সারাদেশ

ত্রাণের দাবিতে বরিশালে ব্যতিক্রমী রিকসা মিছিল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : লকডাউনে শ্রমজীবী খেটে খাওয়া মানুষের জন্য এক মাসের খাদ্য, নগদ পাঁচ হাজার টাকা অর্থ বরাদ্দ এবং বিনামূল্যে করোনা পরীক্ষা, চিকিৎসা ও ভ্যাকসিনের দাবিতে বরিশালে ব্যতিক্রমী রিকসা মিছিল করেছে শ্রমজীবী মানুষেরা।

শনিবার সকালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ, বরিশাল জেলা শাখার আয়োজনে লাল পতাকা এবং বিভিন্ন দাবি সম্বলিত ফেস্টুন নিয়ে এ মিছিলটি অনুষ্ঠিত হয়।

শহরের বঙ্গবন্ধু উদ্যান থেকে শুরু হওয়া রিকসা মিছিলটি সদর রোড অশ্বিনী কুমার টাউন হল চত্ত¡র হয়ে জেলখানার মোড়, নতুন বাজার, নথুল্লাবাদ, আমতলা মোড়, বান্দ রোড এবং লঞ্চঘাট হয়ে বরিশাল সিটি কর্পোরেশনের নগর ভবনের সামনে গিয়ে শেষ হয়।

মিছিল পরে নগর ভবন চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ জেলার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন।

তিনি তার বক্তৃতায় বলেন, ‘শ্রমজীবীদের জন্য পর্যাপ্ত খাদ্য ও অর্থ সহায়তা না দিয়ে কোনভাবেই লকডাউন কার্যকর করা সম্ভব হবে না। এবার লকডাউনের একদিকে শ্রমিকদের কোন আয়-রোজগার নেই, রাস্তায় নামতে পারছে না, অন্যদিকে এই রমজান মাসে চাল, ডাল, তেল, তিনিসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সকল জিনিসপত্রের দাম বেড়েছে। ফলে শ্রমজীবী, দরিদ্র-নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলো সীমাহীন দু:খ-দুর্দশার মধ্যে অতিবাহিত করছে।

সংগঠনের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘এটা ঠিক যে সারাদেশের মতো বরিশালেও করোনা রোগীর সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। ফলে লকডাউনের কোন বিকল্প নেই। কিন্তু লকডাউনের আগে অবশ্যই গরিব-খেটে খাওয়া মানুষ যারা সারাদিন রোজগার করে সন্ধ্যায় বাজার করে ঘরে ফেরে তাদের অন্তত এক মাসের খাবার এবং নগদ পাঁচ হাজার টাকা দিতে হবে।

তিনি বলেন, ‘এই সযোগিতা ছাড়া ওই পরিবারগুলো না খেয়ে উপোস করবে। রমজানে সেহরি ইফতারও করতে পারবে না। তাই কাল বিলম্ব না করে শ্রমজীবী দরিদ্র পরিবারের তালিকা করে তাদের খাদ্য সহায়তা দিতে হবে। পাশাপাশি বিভিন্ন এলাকাতে শ্রমিকদের যে হয়রানি-নির্যাতন করা হচ্ছে সেটাও বন্ধ করার দাবি জানান তিনি।

এসময় আরও বক্তব্য রাখেন- সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক মানিক হাওলাদার, বরিশাল রিকসা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের (২৩২৪) সভাপতি দুলাল মল্লিক, শ্রমিক নেতা মো. জব্বার, শহীদুল ইসলাম, মো. কবির, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিজন শিকদার ও প্রমুখ।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শতবর্ষী বিদ্যালয়ের নাম পুনর্বহালের দাবি

নাটোর প্রতিনিধি : বড়াইগ্রামে শতাধিক বছর পূর্বে প্রতিষ্ঠিত ঐত...

নির্বাচনের তারিখ ঘোষণা করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিড...

খাগড়াছড়িতে ইয়াবাসহ আটক ২

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির রামগড়ে এক...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

ঝুঁকিপূর্ণ কেন্দ্র নিয়ে ভোট চলছে

জেলা প্রতিনিধি: ৭৬টি ঝুঁকিপূর্ণ ক...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার ব...

বাগেরহাটে দুই গ্রুপের সংঘর্ষ

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে...

এমপি হত্যায় ২ দেশের কোনো বিষয় নয়

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ বলেছেন, ভ...

এফডিসিতে নিপুণবিরোধী মিছিল

বিনোদন ডেস্ক: বাংলাদেশ চলচ্চিত্র...

বাগান থেকে ব্যবসায়ীর লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: ফেনী জেলায় করিম উল্যাহ প্রকাশ কালামিয়া (৬০)...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা