টেকলাইফ

ইন্টারনেট তাল-বেতাল, বেহাল অবস্থায় শিক্ষা ব্যবস্থা

সান নিউজ আইটি ডেস্ক : শিক্ষার্থীদের অনলাইন ক্লাসসহ ইন্টারনেটের ধীরগতির কারণে ইন্টারনেট সেবার ক্রমশ অবনতিতে বেহাল অবস্থায় পড়েছে শিক্ষাব্যবস্থা। ইন্টারনেট ভিত্তিক অন্যান্য সেবাও বাধাগ্রস্ত। দেশে দুটি সাবমেরিন কেবল এবং একটি স্যাটেলাইট পর্যাপ্ত ইন্টারনেট ব্যান্ডউইথ সরবরাহের সক্ষমতা অর্জন করলেও গ্রাহক পর্যায়ে তার সুফল পাচ্ছে না।

শুক্রবার (১৫ জানুয়ারি) ডাক ও টেলিযোগাযোগ বিভাগও ইন্টারনেট সেবার মানের অবনতির বিষয়টি স্বীকার করে মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘করোনা শুরু হওয়ার পর অন্যান্য দেশের মতো আমাদের দেশেও ইন্টারনেটের চাহিদা হঠাৎ করেই বেড়ে গেছে। তবে এ বিষয়ে সম্প্রতি নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ফোরজি নেটওয়ার্ক বাড়ানো হচ্ছে। আশা করছি, আগামী ২৬ মার্চের আগেই পরিস্থিতির উন্নতি হবে।’

ভুক্তভোগীদের অভিযোগ, মোবাইল ইন্টারনেটের গতি কম থাকায় পর্যাপ্ত পরিমাণে ডাটা কিনেও তারা প্রয়োজন মেটাতে পারছে না। আবার নির্ধারিত মেয়াদে তা শেষও করতে পারছে না। ফলে এক ধরনের প্রতারণার শিকার হচ্ছে তারা।

ঢাকার বাইরে ব্রডব্যান্ড ইন্টারনেটও চাহিদা মেটাতে পারছে না। এ সংকটের সমাধান কিভাবে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তারও স্পষ্ট কোনও জবাব নেই। বিশেষজ্ঞরা বলছেন, দ্রুতগতির ইন্টারনেট পাওয়ার জন্য বাংলাদেশের সবই আছে। অপারেটর, বিনিয়োগকারী, ব্যান্ডউইথ কোনও কিছুর অভাব নেই। কিন্তু এর উপযুক্ত ব্যবহার নিশ্চিত করার জন্য দক্ষ নিয়ন্ত্রক সংস্থা নেই।

করোনা ভাইরাসের কারনে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। এরপর মূলত অনলাইন ক্লাসের ওপর নির্ভরশীল হয়ে যায় পড়ালেখা। তবে ইন্টারনেটের দুর্বল গতির কারণে নিয়মিত ক্লাস করাই দুরূহ হয়ে পড়েছে। রাজধানী ঢাকাসহ বড় শহরের শিক্ষার্থীরা কোনও রকম এই ক্লাস চালিয়ে নিতে পারলেও অন্যান্য জায়গায় তা সম্ভব হচ্ছে না।

অনেকেই শত চেষ্টা করেও ইন্টারনেটে যুক্ত হতে পারছে না। আবার অনেকের ক্লাস মাঝপথে কেটে যাচ্ছে। তবে বেশির ভাগ শিক্ষার্থীরই অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার অপেক্ষায় থাকতে থাকতে ক্লাসই শেষ হয়ে যাচ্ছে। দেশে প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যা ৪ কোটির ওপরে। উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩০ লাখ। আর উচ্চ শিক্ষায় মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৪১ লাখ।

ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসডিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, বিভিন্ন পাড়া-মহল্লায় ছোট ছোট আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রভাইডার) চাহিদার তুলনায় কম ব্যান্ডউইথ কিনে থাকে। যেখানে এক হাজার জিবিপিএস ব্যান্ডউইথের চাহিদা, সেখানে হয়তো ৯০০ জিবিপিএস কিনছে। গ্রাহকরা বেশি দামে ইন্টারনেট সংযোগ নিতে চায় না বলে এই অবস্থা চলছে।

এতে গ্রাহকরা কাঙ্ক্ষিত গতি না-ও পেতে পারেন। তবে বড় আইএসপিদের ক্ষেত্রে এ সমস্যা নেই বলেই জানি। আর একটি সংকট হয় সাবমেরিন কেবল থেকে পাওয়া ইন্টারনেট ব্যান্ডউইথের গতি মাঝেমধ্যে কমে যাওয়ার কারণে। বিশেষ করে আগে সিঙ্গাপুর হয়ে আসা ব্যান্ডইউথ অতিরিক্ত কনজেশনের কারণে স্লথ হয়ে পড়লে এ সমস্যা দেখা দেয়। পশ্চিমে ইউরোপ হয়ে আসা ব্যান্ডইউথের ক্ষেত্রে এ সমস্যা কম। কিন্তু আমাদের চাহিদার ৭৫ শতাংশ ব্যান্ডউইথ সিঙ্গাপুর হয়েই আসে।

এ বিষয়ে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মসিউর রহমান বলেন, ‘আমাদের প্রচুর ব্যান্ডউইথ পড়ে আছে। দেশে চাহিদা ২১০০ জিবিপিএসের কাছাকাছি। আমরা এ চাহিদা পুরোপুরি পূরণ করতে সক্ষম। কিন্তু আমাদের কাছ থেকে নেওয়া হচ্ছে ১৪৫০ জিবিপিএস। বাকিটা আসছে ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) অপারেটরদের মাধ্যমে প্রতিবেশী দেশ থেকে। সিঙ্গাপুর হয়ে আসা ব্যান্ডইউথে কোনও সমস্যা আমাদের সাবমেরিন কেবল থেকে হয় না।

মোবাইল অপারেটরদের সংগঠন এমটব মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এস এম ফরহাদ (অব.) শুক্রবার বলেন, মোবাইল ইন্টারনেটের গতিতে একজন ব্যবহারকারীর নানা রকম অভিজ্ঞতা বিভিন্ন কারণে বিভিন্ন রকম হতে পারে। উঁচু ভবন, দুর্বল সিগন্যাল, অননুমোদিত জ্যামার থেকে শুরু করে মোবাইল ফোনের মানের ওপরও তা নির্ভর করতে পারে।

তবে গত দুই বছরে টাওয়ার কোম্পানির টাওয়ার স্থাপন না হওয়ায় নেটওয়ার্ক সম্প্রসারণ করতে না পারা এবং অতিরিক্ত মূল্যের কারণে স্পেকট্রামের দুষ্প্রাপ্যতা এর বড় কারণ। তা ছাড়া করোনাকালে হঠাৎ করে ডেটা ব্যবহারে চাপ বেড়ে গেছে। তবে সাম্প্রতিক কিছু জরিপ অনুযায়ী দেশের ৭০ থেকে ৮০ শতাংশ শিক্ষার্থী মোবাইল ইন্টারনেটের কারণেই ঘরে বসে লেখাপড়া চালিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

প্রাথমিক বিদ্যালয়ে আগুন

জেলা প্রতিনিধি: ফরিদপুর জেলার নগরকান্দায় সরকারি মডেল প্রাথমি...

আ’লীগের সভা ২ মে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সংসদীয় দলের ২য় সভা আগামী বৃহ...

পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু 

জেলা প্রতিনিধি: ঝালকাঠিতে পানিতে ডুবে আব্দুল্লাহ (৬) ও জামিল...

বাড্ডা এলাকায় দীর্ঘ লোডশেডিং

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর রামপুরা থেকে বসুন্ধরা পর্যন্ত পাও...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা