খেলা

ইমরান-শচীনদের সঙ্গে উইজডেনের সেরা একাদশে মুশফিক

ক্রীড়া ডেস্ক : কৈশোর পেরোনোর আগেই টেস্ট অভিষেক হওয়া ক্রিকেটারদের সংখ্যা নেহায়েত কম নয়। তবে তাদের মধ্যে পরবর্তীতে সাফল্য পেয়েছেন খুব কম ক্রিকেটার।

এবার এমন ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ সাজিয়েছে ‘উইজডেন’। একাদশে আছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। দলটির অধিনায়ক ইমরান খান।

বিখ্যাত ক্রিকেট ম্যাগাজিনের কৈশোরেই অভিষেক হওয়াদের সেরা একাদশে আছেন ইমরান খান, শচীন টেন্ডুলকার, ওয়াসিম আকরাম, গ্যারি সোবার্সের মতো কিংবদন্তিরা। একাদশে মুশফিকুর ছাড়াও এখনও খেলে যাচ্ছেন এমন খেলোয়াড়দের মধ্যে মুশফিক ছাড়াও আছেন অজি পেসার প্যাট কামিন্স।

কৈশোরে অভিষিক্ত হওয়াদের একাদশ নির্বাচনের ক্ষেত্রে ক্রিকেট খেলুড়ে প্রতিটি দেশ থেকে একজন করে ক্রিকেটার বাছাই করেছে উইজডেন। এক্ষেত্রে কৈশোরে তাদের পারফরম্যান্সে নজর না দিয়ে পরবর্তীতে তাদের অবস্থান কেমন ছিল কিংবা আছে, সেদিকটাতে গুরুত্ব দেওয়া হয়েছে।

২০০৫ সালে প্রথমবারের মতো ইংল্যান্ড সফরে যায় বাংলাদেশ। অপরিচিত পরিবেশ আর সবুজ পিচে অনভ্যস্ত বাংলাদেশি ব্যাটসম্যানদের জন্য এই সফর ছিল একপ্রকার অগ্নিপরীক্ষা। অমন প্রতিকূল পরিবেশেও মাত্র ১৬ বছর বয়সী মুশফিক নেমে যান বাঘা বাঘা ইংলিশ পেসারদের মোকাবিলায়।

অবশ্য গা গরমের ম্যাচেই সাসেক্সের বিপক্ষে ৬৩ এবং নটিংহ্যামশায়ারের বিরুদ্ধে অপরাজিত ১১৫* রানের ইনিংস খেলে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। লর্ডসের মূল ম্যাচে মাত্র ১৯ রান করলেও লম্বা রেসের ঘোড়া হিসেবে ঠিকই তুলে ধরেন তিনি। বাংলাদেশের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে ইতিহাসে নাম লেখিয়েছেন তিনি, দেশের জার্সিতে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির (৩) রেকর্ডও তার।

ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ২০০৫ সালে টেস্ট অভিষেক হয় মুশফিকের। এখন পর্যন্ত ৭০টি সাদা পোশাকের ম্যাচ খেলেছেন বগুড়ার এই ক্রিকেটার। ১৩০ ইনিংস ব্যাট করে ৩৬.৪৭ গড়ে তার সংগ্রহ ৪৪১৩ রান। ৭ সেঞ্চুরি, ২১ ফিফটির পাশাপাশি আছে ৩টি ডাবল সেঞ্চুরি। ২১৯ রানের ইনিংস তার সর্বোচ্চ।

বাংলাদেশি ক্রিকেটারকে সেরা একাদশে নেওয়ার ব্যাখ্যা দিতে গিয়ে উইজডেন জানায়, ‘এই বয়সেও অসাধারণ খেলে যাচ্ছেন মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতার নিদর্শনস্বরূপ সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। ছোট খাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ৩টি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তার দখলে। ’

উইজডেনের কৈশোরে অভিষেক হওয়া সেরা টেস্ট একাদশ :

১। নিল হার্ভে
২। শচীন টেন্ডুলকার
৩। ডেনিস কম্পটন
৪। মার্টিন ক্রো
৫। গ্রায়েম পোলক
৬। গ্যারি সোবার্স
৭। মুশফিকুর রহিম (উইকেটরক্ষক)
৮। ইমরান খান (অধিনায়ক)
৯। অনিল কুম্বলে
১০। ওয়াসিম আকরাম
১১। প্যাট কামিন্স

সান নিউজ/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

রাজধানীতে বাসের ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বকশিবাজারে বাসের ধাক্কায় আনোয়ার...

বাস-ট্রাক সংঘর্ষে আহত ৮

জেলা প্রতিনিধি : রাজবাড়ীর পাংশায় বাস ও ট্রাকের সংঘর্ষে ৮ যাত...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

ব্রাজিলে ভারী বর্ষণ-ভূমিধস, নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের রিও গ্রান্ডে দো সুলে ব্যাপক ঝড়...

ট্রেন দুর্ঘটনায় তিনজন বরখাস্ত

জেলা প্রতিনিধি : গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা