বাণিজ্য

র‌্যাবের হাতে সন্দেহজনক ‘নগদ’ গ্রাহকের তথ্য

নিজস্ব প্রতিবেদক: ই-কমার্স প্ল্যাটফর্মে সন্দেহজনক লেনদেনের সঙ্গে জড়িত সন্দেহে কিছু অ্যাকাউন্টের তথ্য একাধিক নিয়ন্ত্রণ সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করেছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। একই সাথে কয়েক হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে।

তবে, নগদ জানিয়েছে, যাচাই-বাছাই করে কিছু কিছু অ্যাকাউন্ট খুলে দেওয়া শুরু হয়েছে। ‘নগদ’-এর হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স লেফটেন্যান্ট কর্নেল কাওসার সওকত আলী (অব.) স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে সন্দেহজনক লেনদেনের অভিযোগ পাওয়া গেছে। এ কারণে অ্যাকাউন্টের তথ্য একাধিক নিয়ন্ত্রণ সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীকে যাচাইয়ের জন্য দেওয়া হয়েছে। একইসঙ্গে সাময়িকভাবে অ্যাকাউন্টগুলোর লেনদেন স্থগিত করেছে নগদ। পাশাপাশি সন্দেহজনক লেনদেনের বিষয়ে মামলা দায়েরের প্রক্রিয়া চলমান রয়েছে। তবে, এ বিষয়ে তদন্ত শেষ হলে অ্যাকাউন্টগুলো পুনরায় চালু করে দেওয়া হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত কয়েক দিনে কিছু ‘নগদ’ গ্রাহকের অ্যাকাউন্ট থেকে হঠাৎ করে ‘সিরাজগঞ্জ শপ’সহ বেশ কয়েকটি বিতর্কিত ই-কমার্স প্রতিষ্ঠানে অস্বাভাবিক লেনদেনের ঘটনা ঘটেছে। এরই পরিপ্রেক্ষিতে অধিকতর পর্যালোচনা ও লেনদেনের ধরন পরীক্ষা করে কিছু অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত করে দেয় নগদ কর্তৃপক্ষ।

এই বিষয়ে সিরাজগঞ্জ শপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জুয়েল রানা বলেন, ‘আমাদের ওয়েবসাইটে কারিগরি ত্রুটির আমরা বেশ কিছু গ্রাহকের রিফান্ড দিতে গিয়ে পণ্য পেয়েছে, এমন কিছু গ্রাহককেও রিফান্ড করে ফেলেছি। কোনো কোনো গ্রাহক একের অধিকবার রিফান্ড পেয়েছে বলেও তথ্য পেয়েছি। তবে ইতোমধ্যেই পুরো বিষয়টির ওপর আমাদের নিয়ন্ত্রণ রয়েছে। আমরা নিশ্চয়তা দিচ্ছি, যাচাই-বাছাই শেষে কোনো গ্রাহক যদি রিফান্ড বা পণ্য না পেয়ে থাকেন, তবে তা দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘পেমেন্ট গেটওয়ে হিসেবে আমরা এসএসএল কমার্স, মাস্টারকার্ড, ভিসা ও নগদকে ব্যবহার করছি। এখানে পেমেন্ট গেটওয়ের কোনো দায়বদ্ধতা নেই।

এ বিষয়ে ‘নগদ’-এর হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স লেফটেন্যান্ট কর্নেল কাওসার সওকত আলী (অব.) বলেন, ‘নগদ প্রযুক্তিগতভাবে দেশের সবচেয়ে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। প্রযুক্তিগত সক্ষমতার কারণে নগদের প্ল্যাটফর্মে কোনো ধরনের দুরভিসন্ধিমূলক কার্যক্রম পরিচালনা করা কঠিন। এছাড়া লেনদেনকে ডিজিটাল প্ল্যাটফর্মে তুলে আনার ফলে অপরাধমূলক কার্যক্রম নিয়ন্ত্রণ যে অধিকতর সহজ হয়, এই ঘটনা তারই প্রমাণ।’

এদিকে নগদ-এর হেড অব পাবলিক কমিউনিকেশন্স মুহাম্মদ জাহিদুল ইসলাম জানিয়েছেন, আইন শৃঙ্খলা বাহিনীর নির্দেশনার প্রেক্ষিতে গ্রাহকের অ্যাকাউন্ট খুলে দেওয়ার হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৬ মার্চ উদ্বোধনের পর থেকে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ সাধারণ মানুষের আর্থিক লেনদেনকে ডিজিটাল প্ল্যাটফর্মে তুলে আনতে কাজ করছে। গত আড়াই বছরে এমএফএস অপারেটরটি ৫ কোটি ৪০ লাখ গ্রাহক পেয়েছে। একই সঙ্গে দৈনিক লেনদেন ৭০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

পেঁয়াজ আমদানি শুরু

জেলা প্রতিনিধি : ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি...

ইবির প্রথম বাসকে ভাস্কর্যে রূপ দেওয়ার দাবি

নজরুল ইসলাম, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রথম বাস (কুষ্টিয়...

ফ্রান্সে প্রিজন ভ্যানে হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সে প্রিজন ভ্যানে অতর্কিত হামলা চাল...

গৃহকর্মী হত্যায় দম্পতির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিলে শিল্পী বেগম (১১) নামে এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা