সারাদেশ

বিনা মূল্যে অক্সিজেন দেয় বন্ধুমহল

নিজস্ব প্রতিনিধি, গোপালগঞ্জ: করোনা মহামারিতে গোপালগঞ্জে ফোন দিলেই মিলছে বন্ধু মহলের বিনা মূল্যে অক্সিজেন সেবা। জেলায় করোনা ও শ্বাসকষ্টের রোগীদের বিনামূল্যে এ সেবা দিচ্ছেন কয়েকজন বন্ধু। আর বন্ধুরা মিলে গড়া এই স্বেচ্ছাসেবী সংগঠনের নাম দিয়েছেন তারা 'বন্ধুমহল'।

গত ৫ জুলাই ৫০টি ২০ লিটারের অক্সিজেন সিলিন্ডার দিয়ে বন্ধুমহল অক্সিজেন ব্যাংকের যাত্রা শুরু করে। বর্তমানে এ সংগঠনের অক্সিজেন সিলিন্ডারে সংখ্যা বাড়িয়ে ৬৫টি বলে জানান বন্ধুমহলের সদস্যরা। তাঁরা গোপালগঞ্জের পাঁচটি উপজেলায় মোটরসাইকেলে করে এ সেবা পৌঁছে দিচ্ছেন। ইতিমধ্যে তাঁরা অন্তত ৪০০ মানুষকে এ সেবা দিয়েছেন।

বন্ধুমহলের সঙ্গে যোগাযোগের জন্য রয়েছে ৩০টি হেল্পলাইন নম্বর। এ ছাড়া পাঁচ উপজেলায় কাজ করছেন বন্ধুমহলের ৬৫ জন স্বেচ্ছাসেবক। ওই সব নম্বরে ফোন করলেই স্বেচ্ছাসেবকেরা পিপিই ও মাস্ক পরে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন অক্সিজেন সিলিন্ডার। এ ছাড়াও ২৫টি অক্সিমিটার দিয়ে রোগীর অক্সিজেনের মাত্রা পরিমাপ করছেন তাঁরা। ২৪ ঘণ্টা বন্ধুমহলের সেবা পেয়ে গোপালগঞ্জে মানুষ উপকৃত হচ্ছেন।

বন্ধুমহলের সমন্বয়ক গাজী তুষার আহমেদ বাঘা বলেন, গোপালগঞ্জে দিন দিন করোনা রোগী বৃদ্ধি পাচ্ছে। গোপালগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে করোনা রোগীদের জন্য ১০০টি শয্যা ও ১০ নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) আছে। বাকি রোগীরা বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। বাড়িতে চিকিৎসাধীনদের অনেকেরই শ্বাসকষ্ট রয়েছে। এদের কথা মাথায় রেখে তাঁরা সাধারণ মানুষের সহযোগিতা করার জন্য ৫ জুলাই থেকে এই অক্সিজেন সেবা চালু করেছেন।

বন্ধুমহলের উদ্যোক্তা আরমান খান জয় বলেন, আশঙ্কাজনক রোগীদের জন্য তাঁরা একটি অ্যাম্বুলেন্স সার্ভিস রেখেছেন। এতে জেলার মধ্যে করোনা রোগীদের বিনা খরচে বহন করা হচ্ছে। জেলার বাইরে গেলে তেল খরচ দিতে হয়। এ ছাড়া তাঁরা গরিব ও অসহায় রোগীদের বিনা মূল্যে ওষুধ দিচ্ছেন। এ ছাড়া তাঁরা করোনায় মৃত ব্যক্তির দাফন ও সৎকার করছেন।

সমন্বয়ক ও স্বেচ্ছাসেবীদের নম্বর ০১৬৭৩৩০৯৬০৬, ০১৭১২৯৪৫২, ০১৮৬০৪২৪২৪২ সহ ৩০টি হেল্পলাইন নম্বর জেলার পাঁচটি উপজেলার ৬৭ ইউনিয়ন ও ৪টি পৌরসভায় দেওয়া আছে। কল দিলে অক্সিজেন নিয়ে পৌঁছে যাচ্ছে তাঁদের স্বেচ্ছাসেবকেরা।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বন্ধুমহলের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, মানবিক কারণেই মানুষের পাশে মানুষ দাঁড়াবে। কয়েকজন বন্ধু একত্রিত হয়ে মানব সেবায় হাত প্রসারিত করেছেন। তারা করোনা রোগীদের কষ্ট লাঘবে ২৪ ঘণ্টা জরুরি অক্সিজেন ও অ্যাম্বুলেন্স সেবা দিয়ে যাচ্ছেন।

সাননিউজ/ জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

৬ অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কি.মি বেগে ঝড়ে...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (৩ মে) বেশ কিছু খ...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

পানামা খাল নির্মাণ শুরু

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

পানিতে ডুবে প্রাণ গেল ভাই-বোনের

জেলা প্রতিনিধি : মুন্সীগঞ্জের সদরে পুকুরের পানিতে ডুবে দুই ভ...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা