শিল্প ও সাহিত্য

গীতিনৃত্যালেখ্য ‘সবার হৃদয়ে বঙ্গবন্ধু’

হাসনাত শাহীন: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এবছরটা স্বাধীনতা মহানস্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ। তার এ জন্মশতবর্ষ উপলক্ষে দেশের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বছর ধরেই বঙ্গবন্ধুকে নিয়ে নানা অনুষ্ঠান আয়োজন করছে।

সেই ধারাবাহিকতায় এবার সাংস্কৃতিক সংগঠন- বহ্নিশিখা; বঙ্গবন্ধুর মানবতাবাদী, নির্লোভ, সংগ্রামী জীবনের নানা ঘটনার পরম্পরা নিয়ে নির্মান করেছে ‘সবার হৃদয়ে বঙ্গবন্ধু’ শিরোনামের বর্ণিল গীতিনৃত্যালেখ্য।

শুক্রবার (৫ মার্চ) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই গীতিনৃত্যালেখ্য। এতে সুর ও নৃত্যের সেতবন্ধের মনোজ্ঞ এই আসরে বঙ্গবন্ধুকে মূর্ত করে তুলবে শিল্পীরা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানবতাবাদী, নির্লোভ, সংগ্রামী জীবনের নানা ঘটনার পরম্পরা দিয়ে সাজানো থাকবে এই গীতিনৃত্যালেখ্য।

গীতিনৃত্যালেখ্যটি রচনা করেছে সম্মিলিত সাংস্কৃতি জোটের সভাপতি সাংস্কৃতিকব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ। এর নির্দেশনা ও সঙ্গীত পরিচালনা করেছেন সঙ্গীতশিল্পী আবিদা রহমান সেতু। নৃত্য পরিচালনায় সাহিদা রহমান সুরভী, আলোক পরিকল্পনায় দেবপ্রসাদ দেবনাথ ও জুনায়েদ ইউসুফ। ধারাবর্ণনায় ফয়জুল আলম পাপ্পু ও মাহফুজা আক্তার মিরা।

গীতিনৃত্যালেখ্যটির রচয়িতা সাংস্কৃতিকব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ সান নিউজকে বলেন, বঙ্গবন্ধুর জন্ম, কৈশোরের চপলতা ও সাহসী ভূমিকা, কলকাতায় এসে প্রত্যক্ষ ছাত্ররাজনীতিতে যোগদান ও বৃটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ, সাম্প্রদায়িক দাঙ্গা ও দুর্ভিক্ষে মানবিক ভূমিকা পালন, আটচল্লিশ ও বায়ান্নর ভাষা আন্দোলন, চুয়ান্নর যুক্তফ্রন্ট আন্দোলন ও ছেষট্টির ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা ও ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, ৭ ই মার্চের ভাষণ ও ২৬ মার্চের স্বাধীনতা ঘোষণা, মুজিবনগর সরকার গঠন, ১০ মার্চ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন, যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার সংগ্রাম, পঁচাত্তরের মর্মান্তিক হত্যাকাণ্ডসহ ১৬ টি পর্ব নিয়েই নির্মিত হয়েছে এই গীতিনৃত্যালেখ্য।

তিনি আরও বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতা নির্মিত এই গীতিনৃত্যালেখ্যের সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও কোরিওগ্রাফিতে অংশ নিচ্ছেন প্রায় ৫০ জন শিল্পী। ৫ই মার্চের প্রদর্শনী সম্পূর্ণ স্বাস্থবিধি মেনে সবার জন্য উন্মুক্ত।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

প্রয়োজনে শুক্রবারেও স্কুল খোলা

নিজস্ব প্রতিবেদক : দেশে একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। উত্...

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের সুপার হিরো সাকিব আল হাসান ও...

টানা ৭ দফা সোনার দাম কম‌লো 

নিজস্ব প্রতিবেদক: এক দিনের ব্যবধা...

চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যাক্কারজনক

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন...

নিঃসঙ্গ নারীদের টার্গেট করে প্রতারণা, আটক ১

নিজস্ব প্রতিবেদক: ফেসবুকে ভুয়া পরিচয়ে নিঃসঙ্গ নারীদের টার্গে...

বজ্রপাতে ৩ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়ায় গভীর রাতে বজ্রপাতে তিনট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা