সংগৃহীত ছবি
শিক্ষা

ষষ্ঠ-অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক : ষষ্ঠ ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়িয়ে ২০ ডিসেম্বর পর্যন্ত সুযোগ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : ৪৬তম বিসিএসের আবেদন শুরু ১০ ডিসেম্বর

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক অধ্যাপক মোহাম্মদ আবুল মনছুর ভূঞাঁর সই করা জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তবে এ বিজ্ঞপ্তি শুক্রবার (১ ডিসেম্বর) সকালে বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালের ষষ্ঠ ও অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম চলমান। রেজিস্ট্রেশন কার্যক্রমের বিলম্ব ফি ছাড়াই সময়সীমা ২০ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হলো।

আরও পড়ুন : জবির উপাচার্য হলেন ড. সাদেকা হালিম

বাদপড়া শিক্ষার্থীদের এ সময়ের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। নির্ধারিত সময়ের মধ্যে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করা না হলে এ দায়-দায়িত্ব প্রতিষ্ঠানপ্রধানকে বহন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশনের নিয়ম

ষষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয় গত ১ নভেম্বর। শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীপ্রতি ফি ৫৮ টাকা। বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে সোনালী সেবার মাধ্যমে। ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে।

শিক্ষানীতি অনুযায়ী, ৯ বছর পূর্ণ না হলে বা ১৫ বছরের বেশি বয়সের কেউ ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবে না। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ২০ বছর। রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ থাকতে হবে।

আরও পড়ুন : ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন শেষ আজ

অষ্টম শ্রেণির রেজিস্ট্রেশনের নিয়ম

অন্যদিকে, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয় গত ১ সেপ্টেম্বর। শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি জরিমানা ছাড়া ৭৪ টাকা। জেএসসি পরীক্ষা পরিচালনা নীতিমালার ১(খ) ধারা অনুযায়ী-পরীক্ষার বছরের ১ জানুয়ারি পরীক্ষার্থীর ন্যূনতম বয়স ১১ বছরের বেশি হতে হবে। ৩১ ডিসেম্বরের মধ্যে বয়স হবে সর্বোচ্চ ১৭ বছর। তবে বিশেষ চাহিদাসম্পন্ন বা প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে এ বয়সসীমা সর্বোচ্চ ২২ বছর।

বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত (OMES/eSIF) বাটনে ক্লিক করে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য দিতে হবে। Dashboard থেকে eSIF JSC ক্লিক করে Payable fees of JSC–এ Applicant name, mobile no. এবং Number of Student দিয়ে Print Sonali Seba–তে ক্লিক করে সোনালী সেবার স্লিপটি প্রিন্ট করতে হবে।

ব্যাংকে ২৪ ঘণ্টার মধ্যে পেমেন্ট ক্লিয়ার করলে নির্ধারণকৃত শিক্ষার্থীদের eSIF পূরণ করা যাবে। পেমেন্ট ক্লিয়ারের পুনরায় সোনালী সেবার স্লিপ বের করতে পারবেন প্রতিষ্ঠানপ্রধানরা।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

অভিযোগ করেও প্রতিকার পাননি মেয়র প্রার্থী

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: স্থা...

কি এমন দুঃখ ছিল সাংবাদিক অভিশ্রুতির?

কুষ্টিয়া প্রতিনিধি : সম্প্রতি গত ‍বৃহস্পতিবার (২৯ মার্চ)...

মনপুরায় চেয়ারম্যান পদে হাড্ডা-হাড্ডি লড়াই 

ভোলা সংবাদদাতা: আগামী ৯ মার্চ অনু...

বিচ্ছেদে কাজে ফোকাস ছিল

বিনোদন ডেস্ক: অভিনেত্রী জয়া আহসান...

বিজিবিও হবে বিশ্বমানের স্মার্ট বাহিনী

নিজস্ব প্রতিবেদক : আমরা বর্ডার গার্ড বাংলাদেশকে বিশ্বমানের আ...

পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যায়নি আগুন

জেলা প্রতিনিধি: পুরোপুরি নিয়ন্ত্র...

আবাসিক হোটেল থেকে লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউ ইস...

রোহিঙ্গাদের ফিরে যাওয়া নিশ্চিত করতে হবে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী...

ছাত্রকে হত্যাচেষ্টায় শিক্ষকের বিরুদ্ধে মামলা

জেলা প্রতিনিধি: সিরাজগঞ্জের মেডিক...

মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি: গাজীপুরের ঢাকা-ময়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা