বাণিজ্য

‘সেরা ট্রেড ফাইন্যান্স প্রদানকারী’ ব্যাংক হিসেবে স্বীকৃতি পেলো স্ট্যান্ডার্ড চার্টার্ড

বিজ্ঞপ্তি: শীর্ষস্থানীয় আন্তর্জাতিক ফাইন্যান্স ম্যাগাজিন গ্লোবাল ফাইন্যান্স কর্তৃক ২০২১ সালের সেরা ট্রেড ফাইন্যান্স প্রদানকারী ব্যাংক হিসেবে স্বীকৃতি পেয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ। অনন্য গ্লোবাল নেটওয়ার্ক ব্যবহার করে লেনদেন এবং বিশ্বমানের পরিসেবার মাধ্যমে বাংলাদেশে ট্রেড ফাইন্যান্স স্পেসে নেতৃত্বদানকারী ভূমিকা রাখার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড এই সম্মান লাভ করে।

সম্প্রতি দেশের ১০২টি সেরা ট্রেড ফাইন্যান্স প্রদানকারী প্রতিষ্ঠানকে স্বীকৃতি প্রদান করা হয়। বিজয়ী বাছাইয়ের মানদণ্ডের মধ্যে ছিল লেনদেনের পরিমাণ, বিশ্বব্যাপী কভারেজের সুযোগ, গ্রাহক পরিষেবা, প্রতিযোগিতার মান এবং উদ্ভাবনী প্রযুক্তির ব্যবহার। ম্যাগাজিনের সম্পাদকীয় পর্যালোচনা বোর্ড ব্যাংক ও অন্যান্য আর্থিক পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর এন্ট্রি, ইন্ডাস্ট্রি এনালিস্টস, কর্পোরেট এক্সিকিউটিভ এবং টেক-এক্সপার্টদের ইনপুটের ভিত্তিতে সেরা ট্রেড ফাইন্যান্স প্রদানকারী প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, ‘গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিন কর্তৃক টানা দ্বিতীয়বারের মতো সেরা ট্রেড ফাইন্যান্স প্রদানকারীর অ্যাওয়ার্ড পেয়ে আমি ভীষণ অত্যন্ত আনন্দিত। আমি প্রথমেই আমাদের ক্লায়েন্ট, রেগুলেটরস এবং স্টেকহোল্ডারদের ধন্যবাদ জানাতে চাই। তাদের অগ্রগতিতে বিশ্বস্ত অংশীদার হিসেবে পাশে থাকার সুযোগ পেয়ে আমরা গর্বিত। বিগত দুই বছর সবার জন্য যথেষ্ঠ চ্যালেঞ্জিং ছিল। তবে আমরাও সকল বাধা কাঁটিয়ে আমাদের ক্লায়েন্টসহ সংশ্লিষ্ট সকলের পাশে থাকার সর্বাত্মক চেষ্টা করেছি এবং এই অ্যাওয়ার্ডটি তারই প্রতিফলন।’

বাংলাদেশে বৈশ্বিক বাণিজ্য সহজতর করার লক্ষ্যে শীর্ষস্থানীয় আন্তর্জাতিক ব্যাংক হিসেবে কাজ করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড। ব্যাংকের কার্যক্রম সমগ্র ট্রেড ইকোসিস্টেম জুড়েই বিস্তৃত এবং সাম্প্রতিক সময়ে দেশে প্রথমবারের মতো বেশ কিছু অফার প্রদান করেছে ব্যাংকটি। যেমন-
২০২০ সালে ব্লকচেইনে এলসি ইস্যুকারী প্রথম ব্যাংক। ২০২১ সালে দেশে টেকসই বাণিজ্য অর্থায়ন চুক্তি সম্পাদনকারী প্রথম ব্যাংক। পেপারলেস ও সম্পূর্ণ স্বয়ংক্রিয় ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং প্রদানকারী একমাত্র গ্লোবাল ব্যাংক।

২০২১ সালে বাংলাদেশে প্রথমবারের মতো ডিজিটাল ট্রেড কাউন্টার প্রবর্তনের মাধ্যমে ডিজিটাইজেশন শুরু করা প্রথম ব্যাংক। ২০২১ সালে লিবর-এর মাধ্যমে রিস্ক-ফ্রি রেট পদ্ধতি ব্যবহারে ট্রেড ফাইন্যান্স লেনদেন সম্পাদনকারী প্রথম ব্যাংক।

বিশ্বের ১৯৩টি দেশে গ্লোবাল ফাইন্যান্স ম্যাগাজিনের ৫০,০০০ প্রচারসংখ্যা এবং অগণিত পাঠক রয়েছে। বিভিন্ন বহুজাতিক ও আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ ও কৌশলগত সিদ্ধান্ত গ্রহণকারী সিনিয়র কর্পোরেটস এবং আর্থিক কর্মকর্তাবৃন্দ এই ম্যাগাজিনের পাঠক তালিকায় রয়েছেন। গ্লোবাল ফাইন্যান্স প্রতি বছরই ব্যাংক ও অন্যান্য আর্থিক পরিষেবা প্রদানকারীদের মধ্য থেকে শীর্ষস্থানীয়দের স্বীকৃতি দিয়ে থাকে। এই অ্যাওয়ার্ড বিশ্বব্যাপী আর্থিক সেক্টর শ্রেষ্ঠত্ব নির্বাচনের এক বিশ্বস্ত মানে রূপান্তরিত হয়েছে।

দীর্ঘ ১১৬ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশে নিরবচ্ছিন্ন কার্যক্রম পরিচালনা করা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকই দেশের একমাত্র বহুজাতিক ব্যাংক, যার রয়েছে বাংলাদেশে দৃঢ় স্থানীয় উপস্থিতি এবং এর বৈশ্বিক পরিধি ও পণ্য কাজে লাগানোর সক্ষমতার অনন্য এক সংমিশ্রণ। বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের একজন হিসেবে ব্যাংকটি নিজেই দেশে বিদেশী বিনিয়োগ নিয়ে আসা এবং বিদেশী বিনিয়োগকে সহজ করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। গত বছরের ন্যয় এই বছরেও আমদানি-রপ্তানি অর্থায়নে একটি বড় অংশ অর্জন এবং বিদেশী ব্যাংকগুলো থেকে বিদ্যুৎ উৎপাদনে অর্থায়ন ও এসএমই ঋণ প্রদানে ভূমিকা রেখেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড। একইসাথে কার্ডের মাধ্যমে ব্যয় ও ইন্টারনেট ব্যাংকিংয়ের ব্যবহার বৃদ্ধি এবং অসংখ্য উদ্ভাবনী পণ্য বাজারে আনার মাধ্যমে রিটেইল ফাইন্যান্সিংয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা