যায় পরছি। এখন শীত কাল কুয়াশা থাকে। রাস্তায় কিছুই ঠিক মতো দেখিনা।

গজারিয়া ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থীর পলিথিনের পোস্টার টাঙিয়েছেন রাস্তার উপরে তা দেখা গেছে। এছাড়াও অন্যান্য ইউনিয়নেও পলিথিন পোস্টার দেখা যায়।

২০০২ সালের জানুয়ারি থেকে পলিথিনের উৎপাদন, পরিবহন, মজুদ, ব্যবহার আইন করে নিষিদ্ধ করা হয়। আইন অমান্যকারীর সবোর্চ্চ সাজা অনধিক ১০ বছর সশ্রম কারাদণ্ড বা অনাধিক ১০ লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দন্ডের বিধান রয়েছে।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ জেলার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নয়ন মিয়ার সাথে যোগাযোগ করা হলে, তিনি মিটিংএ আছেন বলে ফোন কেটে দেন। পরে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও আর যোগাযোগ করা সম্ভব হয়নি।

গজারিয়া উপজেলার নির্বাচনের দাইত্ব পাপ্ত কর্মকর্তা (এসিল্যান্ড) সুলতানা ইয়াসমিন বলেন, নির্বাচনের আচরণ বিধিমালায় পলিথিনের ব্যবহারের বিধিনিষেধ নেই। তবে এভাবে পলিথিন ব্যবহার নিষিদ্ধ।

মুন্সীগঞ্জ জেলা নিবার্চন অফিসার মোহাম্মদ বশির আহমেদ জানান, নিবার্চনী বিধিমালায় এ বিষয়ে নিদের্শনা নেই। তবে পরিবেশ ধংসকারী পলিথিন ব্যবহার করা দণ্ডনীয় অপরাধ। তবে পিভিসি ব্যানার ফেস্টুন স্বল্প ও নির্দিষ্ট আকারে লাগানো যাবে।

সান নিউজ/মো. নাজির হোসেন/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

মেয়ে দত্তক নিলেন পরী

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার লাস্যময়ী চিত্রনায়িকা দুইজনের সংস...

রাশিয়ায় নদীতে বাস পড়ে নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ায় যাত্রীবাহী একটি বাস নদীতে পড়ে অন্...

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২ আরোহীর 

জেলা প্রতিনিধি: গাজীপুর সড়ক দুর্ঘ...

গুলিবিদ্ধ আ’লীগ নেতার মৃত্যু

জেলা প্রতিনিধি: নড়াইলের লোহাগড়া উ...

রোহিঙ্গা ক্যাম্পে যুববকে হত্যা

জেলা প্রতিনিধি: কক্সবাজারে রোহিঙ্...

ভবনের দেওয়াল ধসে নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা