বাণিজ্য

আইসিএসবির ‘অল রাউন্ড লিডারশীপ’ শীর্ষক সিপিডি সেমিনার

প্রেস বিজ্ঞপ্তি: ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) শনিবার (২৭ নভেম্বর) ‘অল-রাউন্ড লিডারশীপ’ শীর্ষক সিপিডি সেমিনার ভার্চুয়ালি আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সৈয়দ নাসিম মনজুর, এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। ইনস্টিটিউটের সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট, কাউন্সিল সদস্য এবং প্রফেশনাল ডেভেলপমেন্ট সাব কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এবং মোজাফফর আহমেদ এফসিএস, প্রেসিডেন্ট, আইসিএসবি স্বাগত বক্তব্য প্রদান করেন।

কাজী এম. আহমেদ প্রতিষ্ঠাতা ও সিইও ফিউচার লিডারস, একটি লিডারশিপ এবং সফট স্কিল ডেভেলপমেন্ট কনসালটেন্সি ফার্ম ‘অল-রাউন্ড লিডারশিপ’ এর উপর একটি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধ এর উপর মনোনীত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আখতার মতিন চৌধুরী এফসিএ, এফসিএস, সাবেক চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, নোভিস্তা ফার্মা লিমিটেড এবং কাউন্সিল সদস্য, আইসিএসবি এবং হোসেন সাদাত এফসিএস, চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার (ভারপ্রাপ্ত), গ্রামীণফোন লিমিটেড।

মো. নজরুল ইসলাম চৌধুরী এফসিএস, সদস্য সচিব, প্রফেশনাল ডেভেলপমেন্ট কমিটি সিপিডি প্রোগ্রামটিতে সূচনা বক্তব্য দেন এবং এই প্রোগ্রামের আমন্ত্রিত অতিথিদের পরিচয় তুলে ধরেন।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএস তার স্বাগত বক্তব্যে সকলকে আইসিএসবির ফ্ল্যাগশিপ লার্নিং প্রোগ্রাম সিপিডিতে যোগদানের জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই ধরনের সিপিডি প্রোগ্রামের মাধ্যমে ইনস্টিটিউটের সদস্যগণ সাম্প্রতিক পরিবর্তন এবং প্রত্যাশা সম্পর্কে আপডেট জ্ঞান অর্জন করতে পারেন। তিনি যোগাযোগ, জ্ঞান এবং পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন।

মূল প্রবন্ধ উপস্থাপক কাজী এম. আহমেদ অল-রাউন্ড লিডারশিপের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি মানুষের ২৪ বৈশিষ্ট্যের কথা উল্লেখ করে বিশেষভাবে সাহস এবং নম্রতার উপর গুরুত্ব আরোপ করেন। নেতৃত্বের সংজ্ঞা দেওয়ার সময়, তিনি একটি উন্নত ভবিষ্যত তৈরির জন্য মানুষের শক্তিকে কাজে লাগানোর কৌশলের উপর জোর দেন।

তিনি আরও বলেন, সততা, কর্মদক্ষতা, সামনের এগিয়ে যাওয়ার মানসিকতা এবং অনুপ্রেরণামূলক ক্ষমতা একজন আধুনিক নেতার শীর্ষ চারটি গুণ। টোটাল লিডারশীপের উদ্দেশ্য হল জীবনের চারটি ক্ষেত্রের-কর্মস্থল, পরিবার, কমিউনিটি এবং নিজ কার্যক্রমে ভারসাম্য আনা।

আহমেদ সংক্ষেপে বলেন যে, মিডল ম্যানেজমেন্ট হিসাবে, প্রত্যেককে সমস্ত কাজে পারদর্শী এবং একজন অলরাউন্ডার হওয়া। ক্রমাগত নির্দেশনা এবং অনুসরণের মধ্যে স্যুইচ করতে পারার দক্ষতা অর্জন। যোগাযোগ এবং প্রভাবিত করার দক্ষতা থাকা। ব্যবসায়ী নেতাদের লক্ষ্য হওয়া উচিত বহুমাত্রিক জীবনযাপন করা;
কার্যকর নেতৃত্ব হল একটি আকর্ষণীয়, সকল কাজে সম্পৃক্ত মানুষ হওয়া।

আলোচনার সময়, আখতার মতিন চৌধুরী এফসিএ, এফসিএস অল-রাউন্ড লিডারশীপের বিভিন্ন গুণাবলীর উপর জোর দেন।

তিনি বলেন, নেতৃত্ব সীমাবদ্ধ নয় এবং নেতাদের ভিশন থাকতে হবে। তিনি দক্ষ ও যোগ্য লোকদের নিয়ে দল গঠনের ওপরও গুরুত্ব আরোপ করেন। তিনি পরিবর্তনের নেতৃত্ব দেওয়ার এবং ভাল যোগাযোগ দক্ষতা থাকার দিকেও মনোনিবেশ করেছিলেন।

হোসাইন সাদাত এফসিএস তথ্যপূর্ণ উপস্থাপনার জন্য মূল প্রবন্ধ উপস্থাপককে ধন্যবাদ জানান। নেতৃত্বের বিভিন্ন মাত্রা নিয়ে আলোচনা করার সময় তিনি প্রাসঙ্গিক থাকা, উন্নতির মানসিকতা এবং সহানুভূতির মতো তিনটি বিষয়ের ওপর গুরুত্ব আরোপ করেন।

সেশন চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস মূল প্রবন্ধ উপস্থাপক এবং আলোচকদের উত্থাপিত বিষয়গুলি যেমন- শেখার প্রক্রিয়া দ্বারা নেতৃত্ব, রূপান্তরমূলক নেতৃত্ব, অনিশ্চয়তা, বৃদ্ধিভিত্তিক মানসিকতা এবং নৈতিক নেতৃত্ব সংক্ষেপে তুলে ধরেন। তিনি কর্পোরেট ব্যবস্থাপনার উপর ভিত্তি করে অলরাউন্ড নেতৃত্বের কথাও বলেছেন।

তিনি বলেন, যার নেতৃত্ব, প্রভাব, নির্দেশনা ও নির্দেশ দেওয়ার ক্ষমতা আছে তিনিই নেতা। ব্যবসা মানে অনিশ্চয়তা কিন্তু অনিশ্চিত ব্যবসায় টিকে থাকা নেতাদের উদ্ভাবন এবং সৃজনশীলতা। ব্যবসা সম্পর্কে জানা সবচেয়ে গুরুত্বপূর্ণ। নেতৃত্বের ক্ষমতা বলতে বোঝায় মানুষকে পরিচালনা করা এবং অনুপ্রাণিত করা এবং সঠিক সময়ে সঠিক কাজ সংগ্রহ করা। সর্বব্যাপী নেতৃত্বে, মধ্য-স্তরের ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ কারণ তারা সাফল্যের প্রধান স্তম্ভ। কর্পোরেট গভর্নেন্স অনুশীলন সুশাসন অনুশীলনের উপর জোর দেয়। নৈতিক নেতৃত্বও গুরুত্বপূর্ণ কিন্তু নৈতিক নেতার সংখ্যা খুবই বিরল।

প্রধান অতিথি সৈয়দ নাসিম মনজুর অল-রাউন্ড লিডারশীপ সম্পর্কিত আলোচনা সভা আয়োজনের জন্য ইনস্টিটিউটকে ধন্যবাদ জানান। বক্তব্য দেওয়ার সময় তিনি উল্লেখ করেন যে, নেতৃত্বের জন্য স্বচ্ছ যোগাযোগ গুরুত্বপূর্ণ। একজন সত্যিকারের নেতার প্রধান দায়িত্ব হল সমালোচনামূলক বিষয়গুলিতে মনোযোগ দেওয়া। তিনি পরিবর্তন ব্যবস্থাপনা এবং প্রাসঙ্গিক নেতৃত্বের কথাও উল্লেখ করেন।

তিনি ভিইউসিএ নিয়েও আলোচনা করেছেন যা পরিস্থিতির অস্থিরতা, অনিশ্চয়তা, জটিলতা এবং অস্পষ্টতা বোঝায়।

তিনি আরও বলেন, বর্তমানে সবাই এনভায়রনমেন্টাল, সোশ্যাল অ্যান্ড গভর্নেন্স (ইএসজি) এর তিনটি ক্ষেত্র নিয়ে কথা বলে। গবেষণা বলছে যে ৬৪% ভোক্তারা আসলে বেশি অর্থ প্রদান করে যদি এটি টেকসই হয়।

এছাড়াও তিনি আইসিএসবি সদস্যদের প্রশংসা করেন যারা দেশের প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানিতে সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। দেশের চার্টার্ড সেক্রেটারি পেশার উন্নয়নে তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন বলে আশ্বাস প্রদান করেন।

প্রাণবন্ত ভার্চুয়াল প্রোগ্রামটির আলোচনা পর্বের পর একটি ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর পর্ব হয়েছিল যেখানে মূল প্রবন্ধ উপস্থাপক অংশগ্রহণকারীদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

পরিশেষে ইসরাত জাহান রিমি এসিএস প্রধান অতিথি, সভাপতি এবং আইসিএসবির সদস্য, মূল প্রবন্ধ উপস্থাপক এবং সকল অংশগ্রহণকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দীর্ঘদিন পর প্রকাশ্য এলেন ডা. মুরাদ হাসান 

শওকত জামান, জামালপুর: নানা বিতর্ক...

ব্যক্তিমালিকানা জমিতে আশ্রয়ণের ঘর নির্মাণের অভিযোগ

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম):...

রাজধানীর নতুনবাজারে ফার্নিচারের শো রুমে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নতুনবাজারে একটি ৬ তলা ভবনের ৫ তলা...

শাবি ভিসির বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব...

রংপুরে বাসচাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত

নিজস্ব প্রতিবেদক, রংপুর: রংপুরে একটি যাত্রীবাহী বাসের চাপায়...

ফের শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ অনশনের পর এবার শাহজালাল বিজ্ঞান ও প্...

ফরিদপুরে ১৪ দফা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

বিভাষ দত্ত, ফরিদপুর: একাত্তরের শহ...

১৫ জন পাচ্ছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার

নিজস্ব প্রতিবেদক: ২০২১ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা