খেলা

কিউইদের বিরুদ্ধে সিরিজ জয়, তবে

ক্রীড়া প্রতিবেদক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম সিরিজ জয় করলো বাংলাদেশ। ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি ৩-২ ব্যবধানে জিতেছে টাইগাররা। তবে তাদের শেষ ইচ্ছা ছিলো আগামী অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জয় দিয়ে মাঠ ছাড়বে কিন্তু সেই স্বপ্ন রয়ে গেলো অধরা। বিদ্যুৎগতি ৩৩ বলে ৪৯ রান করলেও হলো না আফিফ হোসাইনের হাফ সেঞ্চুরি। কিছু আক্ষেপ তো রয়েই গেলো।

জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ড; টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জয় করেছে বাংলাদেশ। এবার মিশন বিশ্বকাপ, আগামী ১৭ অক্টোবর শুরু হবে কুড়ি ওভারের ফরম্যাটের মেগা আসর। যেখানে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে টাইগাররা। তবে শেষ ভালো হলো না। এখন শুরুর শুভ সূচনায় অপেক্ষা করতে হবে অক্টোবর পর্যন্ত।

শেষ ম্যাচে ২৭ রানে বাংলাদেশকে হারায় নিউজিল্যান্ড। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬১ রান সংগ্রহ করে সফরকারীরা। ১৬২ রানের লক্ষ্যকে সামনে রেখে ভালোভাবেই শুরু করে টাইগাররা। চার মেরে রানের খাতা খুললেও বিজয়ের খাতা রয়ে গেলো অধরা। শেষে আফিফ হোসাইন ৩৩ বলে ৪৯ রান ও নাসুম আহমেদ ৩ বলে ৩ রান নিয়ে অপরাজিত থাকলেও ছিলো না ওভার। ফলে ২৭ রানের হার নিয়ে ৫ ম্যাচ সিরিজে ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ।

টাইগাররা ২০ ওভারে ১৩৪ রান সংগ্রহ করে ৮ উইকেট হারিয়ে।

বাংলাদেশের উইকেটের পতন: তাসকিন আহমেদ স্কট কুগেলেইনের বলে আউট হওয়ার আগে ৪ বলে ৯ রান করেন, শামীম হোসাইন জ্যাকব ডুফির বলে আউট হওয়ার আগে ৫ বলে ২ রান, নুরুল হাসান ৪ বলে ৪ রানে এজাজ প্যাটেলের বলে আউট হন, স্কট কুগেলেইনের বলে আউট হওয়ার আগে মাহমুদুল্লাহ রিয়াদ ২১ বলে ২৩ রান, মুশফিকুর রহিম ৮ বলে ৩ রান করে রাচিন রাভিন্দ্রার বলে আউট হয়, বেন সিয়ার্সের বলে ২১ বলে ২৩ রান করে আউট হন মুহাম্মদ নাঈম, সৌম্য সরকার ৯ বলে ৪ রান করে কোল ম্যাককঞ্চির বলে আউট হন, ১২ বলে ১০ রান করে এজাজ প্যাটেলের বলে আউট হয়েছেন লিটন দাস।

বোলিং: স্কট কুগেলেইন ৩ ওভারে ২৩ রানে ২ উইকেট, জ্যাকব ডুফি ৪ ওভারে ২৫ রানে ১ উইকেট, এজাজ প্যাটেল ৪ ওভারে ২৫ রানে ২ উইকেট, রাচিন রাভিন্দ্রা ৩ ওভারে ২৫ রানে ১ উইকেট, বেন সিয়ার্স ৩ ওভারে ২১ রানে ১উইকেট, কোল ম্যাককঞ্চি ৩ ওভারে ২৫ রানে ১ উইকেট নেন।

ম্যাচ জয়ের পর পুরস্কার মঞ্চে হাস্যউজ্জ্বল নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম বলেন, শেষ ম্যাচে জয় পাওয়ায় খুব ভালো লাগছে। আজ আমরা নিখুঁত পারফরম্যান্সের কাছাকাছি এসেছি। এই জয়ে আমরা সিরিজটা ভালোভাবে শেষ করতে পেরেছি। আশা করি বাংলাদেশ থেকে পাকিস্তান সফরে গিয়ে আরো ভালো করতে পারবো।

এর আগে টজে জিতে প্রথমে ব্যাট করে টম ল্যাথানের হাফ সেঞ্চুরির সুবাধে ৫ উইকেট হারিয়ে ২০ ওভারে ১৬১ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। টম ল্যাথান ৩৭ বলে ৫০ ও কোল ম্যাককঞ্চি ১০ বলে ১৭ রান করেন।

নিউজিল্যান্ডের রান: ২১ বলে ২০ রান করে তাসকিনের আঘাতে উইকেট হারান হেনরি নিকলস, নাসুম আহমেদের বলে ৯ বলে ৮ রান করে সাজঘরে ফিরলেন কলিন ডি গ্র্যান্ডহোম, উইল ইয়ং আফিফ হোসেনের বলে আউট হওয়ার আগে ৮ বলে ৬ রান করেন, ফিন অ্যালেন ২৪ বলে ৪১ ও রাচিন রাভিন্দ্রা ১২ বলে ১৭ রান করে শরিফুল ইসলামের জোড়া আঘাতের শিকার হন।

বোলিং: তাসকিন আহমেদ ৪ ওভারে ৩৪ রানে ১ উইকেট, নাসুম আহমেদ ৩ ওভারে ২৫ রান ১ উইকেট, শরিফুল ইসলাম ৪ ওভারে ৪৮ রান ও ২ উইকেট, মাহমুদুল্লাহ ৩ ওভারে ১৭, সৌম্য সরকার ২ ওভারে ১৪ রান, আফিফ হোসাইন ৩ ওভার ১৮ রান ১ উইকেট ও শামীম হোসাইন ১ ওভার ৪ রান দিয়েছেন।

এর আগে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৫ম তথা শেষ ম্যাচে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক টম লেইথাম। শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি শুরু হয়।

১ সেপ্টেম্বর থেকে শুরু হয় পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ। সিরিজেরম্যাচগুলো হয় যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয় মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

নিউজিল্যান্ড দলে চোটের কারণে নেই টম ব্লান্ডল। খেলেননি হ্যামিশ বেনেট ও ব্লেয়ার টিকনার। তাদের জায়গায় একাদশে এসেছেন জ্যকব ডাফি, বেন সিয়ার্স ও স্কট কুগেলেইন।

নিউজিল্যান্ড একাদশ: রাচিন রাভিন্দ্রা, ফিন অ্যালেন, উইল ইয়ং, টম লেইথাম, কলিন ডি গ্র্যান্ডহোম, হেনরি নিকোলস, স্কট কুগেলেইন, কোল ম্যাককঞ্চি, আজাজ প্যাটেল, জ্যাকব ডাফি ও বেন সিয়ার্স।

বাংলাদেশ দলে সৌম্য সরকার, শামীম হোসেন, শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদ যুক্ত হন। সাকিব আল হাসান, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান ও মোহাম্মদ সাইফউদ্দিন ছিল না আজকের একাদশে।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান, শামীম হোসেন, নাসুম আহমেদ, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ।

আম্পায়ার: আম্পায়ারের দায়িত্বে আছেন শরফুদ্দৌলা ও তানভির আহমেদ, থার্ড আম্পায়ার হিসেবে গাজি সোহেল ও ম্যাচ রেফারির দায়িত্বে নাঈমুর রশিদ।

স্মরণে নাদির শাহ: ম্যাচের আগে আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেলের সাবেক আম্পায়ার নাদির শাহ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। দুই দলের ক্রিকেটাররা নামেন কালো আর্মব্যান্ড পরে। তিনি ৫৭ বছর বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

কুষ্টিয়ায় সড়ক দূর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় সড়ক...

গৃহবধূর স্যালোয়ার থেকে ইয়াবা উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা