আফ্রিদি
খেলা

পিএসএলকে বিদায় বললেন আফ্রিদি

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের জাতীয় দলের সাবেক ক্রিকেটার এবং অধিনায়ক শহীদ আফ্রিদি পূর্বেই ঘোষণা দিয়ে রেখেছিলেন এবারের আসরই হচ্ছে তার ক্যারিয়ারের শেষ পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। এরপর পিএসএলে আর দেখা যাবে না তাকে।

শেষ আসরে দারুণ কিছু উপহার দিয়ে এ অধ্যায়ের ইতি টানতে চেয়েছিলেন। কিন্তু শরীরের অসহ্য ব্যথা পথ আগলে দাঁড়ালো পাকিস্তানি এই কিংবদন্তির। সে কারণে পিএসএলের ৭ম আসরের মাঝপথেই নিজেকে সরিয়ে নিতে বাধ্য হয়েছেন আফ্রিদি।

পিঠের ব্যথার সঙ্গে আফ্রিদির পথচলাটা বহু দিনের। তিনি জানালেন, সেই ব্যথাটাই নাকি এখন ছড়িয়ে পড়ছে পুরো শরীরে। কোমর থেকে ছড়িয়ে কুঁচকি, হাঁটু, এমনকি পায়ের আঙুলেও ব্যথা করছে এখন।

এই তারকাকে দ্রুতই ফিটনেস ফিরে পেতে রিহ্যাবে যেতে হবে। তাই পিএসএলকে বিদায় বলতে হয়েছে একটু আগেভাগেই।

সম্প্রতি ব্যক্তিগত ইউটিউব চ্যানেলে এক ভিডিওবার্তায় এই সংবাদ জানান আফ্রিদি। বলেন, ‘আমি ভালো কিছু করে বিদায় বলতে চাইছিলাম। কিন্তু আমার কোমরের ব্যথাটা শেষ ১৫-১৬ বছর ধরেই আমাকে ভোগাচ্ছে। যা নিয়েই এতদিন খেলেছি আমি।

কিন্তু এটা এখন এমনভাবে বেড়ে গেছে, যে এখন আমার কুঁচকি, হাঁটু আর পায়ের আঙুলেও প্রভাব পড়ছে এর, প্রচণ্ড ব্যথা হচ্ছে। এটা সামলে নিতে চেষ্টা করেছি, কিন্তু আমার পক্ষে আর ব্যথা সহ্য করা সম্ভব হচ্ছে না।’

পিএসএল থেকে এ কারণেই নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। আর তাই ইসলামাবাদ ইউনাইটেডের বিপক্ষে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলা ম্যাচটাই হয়ে গেছে তার জীবনের শেষ পিএসএল ম্যাচ।

আগেই বলে রেখেছিলেন, এবারই খেলবেন শেষ পিএসএল! নিজের ক্যারিয়ারের ৫৩তম পিএসএল ম্যাচে সেদিনও ২ উইকেট শিকার করেছেন, আজম খানকে সরাসরি থ্রোতে রানআউটও করেছিলেন তিনি।

কোয়েটা সহ পিএসএলে সব মিলিয়ে ৪ দলে খেলেছেন তিনি। পেশোয়ার জালমির হয়ে অভিষেকের পর মুলতান সুলতানস ও করাচি কিংসের হয়ে খেলেছেন পাকিস্তান ক্রিকেটের এই কিংবদন্তি।

তবে ৪১ বছর বয়সী আফ্রিদি জানিয়েছেন, শরীর ভালো হলে আবারও ভক্তদের টানে ফিরে আসবেন ক্রিকেটে। আফ্রিদির কথা, ‘আমাকে এখন ফিটনেস রিহ্যাবে ফিরতে হবে। অনেক ক্রিকেট আছে সামনে। কেপিএল (কাশ্মীর প্রিমিয়ার লিগ), টি১০ লিগ আছে। শিগগিরই ভক্তদের সামনে ফিরে আসতে চাই।’

চলতি মৌসুমটা বেশ খারাপ কাটছে তার। টুর্নামেন্ট শুরুর আগে পিঠে নতুন করে চোট পেয়েছিলেন, এরপর করোনায় আক্রান্ত হয়ে বেশ কিছু ম্যাচে ছিলেন না তিনি। এরপর মাঠে ফিরে ৬৭ রান হজম করে পিএসএলে সর্বোচ্চ রান হজমের লজ্জার রেকর্ডটা গড়েছিলেন তিনি।

সেই ইউনাইটেডের বিপক্ষেই গতকাল শনিবার রাতে ফর্মে ফেরার ইংগিত দিচ্ছিলেন, এরপরই তার পথ আগলে দাঁড়ালো পিঠের পুরনো ব্যথা। গ্ল্যাডিয়েটর্সের হয়ে ব্যাট করতে পারেননি ম্যাচে। আজ ঘোষণা দিয়ে বসলেন সরে দাঁড়ানোরই।

আফ্রিদি তার শেষ আন্তর্জাতিক ম্যাচটা খেলেছেন ৫ বছর আগে। তবে পিএসএলের শুরু থেকেই খেলে আসছেন টুর্নামেন্টটিতে। শুরুর আসরে পেশোয়ার জালমিকে শিরোপা জিতিয়েছিলেন, গেল মৌসুমেও শিরোপাজয়ী দলের অংশ ছিলেন সাবেক পাক অধিনায়ক।

প্রসঙ্গত, সাহিবজাদা মহম্মদ শাহিদ খান আফ্রিদি বা শাহিদ আফ্রিদি ১৯৯৬-২০১৮ সাল পর্যন্ত পাকিস্তানের হয়ে ২৭টি টেস্ট ম্যাচ, ৩৯৮টি ওডিআই ম্যাচ ও ৯৯ টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

১৯৯৬ সালের ২রা অক্টোবর কেনিয়ার বিপক্ষে টেস্ট ক্রিকেটে এবং ১৯৯৮ সালের ২২শে অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওডিআই ক্রিকেটে তার অভিষেক ঘটে। একজন সফল অলরাউন্ডার হিসেবে আফ্রিদি তার সামঞ্জস্যপূর্ণ বোলিং এবং আগ্রাসী ব্যাটিং স্টাইলের জন্য সমাদৃত।

আরও পড়ুন: ক্লাব বিশ্বকাপের শিরোপা চেলসির

আফ্রিদি ৩৭টি ডেলিভারিতে দ্রুততম ওডিআই সেঞ্চুরি করার বিশ্বরেকর্ডের অধিকারী ছিলেন এবং তিনি ওডিআই ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ছক্কা হাঁকানোর সম্মানের অধিকারী।

সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটের বুম বুম খ্যাত শাহিদ আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ প্রকাশিত হয়েছে।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

এসএসসির ফল ১২ মে

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল...

গাজীপুরে সড়ক দুর্ঘটনা, নিহত ২

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার ঢাকা-টাঙ্গাই...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ভয়া...

গাজীপুরে ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার জয়দ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা