সারাদেশ

 গাজীপুরে রাসায়নিক কারখানায় আগুন, নিহত ১

নিজস্ব প্রতিনিধি, গাজীপুর : গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায় রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডে একজন নিহত হয়েছেন। তাছাড়া আগুন নিয়ন্ত্রণ করতে গিয়ে অন্তত ২১ জন আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে।

বিস্ফোরণ থেকে আগুন লেগে কারখানার হাইড্রোজেন পার অক্সাইড প্ল্যান্টের অধিকাংশ পুড়ে গেছে বলে জানিয়েছেন কারখানার সহকারী মহাব্যবস্থাপক আব্দুর রউফ।

উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ি গ্রামে এএসএম কেমিক্যাল নামে এই কারখানায় বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে আগুন লাগে। ফায়ার সার্ভিসের আটটি ইউনিট আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

আলমগীর হোসেন নামে একজন শ্রমিক নিখোঁজ রয়েছে, ধারণা করা হচ্ছে অগ্নিদগ্ধ লাশটি লেও তার পরিচয় বলতে পারেনি সংশ্লিষ্টরা।

কারখানার কর্মকর্তা আব্দুর রউফ বলেন, “কারখানাটিতে হাইড্রোজেন পার-অক্সাইড উৎপাদন করা হত। বিকালে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ হলে হাইড্রোজেন পার অক্সাইড প্ল্যান্টে আগুন লাগে। আগুনে প্ল্যান্টের অধিকাংশ যন্ত্রপাতি পুড়ে গেছে।”

তবে তিনি বিস্ফোরণের কারণ বলতে পারেননি। গাজীপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আব্দুল হামিদ মিয়া বলেন, বিকাল সাড়ে ৪টায় আগুন লাগার খবর পেয়ে প্রথমে শ্রীপুর ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট কাজ শুরু করে।

পরে জয়দেবপুর, টঙ্গী ও ময়মনসিংহের ভালুকাসহ বিভিন্ন স্টেশনের মোট ৮টি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। সন্ধ্যা ৭টা ৫মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। রাত পৌনে ১১টার দিকে আগুন পুরোপুরি নেভানোর পর একজনের লাশ উদ্ধার করা হয় জানিয়ে তিনি বলেন, লাশটি আলমগীর হোসেন নামে একজন নিখোঁজ শ্রমিরের বলে ধারণা করা হচ্ছে।

তবে আরও কেউ নিখোঁজ আছে কিনা তা তিনি বলতে পারেননি। আগুনের কারণও তিনি বলতে পারেননি। শ্রীপুর থানার ওসি খোন্দকার ইমাম হোসেন বলেন, আগুন নেভাতে গিয়ে টুকরো কাচের আঘাতে কারখানার ২০-২২ জন শ্রমিক আহত হয়েছেন। তাদের মধ্যে ইসহাক, সুজা উদ্দিন, সিলভেস্টা, আশরাফুল, মনির ও আমিনুল নামে ৬ জনকে উন্নত চিকিৎসার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

তাছাড়া কারখানার সাপ্লাইম্যান মো. টুটুল, সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম, মেশিন অপারেটর আবির হোসেন, রোকুনুজ্জামান ও ওয়াসিম আকরামসহ অন্যরা অল্প আহত হওয়ায় প্রাথমিক চিকিৎসা নিয়েছেন বলে জানান ওসি।

অপারেটর আবির বলেন, বিকাল ৪টার দিকে হাইড্রোজেন পার অক্সাইড প্লান্টে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। মুহূর্তেই আগুন লেগে ছড়িয়ে পড়ে প্লান্টজুড়ে। গাজীপুরে রাসায়নিক কারখানায় আগুন, নিয়ন্ত্রণের চেষ্টায় ফায়ার সার্ভিস কারখানার প্রধান ফটকের সামনের মুদিদোকানি মোফাজ্জল হোসেন সাংবাদিকদের বলেন, বিকাল সাড়ে ৪টার দিকে হঠাৎ বিকট শব্দে আশপাশের জমি কেঁটে ওঠে।

“আতঙ্কে আশপাশের লোকজন ছুটোছুটি করে। মুহূর্তেই কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পরে কারখানার আশপাশ। এক ভীতিকর পরিস্থিতি তৈরি হয় সবার মধ্যে। মুহুর্মুহু বিস্ফোরণের বিকট শব্দে আশপাশের কারখানা, বসতবাড়ি, দোকানপাটে আতঙ্ক ছড়িয়ে পড়লে লোকজন ছুটাছুটি করে। হুড়োহুড়ি করে কারখানার বাইরেও অনেকে আহত হয়েছে।”

ঘটনা তদন্তের জন্য গাজীপুর জেলা প্রশাসন থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলার ডিসি এসএম তরিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আবুল কালামকে প্রধান করে ৫ সদস্যের এই কমিটি গঠন করা হয়। কমিটিকে ৭ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য সময় দেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহত ব্যক্তির দাফন বাবদ পরিবারকে ২০ হাজার টাকা দেওয়া হবে বলে তিনি জানান। তাছাড়া আহত শ্রমিকদের যাবতীয় চিকিৎসা কারখানার পক্ষ থেকে বহন করা হবে বলে জানিয়েছেন কারখানা কর্মকর্তা আব্দুর রউফ।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা