খেলা
নারী বিশ্বকাপ

মেয়েদের ইতিহাসগড়া জয় 

ক্রীড়া ডেস্ক: নারী ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ। নিজেদের প্রথম বিশ্বকাপ খেলতে নেমে পাকিস্তানকে ৯ রানে হারিয়েছে নিগার সুলতানা জ্যোতির দল।

হ্যামিল্টনের সেডন পার্কে বাংলাদেশের দেওয়া ২৩৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২২৫ রান তুলতে পারে পাকিস্তানের নারী ক্রিকেটাররা। টাইগ্রেস বোলারদের অসাধারণ নৈপূন্যে ওয়ানডে বিশ্বকাপে প্রথম জয় পেল বাংলাদেশ। ম্যাচে পাকিস্তানের ওপেনার সিদরা আমিন শতক হাঁকালেও হারের তিক্ত স্বাদ পেতে হয় তাকে।

ম্যাচে ওপেনিংয়ে বড় জুটি গড়ে বাংলাদেশকে চাপে ফেলে দিয়েছিল পাকিস্তান। তবে রুমানা হকের হাত ধরে কাঙ্ক্ষিত ব্রেকথ্রু পায় লাল-সবুজের জার্সিধারীরা। পাকিস্তান ২৩ ওভারে তুলে ফেলে ৮৯ রান। তবে রুমানা পাকিস্তান ওপেনার নাহিদাকে বোল্ড আউট করে ম্যাচে ফেরায় বাংলাদেশকে। নাহিদা ৬৭ বলে ৪৩ রানে প্যাভিলিয়নে ফিরে যান।

এরপর ফাহিমা, জাহানার এবং রুমানার বোলিং নৈপূন্যে ম্যাচ থেকে ছিটকে যায় টিম পাকিস্তান। টানা তিন পাক ব্যাটারকে শূন্য রানে ফেরান টাইগ্রেস বোলাররা। শেষদিকে ম্যাচে পাকিস্তানের সেট ব্যাটার সিদরাকে রান আউট করে জয়ের পাল্লা নিজের দিকে টেনে নেন জ্যোতির দল।

এর আগে হ্যামিল্টনে টসে হেরে আগে ব্যাট করতে নেমে ফারজানার অর্ধশতকের পাশাপাশি শারমীন এবং অধিনায়ক জ্যোতির ব্যাটে ভর করে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ২৩৪ রান তোলে বাংলাদেশের নারীরা। এর আগে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ স্কোর ছিল ৯ উইকেটে ২১১ রান।

ম্যাচে দলকে ভালো সূচনা এনে দেন দুই ওপেনার শামীমা ও শারমীন। ৩৭ রানের জুটি গড়েন তারা। তবে শামীমা ১৭ রান করে নিদা ধারের শিকার হলে ভাঙ্গে তাদের ওপেনিং জুটি। দ্বিতীয় উইকেটে আরেক ওপেনার শারমীনকে নিয়ে ৪২ রানের বড় জুটি গড়েন ইনফর্ম ফারজানা।

শারমীন ৫৫ বলে ৬ চারে ৪৪ রান করে ওমাইমা সোহেলের শিকার হয়ে ফিরে গেলে মাঠে নামেন অধিনায়ক জ্যোতি। তৃতীয় উইকেটে ফারজানার সঙ্গে দারুণ জুটি গড়েন কাপ্তান। তবে ৬৪ বলে ৪৬ রান করা জ্যোতিকে ফাতিমা আউট করলে বিশ্বকাপে শতরানের জুটি গড়া মিস হয়ে যায় বাংলাদেশের। ফারজানা ও জ্যোতি বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ ৯৬ রানের জুটি গড়েন।

পাঁচ নম্বরে নামা রুমানা রান বাড়ানোর জন্য শুরু থেকে আক্রমণাত্মক খেলতে থাকেন। তবে ১৩ বলে ২ চারে ১৬ রান করে প্যাভিলিয়নে ফিরে যান রুমানা। অপরপ্রান্তে ৮৯ বলে অর্ধশতক তুলেন ফারজানা। বিশ্বকাপে নিউজিল্যান্ডের পর পাকিস্তানের বিপক্ষেও পঞ্চাশের দেখা পেলেন তিনি। এ নিয়ে ওয়ানডেতে ৯টি হাফসেঞ্চুরি পেয়েছেন তিনি।

এদিকে এই হাফসেঞ্চুরিতে টাইগ্রেসদের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিকও হয়েছেন এই ব্যাটার। ১১৫ বলে ৫ চারে ৭১ রান করে ফেরা ফারজানার মোট রান দাঁড়ায় ৯৭২।

আরও পড়ুন: ছোট পর্দায় আজকের খেলা

শেষদিকে রিতুমণি এবং সালমা খাতুনের ১১ রানে ৭ উইকেটে ২৩৪ স্কোর পায় টাইগাররা। পাকিস্তানের পক্ষে নাসরা সান্ধু ৪১ রানে নেন ৩টি উইকেট। এছাড়া ফাতিমা, নিদা ও ওমাইমা পান ১টি করে উইকেট।

সাননিউজ/এমএসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

রাজধানীর গেন্ডারিয়ায় এক বৃদ্ধা নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী একটি ট্রাক...

ইতিহাস গড়ল পুষ্পা: দ্য রাইজ

বিনোদন ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসের দিন বড়সড় ধামাকা দিতে...

প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে থাইল্যান...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

গাজায় গণকবরে শত শত লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: গাজার একটি হাসপাতালের কাছে গণকবর থেকে অন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা