সারাদেশ

ইবিতে ইংরেজি শিক্ষার সমস্যা ও চ্যালেঞ্জবিষয়ক সেমিনার 

নিজস্ব প্রতিনিধি, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশে উচ্চতর মাধ্যমিক পর্যায়ে ইংরেজি শিক্ষা: সমস্যা ও চ্যালেঞ্জ' বিষয়ক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ ডিসেম্বর) বেলা ১১ টায় ইংরেজি বিভাগের সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ এই সেমিনারের আয়োজন করেন।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. সালমা সুলতানার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সরওয়ার মোর্শেদ। প্রধান আলোচক হিসেবে বিভাগের অধ্যাপক ড. শাহাদাত হোসেন আজাদ উপস্থিত ছিলেন।

এছাড়াও সেমিনারে বিভাগের অন্যান্য শিক্ষকরা প্রবন্ধের বিষয়ে উন্মুক্ত আলোকপাতে অংশ নেন।

বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমানের তত্ত্বাবধানে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুনিবুর রহমান।

প্রবন্ধে বাংলাদেশের এইচএসসি পর্যায়ে শিক্ষার্থীদের ইংরেজি বিষয়ে কম দক্ষতার বিভিন্ন সমস্যা ও চ্যালেঞ্জ তুলে ধরা হয়েছে। যার ফলে শিক্ষার্থীরা পরীক্ষায় ফলাফল খারাপ করাসহ উচ্চতর শিক্ষা ও ভবিষ্যতের অগ্রগতিতে খারাপ অবস্থান করে থাকে।

তবে এর মূল কারণে 'ভাষাগত মৌলিক দক্ষতা' পাঠ্যপুস্তক ও সিলেবাসে অনুপস্থিতি, শ্রেণীকক্ষের কার্যক্রমে অদৃশ্যমান এবং মূল্যায়ন ও পরীক্ষায় এ ভাষাগত দক্ষতার বিষয়ে উল্লেখ না থাকাকে বুঝানো হয়েছে।

তাছাড়া বর্তমানে অধিকাংশ শিক্ষকের শিক্ষা-সংক্রান্ত পর্যাপ্ত জ্ঞান না থাকা ও শিক্ষা প্রয়োগে বিশেষ কোন পদ্ধতি না ব্যবহারের ফলে এইচএসসি পর্যায়ের শিক্ষার্থীদের এ ভাষাগত দক্ষতায় সমস্যা গুরুতর হচ্ছে বলে জানানো হয়েছে।

এসব সমস্যা থেকে শিক্ষার্থীদের উত্তরণের জন্য আলোচকরা বাংলাদেশে 'শিক্ষা কমিশন' এর মতো 'ভাষা কমিশন' এর দরকার বলে জানান। কেননা বর্তমানে ভাষা একটি শক্তিশালী সরঞ্জাম। তাই শিক্ষকদের ই.এল.টি. প্রশিক্ষণ নিয়ে শিক্ষার্থীদের লিসেনিং, স্পিকিং, রিডিং ও রাইটিং দক্ষতা বাড়িয়ে ভাষাগত সক্ষমতা বৃদ্ধি করা এবং টিচিং ও লার্নিং এর উপকরণ পর্যাপ্তকরণ, শিক্ষার্থীদের অনুপযোগী শ্রেণীকক্ষের পরিবেশ তৈরিসহ শিক্ষার্থীদের পছন্দের বিষয়সমূহ মূল্যবিচার হিসেবে উল্লেখ করতে হবে বলে আলোচকরা উল্লেখ করেন।

সান নিউজ/এএস/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২০

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

পর্যটকবাহী গাড়ি নদীতে, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সিকিমে...

গাজায় শরণার্থী শিবিরে হামলা, নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডের নুসেইরাত শরণার্থী শিবিরে হা...

বজ্রপাতে বাড়ি পুড়ে ছাই

জেলা প্রতিনিধি: রাঙামাটি জেলার বা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা