খেলা

দলে ফিরেই অবসরের ঘোষণা ডেসকাটের

ক্রীড়া ডেস্ক: আন্তর্জাতিক ওয়ানডে খেলেছেন সবশেষ ২০১১ সালে, জাতীয় দলের হয়ে সবশেষ টি-টোয়েন্টি ম্যাচটাও ২০১৯ সালে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন শুরুর অপেক্ষায় রয়েছে সেই রায়ান টেন ডেসকাটের আন্তর্জাতিক ক্যারিয়ার। তবে নতুন শুরুর পর দীর্ঘায়িত হচ্ছে না ডেসকাটের ক্যারিয়ার।

নেদারল্যান্ডসের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন ৪১ বছর বয়সী এ পেস বোলিং অলরাউন্ডার। চলতি বছরের অক্টোবর-নভেম্বরে বসবে কুড়ি ওভারের ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসরটি। এই বিশ্বকাপ শেষে ২০২১ সাল পর্যন্ত পেশাদার ক্রিকেটে থাকবেন ডেসকাট। এরপর তুলে নেবেন নিজের ক্রিকেট সরঞ্জাম।

জাতীয় দলের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাওয়ার পর অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন ডেসকাট। প্রায় দেড় দশক আগে ২০০৬ সালে নেদারল্যান্ডসের হয়ে অভিষেক তার। তবে ইংল্যান্ডের কাউন্টি দল এসেক্সের হয়ে পেশাদার ক্রিকেট খেলছেন ২০০৩ সাল থেকে। গত ১৯ বছর ধরে এই এক দলেই খেলেছেন ডেসকাট।

চলতি বছর শেষে অবসর নেয়ার কথা জানিয়ে দেয়া বিবৃতিতে ডেসকাট বলেছেন, হৃদয়ের অন্তঃস্থল থেকে আমি এসেক্স ক্লাবের সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই, যারা আমার পাশে ছিলেন। এই পরিবেশে বেড়ে ওঠা আমার জন্য সবচেয়ে বড় পেশাদার অভিজ্ঞতা ছিলো। আমি এই ক্লাবের অংশ হতে পেরে সত্যিই গর্বিত।

এসেক্স ক্লাবের হয়ে ১৯ মৌসুমে সবমিলিয়ে ৫৫৪টি ম্যাচ খেলেছেন ডেসকাট। যেখানে তিনি করেছেন ১৭ হাজার ৪৬ রান এবং নিয়েছেন ৩৪৮ উইকেট। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে তার সর্বোচ্চ ব্যক্তিগত ২৫৯ রানের ইনিংসটি নেদারল্যান্ডসের জার্সিতে, ২০০৬ সালে কানাডার বিপক্ষে।

বরাবরই ছোট দলের বড় তারকা ছিলেন এ পেস বোলিং অলরাউন্ডার। ২০০৮ সালে প্রথমবারের মতো সহযোগী সদস্য দেশগুলোর সেরা ক্রিকেটারের পুরষ্কার। পরে ২০১০ ও ২০১১ সালে আবার জেতেন এই পুরষ্কার। ভালো পারফরম্যান্সের সুবাদে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও ডাক পান তিনি। কলকাতা নাইট রাইডার্সের হয়েছে জেতেন দুইটি শিরোপা।

আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ফরম্যাটে ৩৩ ম্যাচে পাঁচ সেঞ্চুরির সাহায্যে ৬৭.০০ গড়ে ১৫৪১ রান করেছেন ডেসকাট। ন্যুনতম ১ হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে তার গড়ই সবচেয়ে বেশি। বোর্ডের সঙ্গে টানাপোড়েনের কারণে ২০১১ সালের পর সাত বছর জাতীয় দলের বাইরেই ছিলেন তিনি।

পরে ২০১৮ সালে ফিরলেও খেলেছেন শুধু টি-টোয়েন্টি ক্রিকেট। ২০১৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে দলকে চ্যাম্পিয়ন করার পথে নেদারল্যান্ডসের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ডেসকাট। সবমিলিয়ে কুড়ি ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ২২ ম্যাচে ৪৪ গড়ে ৫৩৩ রান করেছেন তিনি।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা