বাণিজ্য

আইএমএফের সিইও’কে নিয়ে তোলপাড়


আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক জানিয়েছে, জালিয়াতিতে অভিযুক্ত বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা ও আইএমএফের প্রধান নির্বাহী ক্রিস্টালিনা জর্জিয়েভা এখন দায়িত্বে থাকতে পারবেন কি না তা শিগগিরই জানানো হবে।

জানা গেছে, প্রধান নির্বাহী ক্রিস্টালিনা জর্জিয়েভার বিরুদ্ধে বিশ্ব ব্যাংকের ডুয়িং বিজনেস রিপোর্টের সূচকে চীনের পক্ষে কাজ করার অভিযোগ উঠায় তদন্ত চলছে । তবে এর আগে বৃহস্পতিবার (৭ অক্টোবর) ৬৮ বছর বয়সী ক্রিস্টালিনা জানান, তিনিও দ্রুত সমস্যার সমাধান হবে বলে আশা প্রকাশ করেন।

এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৮ অক্টোবর) বিষয়টি নিয়ে বৈঠকের পর আইএমএফের নির্বাহী বোর্ড জানায়, মামলাটির উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তবে আরও বিস্তারিত তথ্য দেওয়ার জন্য অনুরাধ করা হয়েছে, যেনো দ্রুত একটি ভাল সিদ্ধান্ত নেওয়া যায়।

দেশে দেশে বাণিজ্যিক সুযোগ-সুবিধা ও পরিবেশের তথ্য জানিয়ে দীর্ঘদিন ধরে ‘ডুয়িং বিজনেস রিপোর্ট’ প্রকাশ করে আসছিল বিশ্বব্যাংক। এতে দেশগুলো কতটা ব্যবসাবান্ধব, তা তুলে ধরা হতো। ফলে বিনিয়োগকারীদের কাছে বেশ গুরুত্বপূর্ণ ছিল প্রতিবেদনটি। কিন্তু এ তালিকায় নাম উপরে-নিচে বসানোর জন্য দেন-দরবার হতো বলে সম্প্রতি অভিযোগ ওঠে।

পরে এ নিয়ে তদন্তে নামে কর্তৃপক্ষ। তাতে দেখা যায়, চীন ও সৌদি আরবের নাম জালিয়াতির মাধ্যমে যোগ্য অবস্থানের চেয়ে কয়েক ধাপ উপরে ওঠানো হয়েছিল। এর জেরে শেষ পর্যন্ত ‘ডুয়িং বিজনেস’ সূচক প্রকাশই বন্ধ করে দেয় বিশ্বব্যাংক।

উইলমারহেল নামে একটি আইনবিষয়ক ফার্মকে তদন্তের দায়িত্ব দিয়েছিল বিশ্বব্যাংক। তদন্তকারীরা দেখতে পান, ২০১৭ সালে ব্যাংকের তৎকালীন প্রধান নির্বাহী ক্রিস্টালিনা জর্জিয়েভা ২০১৮ সালের সূচকে চীনের অবস্থান উপরে দেখাতে সহকর্মীদের চাপ দিয়েছিলেন। এর জন্য চীনকে বিশেষ ক্যাটাগরিতে বাড়তি পয়েন্ট দিতে বলেছিলেন তিনি।

উইলমারহেলের ১৬ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে বলা হয়, ওই সময় চীনের সঙ্গে একটি মূলধন বৃদ্ধি প্রচারণা নিয়ে দেন-দরবার করছিলেন জর্জিয়েভা। ধারণা করা হচ্ছে, এর জন্যই সূচকে চীনের অবস্থান বদলাতে বলেছিলেন তিনি।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ বিভিন্ন বিভাগের ওপর দিয়ে যে তাপপ্র...

বৃষ্টিতে বন্ধ খেলা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার প্রথম টি-টোয়...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা