বানিজ্যমন্ত্রী টিপু মুন্সী
বাণিজ্য

অসৎ ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেন

নিজস্ব সংবাদদাতা: অনেক অসৎ ব্যবসায়ী আছেন তারা সুযোগ পেলেই দাম বাড়িয়ে দেন জানিয়ে ব্যবসায়ীদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সে কারণে এখন থেকে ট্যারিফ কমিশনের বেঁধে দেওয়া দামের বেশিতে ভোজ্যতেল, ডাল, চিনি বিক্রি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য জেলা প্রশাসকদের প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় রংপুর সার্কিট হাউজ মিলনায়তনে রংপুরে ক্যানসার হাসপাতাল স্থাপন করার জন্য নেওয়া প্রকল্প সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি জানান, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেল, ডাল ও চিনির দাম অনেক গুণ বেড়েছে। ৬০০ টাকা টনের ভোজ্যতেলের দাম আর্ন্তজাতিক বাজারে ১৩শ’ ডলারে উঠেছে। একইভাবে ডাল, চিনির দাম বেড়েছে।

আমাদের ভোজ্যতেলের চাহিদা রয়েছে প্রতি বছর ৩৫ থেকে ৪০ লাখ টন। যার ৯০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়। ১০ ভাগ তেল দেশে উৎপাদিত সরিষা থেকে আসে।

তিনি আরও জানান, আমরা এসব পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য চেষ্টা করছি। এসব পণ্য বিদেশ থেকে আমদানি করার পর ট্যারিফ কমিশন বসে দাম নির্ধারণ করা হয়।

তারপরেও কিছু অসৎ ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় দাম বাড়িয়ে দেয়। এ জন্য জেলায় জেলায় দাম মনিটরিং করার জন্য ডিসিদের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা অসৎ মুনাফালোভী ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

মন্ত্রী বলেন, কৃষকরা বলছে পেঁয়াজের দাম অনেক কমে গেছে। বিদেশ থেকে আমদানি বন্ধ রাখতে। অথচ গত দু’বছর পেঁয়াজের দাম বৃদ্ধিতে আমার মাথা গরম করে দিয়েছিল।

এমন একটা দিন নেই পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে আমার মাথা গরম হয়নি। আমি ভীষণ টেনশনে থাকতাম। প্রতি কেজি পেঁয়াজের দাম ২শ’ টাকা পর্যন্ত উঠেছিল।

তিনি বলেন, রংপুরে একটি বিশ্বমানের ক্যানসার হাসপাতাল আমি নিজ উদ্যেগে স্থাপন করার উদ্যেগ নিয়েছি। এ জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে, আমি নিজেই ব্যক্তিগতভাবে ২০ কোটি টাকা দেব।

কিন্তু শুধু টাকা দিলেই হবে না, এটাকে বাঁচিয়ে রাখতে হবে। সকল স্তরের মানুষ যাতে সাশ্রয়ী মূল্যে ক্যানসারের চিকিৎসা পায় সে জন্য ব্যবস্থা নিতে হবে।

আরও পড়ুন: টিকা না নিয়েও সার্টিফিকেট পেলেন দম্পতি

প্রসঙ্গত, ফের পেঁয়াজের দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২৫ টাকা। এ যেন হুট করেই আগুন লাগার মতো। রাজধানীর বাজারগুলোতে অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে পেঁয়াজের দাম।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা দেশি পেঁয়াজের কেজি বিক্রি করছেন ৫৫-৬০ টাকা। এক সপ্তাহ আগে এই পেঁয়াজের কেজি ছিল ৩০-৩৫ টাকা।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে রেল গেট এলাকায় ট্রেনের...

টিপু-প্রীতি হত্যা মামলার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহ...

লেকে শিশু পড়ে যাওয়া নিয়ে ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মহাখালীতে লেকে পড়ে এক শিশু নিখোঁজ...

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা