সারাদেশ

বরিশালে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন

নিজস্ব প্রতিনিধি, বরিশাল : শিক্ষা জাতীয়করণের এক দফা দাবিতে বরিশালে মানববন্ধন করেছে শিক্ষক-কর্মচারীরা।

রোববার (২১ মার্চ) সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত নগরীর সদর রোডে অশ্বিনী কুমার টাউন হলের সামনে এ মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) বরিশাল বিভাগীয় কমিটি।

সংগঠনের বিভাগীয় আহ্বায়ক অধ্যাপক মহসিন উল ইসলাম বাবুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ শিক্ষক সমিতির ফেডারেশন বিভাগীয় কমিটির সভাপতি রেজাউল করিম, বাংলাদেশ শিক্ষক সমিতি (কামরুজ্জামান) নেতা অধ্যাপক প্রনব ব্যাপারী, শিক্ষক নেত্রী মানিক মিয়া মহিলা কলেজ অধ্যাপক শিবানী রায় চৌধুরী ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান তৃতীয় শ্রেণীর কর্মচারী সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও বরিশাল বিভাগের সভাপতি জিয়া শাহীন প্রমুখ।

শিক্ষক নেতৃবৃন্দ বলেন, আমরা বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসার প্রায় ৫ লক্ষ শিক্ষক-কর্মচারী দীর্ঘদিন যাবৎ নানা অব্যবস্থাপনার কারণে পাহাড় সমান বৈষম্যের শিকার হয়ে শিক্ষকতা মহান পেশায় থেকে জাতি গড়ার জন্য সুচারুরূপে দায়িত্ব পালন করে যাচ্ছি।

অথচ আমরা এখনো উৎসব ভাতা পাই মাত্র মূল বেতনের ৫০ ভাগ, ঘর ভাড়া পাই মাত্র ১০০০ টাকা, চিকিৎসা ভাতা পাই মাত্র ৫০০ টাকা। আর বৃদ্ধ বয়সে নিরাপত্তার জন্য নেই পেনশন গ্রাচুইটির কোন ব্যবস্থা, নাই কোনো সামাজিক মর্যাদা। দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে বৈষম্য লাঞ্ছনা ও অবহেলার শিকার হয়েও শিক্ষকতা পেশায় থেকে দেশের শিক্ষা ব্যবস্থায় প্রায় ৯৬ ভাগ শিক্ষা প্রদান করে আসছি।

তারা বলেন, ১৯৭৩ সালের যুদ্ধ বিধ্বস্ত স্বাধীন বাংলাদেশে দাঁড়িয়ে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন। তার ধারাবাহিকতায় ও অনুপ্রেরণায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী সম্প্রতি সকল রেজিস্টার প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করেছেন।

এজন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে নেতৃবৃন্দ বলেন, ‘আজ দেশের সকল জনগণের প্রাণের ও সময়ের দাবি শিক্ষা জাতীয়করণ করা। মাননীয় প্রধানমন্ত্রীই পারেন আমাদের এই দাবি পুরণ করতে। আপনি জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী আমাদের দুঃখ-দুর্দশা লাঘব করতে ও জাতীয় শিক্ষার উন্নয়নের স্বার্থে এবং দেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষ চিরস্মরণীয় করে রাখতে শিক্ষা জাতীয়করণের ঘোষণা দিয়ে আমাদের বাধিত করবেন।

মানববন্ধন পরবর্তী শিক্ষক-কর্মচারীরা মিছিল সহকারে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান নেন পরে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর এক দফা দাবি আদায়ের বিভিন্ন যৌক্তিকতা তুলে ধরে একটি স্মারকলিপি প্রদান করেন।

এর আগে অনুষ্ঠিত মানববন্ধনে সঞ্চালনা করেন শিক্ষক নেতা আমিনুল রহমান খোকন মোশারফ খান ও রফিকুল ইসলাম। মানববন্ধনে বিভিন্ন শিক্ষক সংগঠন একাত্বতা প্রকাশ করেন।

সান নিউজ/কেআর/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত ডেভিড মিল

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেব...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

মানুষকে সচ্ছল করতে কাজ করছি

নিজস্ব প্রতিবেদক : বহুমাত্রিক কর্মসূচি হাতে নিয়ে আমরা প্রত্য...

বিশ্বকাপের দল ঘোষণা কাল

স্পোর্টস ডেস্ক : আসন্ন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে...

আবারও বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক : আবারও দেশের বাজারে সোনার দাম বেড়েছে। শনিব...

এসএসসির ফল কাল, জানা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে এসএসসি পরীক্ষার ফল আগামীকাল রোবব...

বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যুৃ

জেলা প্রতিনিধি : বাগেরহাটের শরণখোলায় বজ্রপাতে ২ নির্মাণশ্রমি...

রাজনীতিতে পরিত্যক্তদের আওয়াজই বড়

নিজস্ব প্রতিবেদক : রাজনীতিতে কিছু পরিত্যক্ত মানুষ আছে, যারা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা