খেলা

বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক: শিহরণ জাগানিয়া ম্যাচ উপহার দিলো ফ্রান্স। দলটি খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে অসাধারণ গল্প রচনা করে উয়েফা নেশন্স লিগের ফাইনালে পা রেখেছে। বেলজিয়ামের বিপক্ষে সেমি-ফাইনালে দারুণ এই জয়ের পর ফ্রান্স কোচ দিদিয়ে দেশমের গর্বিত উচ্চারণ, ‘আমরা এখনও সেরা দলগুলির একটি।’

সেরা দলগুলির একটি তো তারা বটেই, বিশ্ব চ্যাম্পিয়ন বলে কথা! তার পরও তা মনে করিয়ে দেওয়ার প্রয়োজন পড়ে তাদের সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে। তারকায় ঠাসা দলের ঔজ্জ্বল্য কমে গিয়েছিল বেশ অনেকটা। পারফরম্যান্স ও ছন্দে এসেছিল ভাটার টান।

গত জুনে ইউরোতে তারা বিদায় নেয় শেষ ষোলো থেকেই। গত মাসে বিশ্বকাপ বাছাইপর্বে টানা দুই ম্যাচে ড্র করে বসনিয়া ও হার্জেগোভিনা এবং ইউক্রেনের সঙ্গে।

পরে বাছাইপর্বের আরেক ম্যাচে তারা ফিনল্যান্ডকে হারায় ২-০ গোলে। এরপর নেশন্স লিগে বৃহস্পতিবারের (৮ অক্টোবর) রোমাঞ্চকর জয়। প্রথমার্ধে ২-০ গোলে পিছিয়ে থাকা দল দুর্দান্ত পারফরম্যান্সে ম্যাচ জিতে নেয় দ্বিতীয়ার্ধে তিন গোল করে।

মাঠের পারফরম্যান্স তো কথা বলছেই। ম্যাচের পর কোচ দেশমও মনে করিয়ে দিলেন, এই দল ফুরিয়ে যায়নি।

সুইজার‌ল্যান্ড আমাদের ছিটকে দিয়েছিল (ইউরো থেকে), তবে ফ্রান্স জাতীয় ফুটবল দল এখনও টিকে আছে। আমরা সেটা নিশ্চিত করেছি ফিনল্যান্ডের বিপক্ষে, আজকে বেলজিয়ামের বিপক্ষে, যারা ইউরোপ ও বিশ্বের সেরা দলগুলির মধ্যে আছে। আমরাও এখনও সেরাদের মধ্যে আছি।

২০১২ সাল থেকে ফ্রান্সের কোচের দায়িত্বে থাকা দেশমের কাছে এই ম্যাচ তার কোচিং ক্যারিয়ারের সেরাগুলোর একটি। দলের হার না মানা মানসিকতাও তাকে করেছে গর্বিত।

যেভাবে ম্যাচটি গড়িয়েছে এবং আমাদের প্রতিপক্ষ যতটা মানসম্পন্ন ছিল, সব মিলিয়ে এটি সেরা ম্যাচগুলির একটি। প্রতিকূল পরিস্থিতিতে পড়েও তা বদলে দেওয়ার তাড়না ও মানসিকতা আমাদের ছিল। এটা অসাধারণ, দুর্দান্ত মুহূর্ত।

প্রথমার্ধের শেষ ভাগে আমরা গড়পড়তা মানেরও নিচে ছিলাম। কিন্তু যখন থেকে আমরা আগ্রাসী হতে শুরু করলাম, চিত্র বদলে গেল। মাঝবিরতিতে ফুটবলরাররা হতাশ ছিলো, কারণ বেলজিয়ামকে দুটি গোলের সুযোগ আমরাই দিয়েছিলাম। কিন্তু আমরা শেষ পর্যন্ত আমরা দারুণ মানসিকতার ছাপ রেখেছি।

মিলানোর সান সিরো স্টেডিয়ামে রোববার (১০ অক্টোবর) নেশন্স লিগের শিরোপার লড়াইয়ে স্পেনের মুখোমুখি হবে ফ্রান্স।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা