বাণিজ্য

রবির শেয়ার রাখছে না বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : বহুজাতিক মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটার শেয়ার বিক্রি করে দিচ্ছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। অপরদিকে একই খাতের বহুজাতিক কোম্পানি গ্রামীণফোন এবং দেশিয় কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির শেয়ার কিনেছেন তারা।

গত ১ জুলাই থেকে ৩১ জুলাই সময়ে এই শেয়ার কেনা-বেচা করেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, টেলিকমিউনিকেশন খাতে মোট তিনটি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে ২০২০ সালের ডিসেম্বর মাসে তালিকাভুক্ত কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের দশমিক ১৯ শতাংশ শেয়ার বিক্রি করেছেন প্রাতষ্ঠানিক বিনিয়োগকারীরা। কোম্পানিটির ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫টি শেয়ারের মধ্যে গত ৩০ জুন পর্যন্ত উদ্যোক্তা-পরিচালকদের হাতে শেয়ার ছিলো ৯০ দশমিক ৫ শতাংশ। এখনো তাদের হাতে সেই শেয়ারই রয়েছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ছিলো এক দশমিক ৯২ শতাংশ শেয়ার। সেখান থেকে গত এক মাসে দশমিক ১৯ শতাংশ শেয়ার বিক্রি করেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। ফলে ৩১ জুলাই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ারের পরিমাণ দাঁড়িয়েছে এক দশমিক ৭৩ শতাংশ। এই শেয়ার কিনেছেন সাধারণ বিনিয়োগকারীরা।

বর্তমানে সাধারণ বিনিয়োগকারীদের হাতে কোম্পানির মোট আট দশমিক ২২ শতাংশ শেয়ার রয়েছে। ৩০ জুন সময়ে ছিলো আট দশমিক তিন শতাংশ। সর্বশেষ বৃহস্পতিবার রবির শেয়ার বিক্রি হয়েছে ৪২ টাকা ৩০ পয়সায়।

ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে গত এক মাসে যেখানে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, সেখানে রবির শেয়ারের দাম কমেছে তিন টাকা। এছাড়াও নতুন করে রবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহতাব উদ্দিন আহমেদ পদত্যাগ করায় কোম্পানিটির প্রতি বিনিয়োকারীদের আস্থা কমেছে। আর তাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার ছাড়ছেন।

এ বিষয়ে জানতে চাইলে কোম্পানি সচিব আহমেদ ইকবাল পারভেজ কোনো মন্তব্য করতে রাজি হননি।

তবে এই সময়ে ঠিক উল্টো চিত্র ছিলো আরেক বহুজাতিক কোম্পানি গ্রামীণফোন লিমিটেডের (জিপি)। ২০০৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির ৩১ জুলাই পর্যন্ত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে চার দশমিক ৭৮ শতাংশ। যা এর আগের মাস অর্থাৎ ৩০ জুনে ছিল চার দশমিক ৭৩ শতাংশ। অর্থাৎ এক মাসের প্রাতষ্ঠানিক বিনিয়োগকারীরা নতুন করে পাঁচ শতাংশ শেয়ার কিনেছেন।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি বিদেশিরাও দশমিক দুই শতাংশ শেয়ার কিনেছেন। আর এই শেয়ার বিক্রি করেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। বহুজাতিক এই কোম্পানির শেয়ার সর্বশেষ বিক্রি হয়েছে ৩৬৩ টাকায়।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা