ছবি : সংগৃহিত
বাণিজ্য

কাঁচা মরিচের সেঞ্চুরি!

সান নিউজ ডেস্ক : গাইবান্ধায় সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম একলাফে বেড়ে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। হঠাৎ করে দাম বৃদ্ধির ফলে বিপাকে পড়েছে নিম্নআয়ের সাধারণ মানুষ। অথচ জেলার হাট-বাজারে গত এক সপ্তাহ আগেও প্রতি কেজি কাঁচা মরিচ ৩০ টাকায় বিক্রি হতো।

আরও পড়ুন : বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

জেলার পুরাতন বাজারসহ জেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি কাঁচা মরিচ মান ভেদে ৯০ থেকে ১০০ টাকায় কেনা-বেচা হচ্ছে।

জানা যায়, চলতি রবি মৌসুমে কৃষকের ক্ষেতে অধিক পরিমান কাঁচা মরিচ থাকলেও সেগুলো সংগ্রহ করা হয় কম। চরাঞ্চলের অধিকাংশ কৃষক শুকনো মরিচ বিক্রি করার লক্ষ্যে গাছেই পাকাচ্ছে। তাই কাঁচা মরিচের উৎপাদন কম।

ফলে বাজারে চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়ায় হুহু করে দাম বাড়তে শুরু করেছে। যার প্রভাবে ৩০ টাকা কেজি দরের কাঁচা মরিচ এক লাফে ৯০ থেকে ১০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে খুচরা বাজারে।

আরও পড়ুন : ঝালকাঠিতে কৃষি ঋণ মেলা অনুষ্ঠিত

গাইবান্ধার সুন্দরগঞ্জের তারাপুর ইউনিয়নের জামাল উদ্দিন নামের এক কৃষক বলেন, গাইবান্ধা জেলায় মরিচসহ প্রচুর শাক-সবজি উৎপাদন হয়। এসব সবজি সংরক্ষণের জন্য হিমাগার না থাকায় কৃষক-ক্রেতা উভয়ে ক্ষতির শিকার হচ্ছে।

ফুলছড়ি উপজেলার যমুনার চরের কৃষক আইয়ুব আলী বলেন, প্রতিবছরের ন্যায় এবারো ৪০ শতক জমিতে মরিচ আবাদ করেছি। ফলনও হয়েছে ভালো।

সপ্তাহখানেক আগে প্রত্যেক দিন কাঁচা মরিচ তুলে বিক্রি করতাম। এখন আর কাঁচা মরিচ তুলবো না। শুকনো (সুট) মরিচ বিক্রির জন্য ক্ষেতেই মরিচ পাকাচ্ছি বলে জানান তিনি।

আরও পড়ুন : ময়মনসিংহ জোনের এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

শহরের পুরাতন বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী আজাদুল ইসলাম জানান, আড়তে বেশি দাম দিয়ে কাঁচা মরিচ কিনতে হচ্ছে। তাই খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। এখন ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। ইদানিং দাম বেড়ে যাওয়ায় ভোক্তা ক্ষুব্ধ হয়ে ওঠেছে।

জেলার পুরাতন বাজারে মরিচ কিনতে আসা আব্দুর রহিম নামের এক অটোরিকশা চালক বলেন, এমনিতেই আমাদের কমেছে আয়-রোজগার। এসবের মাঝেও কাঁচা মরিচসহ বেড়েছে নিত্যপণ্যের দাম। এমন পরিস্থিতির কারণে ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে। যেন সংসার চালানো দায় হয়ে পড়েছে।

আরও পড়ুন : মুন্সীগঞ্জে চাষ হচ্ছে উন্নত জাতের জারবেরা

গাইবান্ধা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. বেলাল উদ্দিন বলেন, চলতি রবি মৌসুমে এ জেলায় ২ হাজার ১০ হেক্টর জমিতে মরিচ চাষ করা হয়েছে।

সম্প্রতি ক্ষেতে মরিচ পাকাচ্ছেন কৃষকরা। এজন্য কাঁচা মরিচের উৎপাদন কম রয়েছে। আর কিছুদিন পর বাজার নিয়ন্ত্রণে আসবে বলেও জানান এই কৃষি কর্মকর্তা।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

ফুটপাত বিক্রিতে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ফুটপাত গুলো নানা শ্রেণিপেশার মানু...

আজও বায়ুদূষণে ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রাজধানীর বাতাস অস্...

ভোটে মানুষের আস্থা ফিরেছে

নিজস্ব প্রতিবেদক : গতকাল যে নির্বাচন হয়েছে সেখানে তীব্র গরমে...

ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : খেয়াল-খুশিমতো সব ধরনের ওষুধের দাম বাড়ানো...

হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় আব্দুর রহমান না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা